১ ডিসেম্বর, ২০২২ ১৬:১১

সিংড়ায় পাখি শিকারীর বিরুদ্ধে অভিযান

নাটোর প্রতিনিধি


সিংড়ায় পাখি শিকারীর বিরুদ্ধে অভিযান

নাটোরের সিংড়ায় চলনবিল, আত্রাই সহ কয়েকটি নদী বেষ্টনী সিংড়া উপজেলার বিভিন্ন এলাকায় পাখি শিকারীর বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সদস্যরা। গত ১ মাসে ২০টি অভিযানে অর্ধশত পাখি অবমুক্ত, ৩ জন পাখি শিকারীর জরিমানা এবং ৩০টি পাখি মারার ফাঁদ ধ্বংস করে দেয় পরিবেশ কর্মীরা। এসময় পাখি শিকারীর বিরুদ্ধে তথ্য প্রদানে উৎসাহ প্রদান এবং সচেতন করে পরিবেশ কর্মীরা। 

পরিবেশ কর্মী রাজু আহমেদ, মাহিদুল ইসলাম মানিক, রবিন খান, ফজলে রাব্বি, শুভ সরকার সহ ১৫ সদস্য টিম চলনবিলের বিয়াশ, ডাহিয়া, শরিষাবাড়ি, চামারী ইউনিয়নের রোধি, পাঙ্গাশিয়া, হাতিয়ান্দহ ইউনিয়নের চকলাড়ুয়া, গুনাইখারা, সাঐল, কলম ইউনিয়নের কলম, হরিনী, তাজপুর ইউনিয়নের রাখালগাছা, বজ্রাহার এলাকায় অভিযান পরিচালনা করেন। 

পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সাধারণ সম্পাদক জুনায়েদ সৈকত বলেন, শীতের আগমন উপলক্ষে প্রতি বছরের ন্যায় চলনবিলের পাখি শিকার বন্ধ ও মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন বাজারে লিফলেট বিতরণ, পথসভা ও অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এসএম রাজু আহমেদ বলেন, প্রতি বছর চলনবিলে অতিথি পাখির আগমন ঘটে কিছু অসাধু মানুষ পাখি শিকার করে বাজারে বিক্রয় করে। পরিবেশ কর্মীদের অভিযানে পাখি শিকারীর তৎপরতা অনেক কমেছে। প্রতিনিয়ত অভিযান চালানো হয়। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান জানান, চলনবিলে পাখি শিকারীর বিরুদ্ধে উপজেলা প্রশাসনের সহায়তায় পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের কর্মী ও মিডিয়া কর্মীরা নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। তাদেরকে আমরা সার্বিক সহযোগিতা করে আসছি। এতে করে পাখি শিকারীর আনাগোনা কমেছে। চলনবিলে পাখিদের নিরাপদ আবাসে পরিনত হয়েছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর