২৯ জানুয়ারি, ২০২২ ১৪:০০

নাটোরে ফসলি জমিতে পুকুর খনন ও মাটি উত্তোলনের প্রতিবাদে সভা

নাটোর প্রতিনিধি

নাটোরে ফসলি জমিতে পুকুর খনন ও মাটি উত্তোলনের প্রতিবাদে সভা

নাটোরে ফসলি জমিতে যথেচ্ছাভাবে পুকুর খনন ও মাটি উত্তোলনের প্রতিবাদে সভা করেছে ভূমি সুরক্ষা কমিটি নামের একটি নবগঠিত সামাজিক সংগঠন। 

শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে নাটোর সদর থানার ৫নং বড়হরিশপুর ইউনিয়নের শংকরভাগ এলাকায় শংকরভাগ প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ওই ভূমি সুরক্ষা কমিটির আয়োজনে নবগঠিত সংগঠনটির সদস্যবৃন্দের পরিচিতি পর্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ভূমি সুরক্ষা কমিটির সভাপতি শরিফুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাড. রত্না আহমেদ। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, ৫নং ব্ড়হরিশপুর ইউনিয়ন চেয়ারম্যান ওসমান গণি ভুঁইয়া, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিউটি আহমেদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজি আহম্মেদ রফিক বাবন, সংগঠনটির সহসভাপতি বাবর আলী, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলামসহ প্রমুখ। 

সভা সঞ্চালনা করেন ভূমি সুরক্ষা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মহসিন।

সভায় বক্তারা বলেন ফসলি জমিতে দেদারছে পুকুর খনন ও মাটি উত্তোলনের ফলে একদিকে যেমন ফসলি জমিগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ধান, গম, ভুট্টা, সরিষা থেকে শুরু করে অন্যান্য ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। অন্যদিকে ব্যাপকভাবে কর্মসংস্থান নষ্ট হচ্ছে। আবার যথেচ্ছাভাবে পুকুর খননের ফলে জীববৈচিত্র্যও আজ হুমকির সম্মুখীন। 

বক্তারা আরও বলেন, যথেচ্ছাভাবে পুকুর খননের সাথে কোনও কোনও অসাধু সরকারি কর্মকর্তা জড়িত থাকার কারণে মাটি খননের সাথে জড়িত ব্যক্তিরা সাহস পায়। ওই সভায় এভাবে যথেচ্ছাভাবে ফসলি জমিতে পুকুর খনন ও মাটি উত্তোলনের সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। 

উল্লেখ্য, সভায় ৬৪৩ জন সদস্যের মাঝে মাস্ক ও শীতবস্ত্র বিতরণ করা হয়।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর