রবিবার, ১৪ মে, ২০১৭ ০০:০০ টা

চলচ্চিত্রের যত মা

চলচ্চিত্রের যত মা

বাস্তব জীবনে মায়ের যে চিরন্তন রূপ অভিনেত্রীরা দক্ষতার সঙ্গে তা ফুটিয়ে তোলেন চলচ্চিত্রে। কখনো কখনো নায়ক-নায়িকাকে ছাপিয়ে ‘মা’ হয়ে যান গল্পের মধ্যমণি। অনেকে মায়ের ভূমিকায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন। পেয়েছেন রাষ্ট্রীয় সম্মান। চলচ্চিত্রে মায়ের ভূমিকায় অভিনয় করা শিল্পীদের নিয়ে প্রতিবেদন তৈরি করেছেন— আলাউদ্দীন মাজিদ

 

রানী সরকার

দরিদ্র ও খ্যাপাটে, দুই ধরনের মায়ের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন রানী সরকার। ষাটের দশক থেকে চার শতাধিক ছবিতে অভিনয় করেন এই অভিনেত্রী।

 

মিনু রহমান

সাদাসিধে মধ্যবিত্ত পরিবারের শহুরে মা ও  গ্রামের মা, সব মায়ের ভূমিকাতেই মিনু রহমানের অভিনয় ছিল অনবদ্য। সত্তরের দশক থেকে মিনু রহমান দেড় শতাধিক ছবিতে অভিনয় করেছেন।

 

মায়া হাজারিকা

অভিজাত ঘরের অহংকারী মায়ের চরিত্র মানেই মায়া হাজারিকা। কূটচাল, ষড়যন্ত্র এবং ছবির শেষে বরাবরই নিজের ভুল বুঝতে পারা রুপালি পর্দার মা ছিলেন মায়া হাজারিকা। তার অভিনীত ছবির সংখ্যা প্রায় দুই শতাধিক।

 

আয়েশা আখতার

বাংলার স্নেহময়ী মায়ের পর্দার জীবন্ত চরিত্র ছিলেন আয়েশা আখতার। সারল্য, মমতা, সন্তানের জন্য আকুতির ক্ষেত্রে অনবদ্যভাবে মার চরিত্র ফুটিয়ে তুলতে আয়েশা আখতারের বিকল্প ছিল না। ষাটের দশক থেকে তিন শতাধিক ছবিতে অভিনয় করেন আয়েশা আখতার।

 

রোজী আফসারি

রুপালি পর্দার আরেক জনপ্রিয় মা ছিলেন রোজী আফসারি। তার অভিনয় জীবন শুরু ষাটের দশকে। প্রথম ছবি ‘এই তো জীবন’। প্রথম দিকে নায়িকা ও বোনের চরিত্রে অভিনয় করলেও আশির দশক থেকে নিয়মিত মায়ের চরিত্রে অভিনয় করেন তিনি।

 

রওশন জামিল

রওশন জামিল কয়েক দশক ধরে মন্দ মায়ের ভূমিকায় অভিনয় করে গেছেন। মায়ের চরিত্রে তার জনপ্রিয়তা ছিল দারুণ। তার অভিনয় প্রাণভরে উপভোগ করতেন দর্শক। দক্ষ অভিনয়ের স্বীকৃতি হিসেবে নানা পুরস্কারেও ভূষিত হন তিনি।

 

আনোয়ারা

আনোয়ারার  অভিনয় নিয়ে নতুন করে বলার কিছু নেই। দর্শক প্রশংসার পাশাপাশি রাষ্ট্রও তার সুঅভিনয়ের স্বীকৃতি দিয়েছে একাধিকবার। ‘নবাব সিরাজউদ্দৌলার আলেয়া থেকে শুরু করে ‘গোলাপী এখন ট্রেনে’র পুরস্কার জয় পর্যন্ত আনোয়ারা বিচিত্র সব চরিত্রে অভিনয় করেছেন।

 

রেহানা জলি

গত কয়েক বছর ধরে ঢালিউডে সবচেয়ে বেশি দেখা গেছে যে মায়ের মুখটি তিনি রেহানা জলি। ঢালিউডের টিপিক্যাল মা চরিত্রে জলি একেবারে মিশে গেছেন। সহজ, সরল, সাদাসিধে, আটপৌরে, মধ্যবিত্ত মায়ের চরিত্রে রেহানা জলি মিলে মিশে একাকার হয়ে যান।

 

রেবেকা

ঢালিউডে বর্তমানে যারা মায়ের চরিত্রে অভিনয় করছেন তাদের মধ্যে বেশ ব্যস্ত সময় পার করছেন রেবেকা। ডলি জহুর, খালেদা আকতার কল্পনা, রাশেদা চৌধুরী, রেহানা জলির পথ ধরে এখন রেবেকা সিনেমার মায়ের চরিত্রে অপরিহার্য হয়ে উঠেছেন।

 

ডলি জহুর

ডলি জহুর চলচ্চিত্রে আসেন সত্তরের দশকে রহিম নেওয়াজের ‘অসাধারণ’ ছবিতে। ‘শঙ্খনীল কারাগার’ ছবিতে অভিনয়ের জন্য প্রথমবারের মতো তিনি শ্রেষ্ঠ মা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন এরপর একই পুরস্কার লাভ করেন কাজী মোরশেদ পরিচালিত ‘ঘানি’ ছবিতে অভিনয়ের জন্য। একটানা দীর্ঘদিন মায়ের চরিত্রে তিনি দাপটের সঙ্গে বড় পর্দায় বিচরণ করেছেন।

 

আরও মা

এ ছাড়া সুমিতা দেবী,  রিনা খান, সুচন্দা, শর্মিলী, দিলারা জামান, মিরানা জামান, সুলতানা জামান, শবনম, শাবানা, ববিতা, সুচরিতা, সুজাতাসহ অনেকেই মায়ের চরিত্রে অভিনয় করে দর্শক ভালোবাসা ও জাতীয় পুরস্কার লাভ করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর