শিরোনাম
২৩ মার্চ, ২০২৩ ২১:১৩

কলাপাড়ায় তরমুজ চাষিদের মানববন্ধন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি


কলাপাড়ায় তরমুজ চাষিদের মানববন্ধন

পটুয়াখালীর কলাপাড়ার কৃষক সাইফুল ইসলাম গত বছর তরমুজ চাষে লাভবান হয়েছেন। তাই এ বছরও লাভের আশায় উপজেলার ধানখালী ইউনিয়নের লোন্দা গ্রামে ৮ একর জমিতে তরমুজ চাষ করেন। ফলন ভাল পাবে তাই হাইব্রিড ড্রাগন জাতের তরমুজ বীজের প্যাকেট ক্রয় করে ক্ষেতে বপন করেন। দীর্ঘ ৫ মাস পরিচর্যা করার পর ক্ষেতে ফলন দেখে চমকে ওঠেন তিনি। বর্তমানে তার ক্ষেতে ছোট ছোট আকারের বিভিন্ন জাতের তরমুজ হয়েছে। যা খাবার উপযোগী নয়। তাই বাজারজাত করতে পারেননি। একই অবস্থার শিকার হয়েছে ওই গ্রামে তরমুজ চাষি রাজ্জাক হাওলাদার, আলমগীর, সবুজ, হানিফ, মোশারেফ, কালাম, মাহাবুব, খবিরসহ অনেকে।

এর প্রতিকার চেয়ে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ওইসব ক্ষতিগ্রস্ত তরমুজ চাষিরা ক্ষেতেই মানববন্ধন করেছেন। এতে ওইসব কৃষক পরিবারের শতাধিক নারী পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করে। তাদের দাবি, 
স্থানীয় বাজার থেকে সিনজেনটা কোম্পানির এফ ওয়ান হাইব্রিড ড্রাগন জাতের তরমুজের বীজ ক্রয় করে চাষাবাদ করেছেন তারা। এতে ছোট ছোট বিভিন্ন জাতের তরমুজের ফলন হয়েছে। যা বাজারজাত করতে পারেনি কোন কৃষক। প্রায় অর্ধকোটি টাকার লোকসান হয়েছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুল্লাহ জানান, কৃষকদের মাধ্যমে অভিযোগ পেয়েছি। মাঠপর্যায়ে তদন্ত করে কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর