৫ আগস্ট, ২০২২ ২০:১৪

নাগালের বাইরে কাঁচা মরিচের ঝাল

পঞ্চগড় প্রতিনিধি

নাগালের বাইরে কাঁচা মরিচের ঝাল

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

অতিরিক্ত দামের কারণে হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে সাধারন মানুষের খাবারের অনুসঙ্গ কাঁচা মরিচ। এক সপ্তাহের ব্যবধানে দেশের উত্তরের এই জেলায় কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৬০-৮০ টাকা। প্রকারভেদে ২৬০ টাকা থেকে মরিচ বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজি দরে। ক্রেতারা বলছেন প্রতিদিন ১০ টাকা করে বাড়ছে। মনিটরিং না থাকার কারণে ব্যবসায়ির ইচ্ছা মতো কাঁচা মরিচের দাম নিচ্ছে। 

তবে সরবরাহ কমে যাওয়ার কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।  পঞ্চগড়ের কয়েকটি বাজার ঘুরে জানা যায়, গত দুইদিন আগে সবজি বাজারে কাঁচা মরিচের দাম ছিলো ২০০ টাকা টাকা। এক সপ্তাহের পর শুক্রবার বাজারে বিক্রি হচ্ছে ২৬০-২৮০ টাকা কেজিতে। 

তেতুলিয়া বাজারে মরিচ কিনতে এসে মোবারক হোসেন জানান, প্রতিদিন নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েই চলেছে। দুইদিন আগে কাঁচা মরিচের কেজি ছিলো ২০০ টাকা, আজ কিনতে হচ্ছে ২৮০ টাকা কেজি দরে। আমাদের মতো সাধারণ ক্রেতাদের জন্য খুবই কষ্টকর হয়ে পড়েছে। বাজার নিয়মিত মনিটরিং না হওয়ার কারণেই কিছু অসাধু ব্যবসায়ী দাম বৃদ্ধি করে দেয়। 

বাজারের কাঁচা মরিচ বিক্রেতা খবির হোসেন বলেন, কৃষকদের কাছ থেকে বেশি দামে কিনে বিক্রি করছি। বিগত দিনে তীব্র গরম এবং কয়েক দিনের বৃষ্টিতে কাঁচা মরিচের ফুল নষ্ট হয়ে গেছে। তাতে উৎপাদনও অনেক কম হচ্ছে, যার কারণে মরিচের দাম বেড়ে যাচ্ছে। দাম আরো বাড়ার সম্ভবনা রয়েছে। 

জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক পরেশ চন্দ্র জানান, অতিবৃষ্টি এবং খরায় মরিচের আবাদ নষ্ট হওয়ার কারণে মরিচের দাম বেড়েছে। কাঁচামালের দাম নির্ধারিত করা নেই। তবে আমরা মটিরিং করবো। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর