৮ অক্টোবর, ২০২৩ ১৯:৩৩

বগুড়ায় মহাসড়ক থেকে তিনটি সাপ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় মহাসড়ক থেকে তিনটি সাপ উদ্ধার

বগুড়ায় মহাসড়ক থেকে উদ্ধার করা তিনটি সাপ পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর সদস্যরা ‘রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ’ এর কাছে হস্তান্তর করেছে। 

রবিবার বেলা ১২ টায় বগুড়া সরকারি আজিজুল হক কলেজ চত্বরে সাপগুলো হস্তান্তর করা হয়।

এর আগে, গত ৭ অক্টোবর বগুড়া-ঢাকা মহাসড়কে বগুড়া শহরতলীর বনানী এলাকায় মহাসড়কে পড়ে থাকা তিনটি বাক্স থেকে সাপগুলো উদ্ধার করা হয়েছিল।

বনানী বাইপাস মোড় এলাকার ব্যবসায়ী পটু সরকার জানান, শনিবার সকালে চট্টগ্রাম থেকে রংপুরগামী একটি বাসের ছাদ থেকে তিনটি  বাক্স মহাসড়কে পড়ে যায়। তিনি বাক্স গুলো উদ্ধার করে সাপ দেখতে পেয়ে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ সদস্যদের সাথে যোগাযোগ করে তাদের কাছে সাপসহ বাক্স তিনটি হস্তান্তর করেন।

তীর এর সভাপতি মো. রিফাত হাসান জানান, সাপের বাক্স ও অবস্থা পর্যবেক্ষণ করে নিশ্চিত হওয়া যায় যে, সাপগুলো কোনো সাপুরের। এতে ৩ প্রজাতির পদ্ম গোখরা, দাঁড়াশ ও জল ঢোঁড়া সাপ ছিল। এগুলোর মধ্যে পদ্ম গোখরা সাপ বিষধর হলেও দাঁড়াশ ও জল ঢোঁড়া সাপ নির্বিষ।

রাজশাহী প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর জানান, বগুড়ায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘তীর’ দীর্ঘদিন ধরে বন্যপ্রাণী সংরক্ষণে কাজ করছে। বগুড়ার বনানী এলাকায় সাপ পাওয়ার পর প্রশিক্ষণ প্রাপ্ত ‘তীর’ সদস্যদের দ্রুত ঘটনাস্থলে যাওয়ায় অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানো সম্ভব হয়েছে। সাপগুলো ‘প্রকৃতি সংরক্ষণ বিভাগ’ এর হেফাজতে রেখে পর্যবেক্ষণ করে দ্রুতই নিরাপদ পরিবেশে অবমুক্ত করা হবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর