২৬ মে, ২০২২ ১৭:০৯

সখীপুরে জ্ঞানের আলো ছড়াচ্ছে ‘সেলিম আল দীন পাঠাগার’

সখীপুর টাঙ্গাইল) প্রতিনিধি:

সখীপুরে জ্ঞানের আলো ছড়াচ্ছে ‘সেলিম আল দীন পাঠাগার’

‘বই পড়ি নিজেকে গড়ি’ স্লোগান নিয়ে সেলিম আল দীনের নামে টাঙ্গাইলের সখীপুরে গড়ে উঠেছে ‘সেলিম আল দীন পাঠাগার’। উপজেলার প্রাণকেন্দ্র থেকে একটু দূরে শহরের কোলাহল মুক্ত কচুয়া গ্রামে এই পাঠাগার গড়ে উঠেছে। সাতদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকে পাঠাগারটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন বয়সের বই প্রেমি ও বই পাঠকের ব্যাপক সমাগম ‘সেলিম আল দীন পাঠাগারে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে কিংবা ছুটির পর স্কুল কলেজের ছেলে মেয়েদের বই পড়ার ধুম পড়ে এই পাঠাগারে। তা দেখে শিশুদের বাবা-মায়েরাও আনন্দিত।

এই পাঠাগারে রয়েছে গল্প, উপন্যাস, কবিত, সাময়িকীসহ কয়েক হাজার বই। এছাড়া দেশ-বিদেশে খবরা খবর, অনুষ্ঠানাদি দেখার জন্য পাঠাগারে আছে টেলিভিশন। পাশেই রয়েছে একটি কফি হাউজ। সম্পূর্ণ বিনা খরচে পাঠক এখানে বই পড়তে আসেন। এ ছাড়া বাড়িতে নিয়ে বই পড়ার সুযোগ আছে বলে জানায় পাঠাগারের কর্তৃপক্ষ। তবে নির্দিষ্ট সময়মত বই পড়ে ফেরত দিতে হবে। 

এ পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি ড. হারুন রশীদ বলেন, আমরা এখানে একটি কালচারাল ইউনিভার্সিটি গড়ে তুলবো। তারই অংশ হিসেবে একটি সাংস্কৃতিক বলয় সৃষ্টির চেষ্টা হচ্ছে পাঠাগার প্রতিষ্ঠা। আমরা পাঠাগারের মাধ্যমে সেলিম আল দীনের স্মৃতি ধরে রাখতে চাই। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর