২৬ মে, ২০২৪ ১৪:২২

ঘূর্ণিঝড় রেমাল: হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ

নোয়াখালী প্রতিনিধি

ঘূর্ণিঝড় রেমাল: হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ

ফাইল ছবি

নোয়াখালীর উপকূলীয় বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে। এতে দূর্ভোগে পড়েছেন ঘাটে আসা হাজার হাজার চাকরিজীবি ও যাত্রীরা। শনিবার (২৫ মে) সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বৈরী আবহাওয়ার বিরাজ করায় হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, আজ রবিবার দুপুরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম ও নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান উপকূলীয় এলাকার মেঘনার চেয়ারম্যান ঘাট এলাকার পরিদর্শন করেন।

রবিবার দুপুর দেড়টা থেকে হাতিয়ার নদীর ঘাটে এলাকায় হালকা বাতাস গুটি গুটি বৃষ্টি হচ্ছে। তবে সাধারণ মানুষের মধ্যে তেমন কোনও আতঙ্ক নেই। মানুষ প্রতিদিনের মতো স্বাভাবিক কাজকর্ম করছেন। আশ্রয়কেন্দ্রে যাওয়ার ব্যাপারে তাদের কেমন আগ্রহ নেই। তবে হাতিয়ার পার্শ্ববর্তী ঘাসিয়ারচর ডাল চোর ও নলচর এলাকার হাজার হাজার মানুষের মাঝে কিছুটা আতঙ্ক দেখা গেছে
 
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, দুর্যোগ মোকাবিলায় ৪৬৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। পাশাপাশি উপকূলে দুর্যোগকবলিতদের সহযোগিতার জন্য রেড ক্রিসেন্ট ও সিপিপির আট হাজার ৯১০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে জরুরি সহায়তার জন্য ১৬ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা, ৩১৯ মেট্রিক টন চাল, ৬৬৩ প্যাকেট শিশু খাদ্য ও আট হাজার ২২০ কেজি গো-খাদ্য মজুত আছে। এছাড়া প্রত্যেক উপজেলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। 

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশীষ চাকমা বলেন, হাতিয়ার বিভিন্ন নৌ রুটে সি-ট্রাক, ট্রলার চলাচল বন্ধ রয়েছে। যাত্রীদের জানমাল ও  নিরাপত্তার স্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাতিয়ার সঙ্গে সব চলাচল বন্ধ থাকবে। আবহাওয়া স্বাভাবিক হলে পুনরায় চলাচল করবে। হাতিয়াতে ২৪২ আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর