১১ জানুয়ারি, ২০২৩ ১৯:০৫

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হকের মৃত্যুবার্ষিকী পালিত

বাগেরহাট প্রতিনিধি

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হকের মৃত্যুবার্ষিকী পালিত

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হকের মৃত্যুবার্ষিকী পালিত

জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে তার জন্মস্থান বাগেরহাটের রামপারের শ্রীফলতলা গ্রামে স্মরণসভা, কোরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে প্রয়াত এই বরেণ্য চিত্রশিল্পীর স্বপ্নের প্রতিষ্ঠান ‘আমাদের গ্রাম’ চত্বরে তার সহোদর শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয় অ্যান্ড টেকনোলজির চেয়ারম্যান অধ্যাপক মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন শিল্পী সমালোচক ও মিডিয়া ব্যক্তিত্ব অধ্যাপক মাইনুদ্দীন খালেদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত শহিদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক মো. আনিসুজ্জামান, অধ্যাপক মো. কামরুজ্জামান, আমাদের গ্রাম ক্যান্সার কেয়ার প্রকল্পের পরিচালক রেজা সেলিম, সুন্দরবন মহিলা কলেজের অধ্যক্ষ শেখ খালিদ আহমেদ, রামপাল সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মজনুর রহমান, সাবেক প্রধান শিক্ষক মোজাহারুল হক, সাবেক প্রধান শিক্ষক নজমল হোসেন, খুলনা জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মো. আবু হানিফ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, সাবেক শিক্ষক আ. কাদের, শিল্পী আলী মোজেজ ও আমাদের গ্রাম প্রকল্পের সমন্বয়কারী শেখ সাদী প্রমুখ।

স্মরণসভায় বক্তারা প্রয়াত চিত্রশিল্পী অধ্যাপক মাহমুদুল হকের বর্ণাঢ্য জীবন ও চিত্রকর্মের বিভিন্ন দিক তুলে বলেন, একজন গুণী শিল্পী হয়েও তিনি জীবনের শেষ দিন পর্যন্ত শিকড়কে আঁকড়ে ধরে রাখেন। তার স্বপ্নের প্রতিষ্ঠান ‘আমাদের গ্রাম’ এর মাধ্যমে জন্মস্থানে সংগ্রহশালা ও আমাদের গ্রাম ক্যান্সার কেয়ার প্রকল্পর মতো স্থাপনা গড়ে তুলতে বিশেষ অবদান রাখেন। স্মরণসভা শেষে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর