Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ২৩:৩৯
আপডেট : ২৬ জুন, ২০১৯ ০০:১০

ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া
ফাইল ছবি

ইংল্যান্ডকে হারিয়ে ২০১৯ বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে গেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। মঙ্গলবার লর্ডসে গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে ৬৪ রানে পরাজিত করে অজিবাহিনী।

অধিনায়ক অ্যারোন ফিঞ্চের শতরান। ডেভিড ওয়ার্নারের হাফ সেঞ্চুরি। আর বল হাতে বেহরনড্রফ ও স্টার্কের আগুনে বোলিংয়ের সামনে কাজে এল না বেন স্টোকসের লড়াই। ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এল অজিরা। সেই সঙ্গে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলল অস্ট্রেলিয়া।  

মঙ্গলবার লর্ডসে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। কিন্তু দুই অজি ওপেনার দুরন্ত শুরু করেন। ১২৩ রানের ওপেনিং পার্টনারশিপই অস্ট্রেলিয়ার ভিত গড়ে দেয়। ওয়ার্নার ৫৩ আর ফিঞ্চ ১০০ রান করে আউট হন। স্টিভ স্মিথের ৩৮ আর অ্যালেক্স ক্যারের অপরাজিত ৩৮ রানে ভর করে অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ৭ উইকেটে ২৮৫ রান তোলে। 

ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস ২টি উইকেট নেন। একটি করে উইকেট নেন আর্চার, উড, স্টোকস ও মঈন আলি।

২৮৬ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শূন্য রানে জেমস ভিন্সকে ফিরিয়ে ইংরেজ শিবিরে প্রথম আঘাত হানেন বেহেরনড্রফ। এরপর স্টার্কের জোড়া ধাক্কায় ফিরে যান রুট ও মর্গ্যান। এরপর কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন বেয়ারস্টো আর বেন স্টোকস। কিন্তু বেয়ারস্টো ফিরে যান ২৭ রানে। ওকস ও বাটলারকে নিয়ে স্টোকস জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। 

একাই লড়াই চালান বেন স্টোকস । ৮৯ রান করে ফিরে যান তিনিও। শেষ দিকে আদিল রশিদ কিছুটা চেষ্টা করেন। কিন্তু ৪৪.৪ ওভারে ২২১ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার হয়ে বেহরেনড্রফ ৫টি এবং মিচেল স্টার্ক ৪টি উইকেট নেন।

৭টি ম্যাচের ৬টিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে এখন অজিরা। শেষ চার নিশ্চিত ফিঞ্চদের। অন্যদিকে পর পর দুটি ম্যাচে হারল ইংল্যান্ড। বিশ্বকাপে শেষ চারে যাওয়ার লড়াইটা একটু হলেও নিজেরাই কঠিন করে ফেলল ইংরেজরা।

এদিন, দু’দলের কাছেই এই ম্যাচ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে অপ্রত্যাশিতভাবে হারায় চাপে ছিল ইংল্যান্ড। তারপর আগের ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৩৩ রান তাড়া করেছে হেরেছে মর্গ্যান বাহিনী। সুতরাং এই ম্যাচ হারায় সেমিফাইনালে যাওয়া কঠিন হয়ে গেল ‘ফেভারিট’ তকমা পাওয়া ইংল্যান্ডের জন্য। ৭ ম্যাচে ৮ পয়েন্ট সম্বল মর্গ্যানদের। আর ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়া।


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য