শিরোনাম
প্রকাশ : শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৫৬

ইন্টারভিউ → ফকির শাহবুদ্দিন

সংগীতের জন্য কিছু করার সময় হয়েছে

সংগীতের জন্য কিছু করার সময় হয়েছে

লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহবুদ্দিন। বর্তমানে তিনি ব্যস্ত দেশ-বিদেশে স্টেজ শো নিয়ে। পাশাপাশি চলছে নতুন গানের কাজ। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার সঙ্গে কথা বলেছেন- আলী আফতাব

দেশে ফিরলেন কবে?

আমি মালয়েশিয়ায় ছিলাম মাত্র ১২ ঘণ্টা। এখন আছি কক্সবাজারে। এখানে আমার বেশকিছু শো আছে, তারপর ঢাকায় ফিরব।

 

ফোক গান নিয়ে অ্যালবাম করার কথা ছিল। তার কী খবর?

হ্যাঁ, ১০১টি ফোক গান করছি। এর মধ্যে থাকছে বিভিন্ন মহাজন ও সাধকের কিছু গান। এছাড়া মৌলিক কিছু ফোক গানও থাকছে এখানে। এরই মধ্যে বেশকিছু গানের কাজ শেষ করেছি। বাকি গানগুলোরও কাজ চলছে। এই গানগুলো করতে অনেক টাকার প্রয়োজন। আমি এই মৌসুমে স্টেজ শো করে যে টাকা আয় করব তা দিয়ে এই অ্যালবামের কাজ করছি। তারপরও মনে হয় আরও টাকা লাগবে। কিন্তু ইচ্ছা আছে অচিরেই অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দেব।

 

এমন একটি অ্যালবাম করার কারণ কী?

আমি মনে করি, এখন সংগীতের জন্য আমার কিছু করার সময় হয়েছে। এই দায়বদ্ধতার জায়গা থেকে আমি এই গানগুলো করে রেখে যেতে চাই। যেন নতুন প্রজন্মের শিল্পীরা এখান থেকে আসল ফোক গানগুলো খুঁজে পায়।

 

গানগুলো কি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ করবেন?

প্রকাশ করার বিষয়টি নিয়ে আমি এখনো কিছু ভাবিনি। আমি মনে করি, শিল্পী হিসেবে যদি কোনো কিছু রেখে না যেতে পারি, মানুষ আমায় কি দিয়ে মনে রাখবে। তাই নিজের টাকা খরচ করে গানগুলো করছি। এই টাকা দিয়ে আমি অনেক কিছু করতে পারতাম, কিন্তু করিনি। তাই কিছু ভালো গান করে রেখে যেতে চাই। আর যদি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান না পাই গানগুলো ইউটিউবে প্রকাশ করব।

 

নিজের নামে একটি ফাউন্ডেশন করতে যাচ্ছেন শুনছি?

হ্যাঁ, আমার ইচ্ছা আছে নিজের নামে একটি ফাউন্ডেশন করার। এখানে আমরা গরিব ও দুস্থ শিল্পীদের নিয়ে কাজ করব। এখানে একটি বাউল একাডেমিও থাকবে। এরই মধ্যে আমার সব প্রস্তুতি শেষ। এখন শুধু মন্ত্রণালয়ে জমা দেব। এছাড়া ১০১টি ফোক গানের কাজ শেষ হলে একশ একজন মহাজনের গান করার ইচ্ছা আছে। যেখানে থাকছে রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, রাধারমনের গান, লোকগীতি, আধুনিক গান, উচ্চাঙ্গ সংগীত ইত্যাদি।

 

নতুনরা এখন কেমন গান করছে?

সংগীত হচ্ছে একটি গুরুমুখী বিদ্যা। আমাদের নতুন শিল্পীরা কেন জানি গুরুমুখী হতে চায় না। গানচর্চা করছে না। কেমন যেন একটি অস্থিরতা তাড়িয়ে বেড়াচ্ছে তাদের। এছাড়া টিভি চ্যানেলগুলো তাদের অবসর থাকতে দিচ্ছে না। সব মিলিয়ে একটি অস্থির পরিবেশ বিরাজ করছে আমাদের এই গানের জগতে। তার মধ্য থেকেও অনেকেই ভালো করছে।

 


আপনার মন্তব্য