২১ মার্চ, ২০২৩ ১৬:১৪

চরভদ্রাসনে ঘর পাচ্ছে একশ পরিবার

চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি


চরভদ্রাসনে ঘর পাচ্ছে একশ পরিবার

জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। ছিন্নমূল ও গৃহহীন মানুষকে পুনর্বাসন কার্যক্রম চালু করেছিলেন তিনি। পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। সে লক্ষ্যে দেশ জুড়ে চলছে আশ্রয়ন প্রকল্পের চতুর্থ ধাপের ‘ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমি ও ঘর প্রদান’ কার্যক্রম। 

যার অংশ হিসেবে ফরিদপুরের চরভদ্রাসনে নির্মাণ হচ্ছে গৃহহীনদের সেই স্বপ্নের নীড়। আর এ প্রকল্পটি চলছে সদর ইউনিয়নের মাথাভাঙ্গা ও গাজীরটেক ইউনিয়নের ছিটাডাঙ্গী গ্রামে। দু’স্থানে মোট ২ একর জায়গার উপর নির্মিত হয়েছে প্রধানমন্ত্রীর উপহারের একশতটি ঘর। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী ভার্চুয়ালি গৃহহীনদের সে ঘর উদ্বেধোন করবেন। আর এর মাধ্যমে আপন নীড় পাবে একশত পরিবার। সেই সাথে তারা পাবে দুই শতাংশ জমি।  

এর মধ্যে নব্বইটি ঘর রয়েছে মাথাভাঙ্গা গ্রামে। সেখানে দুটি অংশে বিভক্ত করে মনোরম পরিবেশে তৈরি হয়েছে উপহারের ঘর। এক অংশে রয়েছে ৪৮টি ও অপর অংশে রয়েছে ৪২টি ঘর। পুকুরসহ চাষাবাদের জন্য রয়েছে উন্মুক্ত জায়গা। আর চলাচলের জন্য রয়েছে প্রধান সড়কের সাথে সংযুক্ত ৩০ ফুট প্রশস্ত একটি সড়ক । 

উপকার ভোগী সাজেদা বেগম বলেন, ১৯৮৮ সালে স্বামীহারা হয়ে চারটি মেয়ে নিয়ে অনেক কষ্ট করেছেন তিনি। রাস্তায় মাটির কাজ করে সংসার চালান। থাকেন ভাড়া করা বাড়িতে। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়ার জন্য মনোনীত হওয়ায় নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি। আপন নীড়ের ঠিকানা পাওয়ার কারণে খুশিতে আত্মহারা তিনি।
গাজীরটেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইয়াকুব আলী বলেন, চতুর্থ ধাপের গাজীরটেক ইউনিয়নের দশটি পরিবার ঘর পাচ্ছে। এর মাধ্যমে তাদের স্থায়ী আবাসনের ব্যবস্থা হলো। আধুনিক সুবিধা সম্পন্ন এ ঘর পেয়ে তাদের এখন আর ছিন্নমূল থাকতে হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিলা কবির ত্রপা বলেন, দীর্ঘ কর্মযজ্ঞের মধ্য দিয়ে দুটি স্থানে চতুর্থ ধাপের ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমি ও ঘর নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ছিন্নমূল ও গৃহহীন বিধাবা, প্রতিবন্ধী, অসহায় ও দুস্থদের প্রাধান্য দিয়ে তালিকা তৈরি করা হয়েছে। তাদের হাতে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার তুলে দেওয়া হবে। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর