২৫ অক্টোবর, ২০২২ ২০:০১

ঘূর্ণিঝড়ে সখীপুরে সবজি ও কলাগাছের ব্যাপক ক্ষতি

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ঘূর্ণিঝড়ে সখীপুরে সবজি ও কলাগাছের ব্যাপক ক্ষতি

ঘূর্ণিঝড়ে সখীপুরে সবজি ও কলাগাছের ব্যাপক ক্ষতি

টাঙ্গাইলের সখীপুরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সবজি বাগানসহ কয়েক হাজার কলাগাছ ভেঙে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে কৃষকের। সোমবার রাতে উপজেলার সোলাপ্রতিমা, কালিয়ানপড়া, ইছাদিঘী, পাথারপুর, বড়চওনা, কালিয়া ও কুতুবপুরসহ বিভিন্ন এলাকার চাষিদের ক্ষয়ক্ষতি হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৯.৭৩ হেক্টর জমির কলাগাছ ও ২.২ হেক্টর জমির সবজি নষ্ট হয়েছে, যার বাজার মূল্য প্রায় ১১ লক্ষাধিক টাকা।

সরেজমিন উপজেলার ইছাদিঘী গিয়ে দেখা যায়, আব্দুর রশিদ মিয়ার প্রায় পাঁচ হাজার কলা গাছ, একশত মাল্টাগাছ,  সোলাপ্রতিমা এলাকার নাসিম সিদ্দিকীর প্রায় দুই হাজার কলাগাছ ও মুচারিয়া পাথারপুর এলাকার আলমগীর হোসেনের প্রায় দুই হাজার কালাগাছ ভেঙে গেছে। এছাড়া শফিকুল ইসলাম, শাহাদাত হোসেন, সাইফুল ইসলাম, হেলাল উদ্দিন, আলম মিয়া ও সিরাজ মিয়ার প্রায় ১২ হাজার কলাগাছ ভেঙে গেছে।

কলাচাষী আব্দুর রশিদ মিয়া জানান, সখীপুর ও ঘাটাইল উপজেলা মিলে তার প্রায় ১০ হাজা কলাগাছ ও একশত মাল্টা গাছ ভেঙে গেছে। কিছু কলার ছড়ি পাঁচশত টাকা করে বিক্রি করেছিলেন। সেই বিক্রি করা কলাগুলোই বেশি ভেঙেছে।

নাসিম সিদ্দিকী বলেন, ধারদেনা ও লোন করে এই বছর প্রায় তিন হাজার কলাগাছ লাগিয়েছি। ঝড়ে প্রায় দুই হাজার কলাগাছ ভেঙে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা নিয়ন্তা বর্মণ বলেন, আমাদের এক জরিপে এসেছে উপজেলায় প্রায় ২.২ হেক্টর জমির মাল্টা, পিয়ারা, পেঁপে ও সবজি বাগান এবং প্রায় ৯.৭৩ হেক্টর জমিতে কলাগাছ ভেঙে গেছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ১১ লক্ষাধিক টাকা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর