১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৯:০৯

নোয়াখালীতে ভূমিহীনদের মানববন্ধন ও সমাবেশ

নোয়াখালী প্রতিনিধি


নোয়াখালীতে ভূমিহীনদের মানববন্ধন ও সমাবেশ

দেড় একর খাস জমি বন্দোবস্ত পাওয়ার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে উড়ির চরের শত শত ভূমিহীনরা। বুধবার নোয়াখালী প্রেসক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করে কোম্পানীগঞ্জের ছোট্ট দ্বীপ চরবালুয়ার শত শত ভূমিহীন। 

বুধবার সকাল ১১টায় শুরু হওয়া মানববন্ধন-সমাবেশ চলে ১২টা পর্যন্ত। এ সময় ভূমিহীনদের পক্ষে বক্তব্য রাখেন, মো. ইউসুফ, আলী হোসেন, মোহাম্মদ আলী, আয়েশা খাতুনসহ অনেকে। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও দেয়া হয়। 

অসহায় নদী ভাঙ্গা ভূমিহীনরা বলেন, উপকূলীয় হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জের বিভিন্ন স্থান থেকে নদী ভাঙনের শিকার হয়ে অনেক ভূমিহীন পরিবার উড়ির চরের চরবালুয়ায় আশ্রয় নেয়। প্রায় চার দশক ধরে নদীর সঙ্গে যুদ্ধ করে এ চরে বসবাস করছে তারা। ইতোমধ্যে চরের মাটিকে চাষ ও বসবাস উপযোগি করে সর্বনিম্ন দেড় একর থেকে দুই একর পর্যন্ত দখলে আছে তারা। কিন্তু দীর্ঘদিন পর্যন্ত বসতি স্থাপন করে আসলেও বন্দোবস্ত পাচ্ছে না ভূমিহীনরা। প্রায় তিন বছর পূর্বে বন্দোবস্ত দেয়ার সিদ্ধান্ত নিয়ে সেখানে চর উন্নয়ন বসতি স্থাপন প্রকল্পের (সিডিএসপি) অধীনে জরিপ শুরু করে সরকার। পাঁচ শতাধিক ভূমিহীন পরিবারকে দেড় একর করে ভূমি বন্দোবস্তও দেয়া হয়। কিন্তু হঠাৎ করে সরকার সিদ্ধান্ত নেয় মাত্র ৫০ শতাংশ ভূমি বন্দোবস্ত দেয়ার। যা দিলে ভূমিহীনরা শুধু বসবাসের ঘর করতে পারবে। ঘর করার পর তাদের চাষাবাদ করে জীবনযাপন করা মুশকিল হবে। মানববন্ধনে ভূমিহীনরা দেড় একর করে ভূমি বন্দোবস্ত পাওয়ার দাবি জানান। 

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, ভূমিহীনদের সাথে কথা হয়েছে। তারা যে অবস্থায় আছে সেই অবস্থায় থাকবে এবং তাদের দাবি পূরণ করা হবে। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর