৩০ অক্টোবর, ২০২২ ১৮:৩০

যমুনার ভাঙনে বিলীন ৩ শতাধিক মিটার

সিরাজগঞ্জ প্রতিনিধি

যমুনার ভাঙনে বিলীন ৩ শতাধিক মিটার

সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের পাঁচঠাকুরী এলাকার শাহজাহান মোড়ে তীব্র ভাঙন দেখা দিয়েছে। রবিবার ভোর থেকে এ ভাঙন শুরু হয়। ইতোমধ্যে প্রায় ৩ শতাধিক মিটার এলাকা বিলীন হয়ে গেছে। ভাঙন আতঙ্কে নদী পাড়ের লোকজন ঘরবাড়ি ভেঙে সরিয়ে নিচ্ছে। পাউবো বলছে, ভাঙনরোধে দ্রুত জিওব্যাগ ফেলানো শুরু হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী রনজিত কর্মকার জানান, গত বছর একই স্থানে ভেঙে গেলে অস্থায়ীভাবে মেরামত করা হয়েছিল। স্থায়ী মেরামতের জন্য দরপত্র আহ্বান করা হলেও কাজ শুরু হয়নি। ইতোমধ্যে আশপাশের অর্ধশত বসতবাড়ি ও দোকানপাট সরিয়ে নেয়া হয়েছে। এছাড়াও পাশে নদী তীররক্ষা বাঁধের ওপরে নির্মিত রানীগ্রা-রতনকান্দি আঞ্চলিক সড়কটিও ভাঙন ঝুঁকিতে রয়েছে।

আব্দুস সাত্তার ভুইয়া ও নজরুল ইসলাম জানান, যেভাবে নদী ভাঙছে তাতে কখন বসতভিটাসহ সব বিলীন হয়ে যাবে বলা যাচ্ছে না। তাই দ্রুত ঘরবাড়ি ভেঙে সরিয়ে নেয়া হচ্ছে। কিন্তু কোথাও যাবো তা বলতে পারছি না। আপাতত অন্য জায়গা স্তুপ করে রাখছি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী শফিকুল ইসলাম জানান, আকস্মিক ভাঙনে নদীপাড়ের অনেকাংশ বিলীন হয়ে গেছে। জিওব্যাগ ফেলে ভাঙন নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়েছে। আশা করছি দুই একদিনের মধ্যে ভাঙন নিয়ন্ত্রণে আসবে।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর