২৬ জানুয়ারি, ২০২৩ ১৬:৪৩

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

অনলাইন ডেস্ক

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭৪ ও ২২৩০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫০৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২২৯ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৩৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৩টি কোম্পানির, কমেছে ১৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, জেনেক্স, সি পার্ল, আমরা নেটওয়ার্কস, শাইনপুকুর সিরামিক, মেঘনা লাইফ, বিএসসি, সোনালী লাইফ ও বেক্সিমকো লিমিটেড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৫ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৫টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ২৬ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর