৮ আগস্ট, ২০২২ ১৯:৩২

জেলেদের সুরক্ষায় ডিএমএসসি ডিভাইস চালু

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

জেলেদের সুরক্ষায় ডিএমএসসি ডিভাইস চালু

জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলের জেলে সম্প্রদায় পেশা আজ ঝুঁকিতে। জেলে নয় এমন ব্যক্তিদের জেলে তালিকা থেকে বাদ দেয়া হবে, প্রকৃত জেলেদের অন্তর্ভুক্ত করা হবে এবং তালিকা তৈরির সময় জেলেদের প্রতিনিধিদে অংশগ্রহণ নিশ্চিত করা হবে, সমুদ্রগামী প্রতিটি মাছ ধরার ট্রলারে জীবন সুরক্ষা সামগ্রী নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা হবে, এছাড়াও সমুদ্রগামী জেলেদের সঠিক অবস্থান দিক নির্ণয় করতে পরীক্ষামূলকভাবে অতি দ্রুত ডিভাইস গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন (জিএসএমসি) প্রদান করা হবে যার মাধ্যমে খুব সহজেই তাদের অবস্থান নিশ্চিত করা যাবে। এর ফলে ঝুঁকি হ্রাস পাবে।  

আজ সোমবার সকাল ১১টায় কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে চরফ্যাশন উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘জলবায়ু বিপদাপন্ন উপকূলীয় জেলে সম্প্রদায়ের সরকারি সুরক্ষা সেবায় প্রবেশাধিকার ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: মারুফ হোসেন মিনার এ সব কথা বলেন।

কোস্ট ফাউন্ডেশনের এম.এ. হাসানের সঞ্চালনায় উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) আবদুল মতিন খান, চরফ্যাশন উপজেলা জলবায়ু ফোরামের সভাপতি ও “বাংলাদেশ প্রতিদিন” চরফ্যাশন প্রতিনিধি এম.আবু সিদ্দিক, চরফ্যাশন উপজেলা মৎস্যজীবী সমিতির সভাপতি মোঃ নান্নু মিয়া।

প্রধান অতিথির সহকারি কমিশনার (ভূমি) আবদুল মতিন খান বক্তব্যে বলেন, ‘যে সকল ট্রলারে সুরক্ষা সামগ্রী থাকবেনা সেগুলো বন্ধ করা যেতে পারে, প্রান্তিক জেলেদের সুরক্ষা ও জীবন মান উন্নয়নে সরকারি কর্মকর্তা ও জন প্রতিনিধিদের আরো নিবিড়ভাবে কাজ করার সুযোগ রয়েছে। জীবনের সুরক্ষায় জেলেরা সমুদ্রে মাছ ধরতে গেলে সামুদ্রিক মৎস আইন না মানলে নেওয়া হবে আইনি কঠোর ব্যবস্থা। জেলে ও ট্রলার সুরক্ষায় সরকার জিএসএমসি ডিভাইস চালু করেছে। কন্ট্রোল রুমের মাধ্যমে নৌকা ও জেলে সুরক্ষা নিশ্চিত করা হবে।’ আলোচনা সভা শেষে ক্ষুদ্র জেলে সংগঠনের নেতৃবৃন্দরা প্রায় ৩৯৪৬জন অনিবন্ধিত জেলের তালিকা সিনিয়র মৎস্য কর্মকর্তার কাছে হস্তান্তর করেন।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর