২৮ নভেম্বর, ২০২১ ০১:১৪

রাত পোহালেই মাদারীপুরের ১৪ ইউপিতে ভোট

মাদারীপুর প্রতিনিধি

রাত পোহালেই মাদারীপুরের ১৪ ইউপিতে ভোট

জেলা নির্বাচন অফিসারের কার্যালয়।

মাদারীপুরে আওয়ামী লীগের দলীয় প্রতীক ছাড়াই হচ্ছে নির্বাচন। রাত পোহালেই (২৮ নভেম্বর) সকালে মাদারীপুর সদরের ১৪ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন উপলক্ষে শনিবার দুুপুরে প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে ব্যালট পেপার, ভোট বাক্সসহ সরঞ্জামাদি বুঝিয়ে দিয়েছে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তারা।

জানা যায়, এই নির্বাচনে ১৩টি ইউনিয়নে ব্যালট পেপারের মাধ্যমে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন। সদর উপজেলার ঝাউদি ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে ইভিএম পদ্ধতিতে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৭ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও পাঁচজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এছাড়া প্রতিটি কেন্দ্রে পাঁচজন পুলিশ, ১৫ জন আনসার মোতায়েন থাকবে। নির্বাচনী এলাকায় ৩ প্লাটুন বিজিবি, পুলিশের স্ট্রাইকিং ফোর্স ও র‌্যাবের ৩টি টিম আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে।

এদিকে, ১৪টি ইউনিয়নের মধ্যে ১৩টি  ইউনিয়ন ঝুঁকিপূর্ণ হওয়ায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ঝুঁকিপূর্ণ ইউনিয়নগুলো হলো-খোঁয়াজপুর, শিরখাড়া, বাহাদুরপুর, কুনিয়া, কেন্দুয়া, ধুরাইল, মস্তফাপুর, পাঁচখোলা, রাস্তি, ছিলারচর, পেয়ারপুর, কালিকাপুর ও ঝাউদি। তবে একমাত্র দুধখালী ইউনিয়ন ঝুঁকিপূর্ণ নয়।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) চাইলাউ মারমা জানান, একটি মাত্র ইউনিয়নে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। এছাড়া বাকি ১৩টি ইউনিয়নে ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হবে নির্বাচন। প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপার ব্যতীত নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। ব্যালট পেপার ভোরে পুলিশের সহায়তায় কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। শুধুমাত্র দুধখালী ইউনিয়নে দুইজন চেয়ারম্যান প্রার্থী থাকায় এই ইউনিয়ন ব্যতীত বাকি ইউনিয়নের সবকটি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ।

মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, প্রতিটি কেন্দ্রেই পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে। শান্তিপূর্ণ নির্বাচন করতে নির্বাচন কমিশন সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ৭১ জন, মেম্বার প্রার্থী ৩৫৬ জন, সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিনি আরও বলেন, এই নির্বাচনে আওয়ামী লীগ থেকে কাউকেই দলীয় মনোনয়ন প্রদান করা হয়নি। তাই আওয়ামী লীগের দলীয় প্রতীক ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর