শিরোনাম
প্রকাশ : সোমবার, ১২ জুন, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১১ জুন, ২০১৭ ২৩:৪০

সাংহাই ফিল্ম ফেস্টিভ্যালে ফারুকীর ‘ডুব’

পান্থ আফজাল

সাংহাই ফিল্ম ফেস্টিভ্যালে ফারুকীর ‘ডুব’
‘ডুব’ ছবির একটি দৃশ্য

চীনের সাংহাই ফিল্ম ফেস্টিভ্যালে  মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ এবার মূল প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে। এর আগে ফারুকীর ‘ডুব’ মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য মনোনীত হয়। জানা যায়, এবারের সাংহাই ফিল্ম ফেস্টিভ্যালে  মোট ১৫টি ছবি প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। অংশগ্রহণকারী দেশের মধ্যে রয়েছে জার্মানি, আমেরিকা, বাংলাদেশ, রাশিয়া, চীন, ইরান, ভারত, ফিলিপাইন, রোমানিয়া, পোল্যান্ড, ইতালি, জাপান এবং ইউকে। 

এই আনন্দের সংবাদ নির্মাতা ফারুকী সম্প্রতি তার ফেসবুক পেজে শেয়ার করে লিখেছেন, ‘আরেকটা খুবই আনন্দের খবর শেয়ার করছি। জীবন কখনো কখনো ফুল সার্কেল মিলিয়ে দেয়। বিল অগাস্টের অস্কার ও কানজয়ী ছবি ‘পেলে দ্য কনকারার’ দেখে স্তব্ধ হয়ে গিয়েছিলাম, জার্মান কালচারাল সেন্টারে, সেই ছোটবেলায় (বাই দ্য ওয়ে আমার ছোটবেলা এখনো চলমানই)! আজকে যখন তার নতুন ছবির সঙ্গে একই প্রতিযোগিতায় আমার ছবিও নির্বাচিত হয়, তখন আমার ভিতর এক ফ্যানবয়ের উচ্ছ্বাস শুরু হয়। সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের মেইন কম্পিটিশনে নির্বাচিত হলো ‘ডুব’! সেখানে অন্য ১৫ ছবির সঙ্গে আছে বিল অগাস্টের নতুন ছবিও। জুরি বোর্ডের তালিকা পড়ে দেখলাম তারার ছটা। পাম দ্য অর জয়ী ক্রিস্টিয়ান মুঙু জুরি বোর্ড সভাপতি। তাকে বলা হয় রোমানিয়ান নিউ ওয়েভের পোস্টারবয়। তার তিন ছবি কানে পুরস্কার জিতেছে চারটা। আছে অস্কারজয়ী হুইপল্যাশের প্রযোজক গ্যারি মিশেল ওয়াল্টার, গোল্ডেন লায়ন জেতা মিলশো মানচেভস্কি, এবং তিন গুরুত্বপূর্ণ চীনা এবং জাপানিজ পরিচালক।

আমরা জানি যে কোনো এ-লিস্ট ফেস্টিভ্যালের প্রতিযোগিতায় নির্বাচিত প্রায় সব ছবিই জেতার ক্ষমতা রাখে। কারণ কয়েক হাজার ছবির মধ্য থেকে নির্বাচিত হয় এই ছবিগুলা। ফলে অনুমান করা যায় টাফ কম্পিটিশন হবে।’

এই উৎসব ১৭ জুন শুরু হয়ে চলবে ২৫ জুন পর্যন্ত। উৎসব সমাপ্তির দিনে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এই ফিল্ম উৎসবে ‘ডুব’ ছবির পক্ষে প্রতিনিধিত্ব করবেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেতা ইরফান খান, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, পার্নো মিত্র, প্রযোজক অশোক ধানুকা, আবদুল আজিজ এবং হিমাংশু ধানুকা। এ প্রসঙ্গে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘এটি আমাদের জন্য একটি আনন্দের সংবাদ যে, আমাদের দেশের একটি ছবি এক মাসের মধ্যে দুটি ইন্টারন্যাশনাল কম্পিটিশনে অংশ নিচ্ছে।

সামনে আশা করছি আরও কিছু কম্পিটিশনে আমাদের এই ছবিটি অংশ নেবে। ২৫ তারিখ সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেব আমি, ইরফান খান ও তিশা। ইরফান খান বর্তমানে নিউইয়র্কে একটি ছবির শুটিং করছেন। তিনি ২৪ তারিখ সাংহাই পৌঁছাবেন। তিশা আর আমি যাব ২৩ তারিখ।


আপনার মন্তব্য