৩১ মে, ২০২৩ ১৭:৩১

বশেমুরকৃবিতে কৃষক প্রশিক্ষণ

গাজীপুর প্রতিনিধি:

বশেমুরকৃবিতে কৃষক প্রশিক্ষণ

‘জাতীয় ফল কাঁঠালের প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ' বিষয়ক কৃষক প্রশিক্ষণ বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের এগ্রোপ্রসেসিং ল্যাবে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ এ প্রশিক্ষণের উদ্বোধন করেন। 

উদ্বোধনী বক্তব্যে ট্রেজারার বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে কৃষক ও গৃহিনীগণ ঘরে বসে তাদের উৎপাদিত কাঁঠালসহ অন্যান্য উপাদেয় ফলের প্রক্রিয়াকরণ পদ্ধতি শিখতে পারবেন ও তা থেকে মজাদার পিঠাসহ অন্যান্য খাদ্য সামগ্রী তৈরি ও সংরক্ষণ করতে পারবেন। 

পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন এগ্রো-প্রসেসিং বিভাগের প্রফেসর ড. মোঃ অহিদুজ্জামান ও ফসল উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী প্রফেসর হায়দার ইকবাল খান। এছাড়া ঘরোয়া পদ্ধতিতে পেয়ারার জ্যাম তৈরি, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন এগ্রো-প্রসেসিং বিভাগের প্রফেসর ড. মোঃ আসলাম আলী। 

বাংলাদেশ সরকারের কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাত ও উদ্বুদ্ধকরণ কর্মসূচির অংশ হিসেবে এবং বহিরাঙ্গন কার্যক্রমের উদ্যোগে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। দিনব্যাপী কৃষক প্রশিক্ষণে গাজীপুর জেলার কাউলতিয়া ও কাপাসিয়ার টোক গ্রামের ২৫ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর