রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রস্তাব পেলে বাংলাদেশি সিনেমায় অভিনয় করব

শোবিজ প্রতিবেদক

প্রস্তাব পেলে বাংলাদেশি সিনেমায় অভিনয় করব

সম্প্রতি বাংলাদেশে ব্যবসা শুরুর ঘোষণা দেন বলিউড ভাইজান সালমান খান। রাজধানী ঢাকার বনানীতে ‘বিয়িং হিউম্যান ক্লথিং ব্র্যান্ডের’ একটি আউটলেট খোলার কথা জানিয়েছিলেন।  ১৫ সেপ্টেম্বর আউটলেটটি উদ্বোধন করলেন সালমানের ভাই ও বলিউড অভিনেতা সোহেল খান। এ সময় স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথাও বলেন তিনি। বাংলাদেশ নিয়ে এই বলিউড নায়কের উচ্ছ্বাস ও অন্যান্য প্রসঙ্গে তাঁর বলা কথা তুলে ধরা হলো এখানে-

 

বাংলাদেশে প্রথমবার এলেন, অনুভূতি কেমন?

যদি ভালো লাগার কথা বলি এক কথায় বলব অসাধারণ, কারণ আগেই শুনেছি এ দেশের মানুষ অত্যন্ত অতিথিপরায়ণ, এখানে এসে দেখলাম সত্যিই তাই, যা শুনেছি তার চেয়ে অনেক বেশি। এমন আতিথেয়তায় সত্যিই নিজেকে খুব গর্বিত মনে হচ্ছে। আসলে বাংলাদেশে আসার আগে খানিকটা নার্ভাস ছিলাম। ভাবছিলাম, সালমানের বদলে এ দেশের মানুষ আমাকে গ্রহণ করবে তো। বর্তমানে সালমান অনেক ব্যস্ত। তাই তাঁর পরিবর্তে আমি এসেছি। আপনাদের দেখে খুব ভালো লাগছে। এখানকার প্রতিটি মানুষই হাসিখুশি। সবাইকে বেশ সুখী মনে হচ্ছে। আপনাদের ভালোবাসায় আমি মুগ্ধ। এখানে আসতে পেরে খুব ভালো লাগছে। আপনাদের হাসিমুখ, ভালোবাসা প্রদর্শন দেখে আমি মুগ্ধ। বাংলাদেশ আমাদের দারুণ একটি প্রতিবেশি দেশ। এক কথায় বলব ‘আমি বাংলাদেশকে ভালোবাসি।’

 

বাংলাদেশের সিনেমা কখনো দেখা হয়েছে কি?

অবশ্যই, আমি ইউটিউবে বেশ কিছু বাংলাদেশের সিনেমা দেখেছি। এ দেশের সিনেমার অভিনয়-নাচ-গান আমার কাছে দারুণ লাগে। ভাষা না বুঝলেও আমাদের কালচার কিন্তু একই। বাংলাদেশের ছবির মানও খুব ভালো। আমার বেশি ভালো লেগেছে এ দেশের ছবির পারিবারিক গল্পের প্লট। এ ছাড়া কিছু ছবিতে ফোক গান থাকে, এগুলো বাংলাদেশের সংস্কৃতির আয়না। সব কিছুই আসলে উপভোগ্য।  মূল কথা হলো আমাদের সংস্কৃতি তো কাছাকাছি। সিনেমার ধরনটাও অনেকটা এক; বাংলাদেশের সিনেমার নাচ-গান-অ্যাকশন বেশ উপভোগ করেছি। আমার মতে সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন বলিউড ও ঢালিউড হাতধরাধরি করে একসঙ্গে চলবে।

 

প্রস্তাব পেলে বাংলাদেশের ছবিতে অভিনয় করবেন?

কেন নয়, অবশ্যই করব। আগেই বলেছি ভারত ও বাংলাদেশের কালচার কিন্তু একই। তাছাড়া বাংলাদেশের ছবির মানও অনেক উন্নত। তাই প্রস্তাব পেলে অবশ্যই এ দেশের ছবিতে অভিনয় করতে আমার কোনো আপত্তি নেই।

 

বাংলাদেশের ঐতিহ্যবাহী কিছু খাবারের সুনাম রয়েছে, আপনি এখানে এসে কোন খাবার খেতে চান?

হ্যাঁ, বাংলাদেশের ঐতিহ্যবাহী কিছু খাবারের কথা আগেই শুনেছি এবং আমার দেশে বাংলাদেশের  কিছু রেস্টুরেন্ট থেকে বাংলাদেশের খাবারও খেয়েছিলাম। বেশ সুস্বাদু ছিল। যেমন বাংলাদেশের খাবারের কথা শুনলে প্রথমেই ইলিশ মাছের কথা মনে আসে। এরপর বিরিয়ানি। আমি ভেবে রেখেছি বাংলাদেশে আসার পর ভাত-ইলিশ মাছ আর বিরিয়ানিই খাব।

 

এবার ব্যবসা প্রসঙ্গে বলি, বাংলাদেশে আপনাদের ব্যবসা সম্প্রসারণের চিন্তা কীভাবে এলো?

দেখুন, আমার ভাই সালমান খানের পোশাকের এই ব্র্যান্ডটির বিক্রির লভ্যাংশের একটা অংশ পিছিয়ে থাকা জনগোষ্ঠীর শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়নের জন্য ব্যয় করা হয়। অসহায় মানুষের পাশে দাঁড়াতে ২০১২ সালে ভারতের মুম্বাইয়ে শুরু হয় প্রতিষ্ঠানটির পথচলা। বর্তমানে বিশ্বের ১৫টি দেশে ৫০০টির বেশি আউটলেটের মাধ্যমে আমাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা হচ্ছে। বাংলাদেশে সালমান খানের বিশাল ফ্যানবেস রয়েছে। আর সে কারণেই এবার বাংলাদেশে যাত্রা শুরু করল ‘বিয়িং হিউম্যান’। আসলে ‘বিয়িং হিউম্যান’ একটি পারিবারিক প্রতিষ্ঠান। এর প্রতিনিধি হিসেবে ঢাকায় এলাম। বাংলাদেশ আমার প্রতিবেশী হলেও কালচারে-ফ্যাশনে আমরা প্রায় এক। গত কয়েক বছরে বাংলাদেশের উন্নতি চোখে পড়ার মতো। বাংলাদেশে আমাদের ব্যবসায়িক কার্যক্রম চালুর এটাও অন্যতম একটি কারণ।

 

বলিউডের চলচ্চিত্রের সাম্প্রতিক অবস্থান নিয়ে কিছু বলবেন?

দেখুন, বলিউডের চলচ্চিত্র সব সময়ই কিন্তু বিশ্বে লিড দিয়ে আসছে। ব্যবসা ও শিল্প-সংস্কৃতি, উভয়দিকেই বলিউডের চলচ্চিত্রের আলাদা গুরুত্ব রয়েছে বলেই এই চলচ্চিত্র দেশ-বিদেশে অনুকরণীয় হয়ে আছে। আসলে যুগে যুগে চলচ্চিত্রের নির্মাণ ও গল্প বলার ধরন বদলায়, এ ক্ষেত্রে আমরা আমাদের নতুন ধরন নিয়ে এখন এগোতে যাচ্ছি। তাই অচিরেই বলিউডের চলচ্চিত্রের নতুন ভার্সন নতুন করে বিশ্বের দর্শকদের আবার মন কাড়বে বলে আমার বিশ্বাস।

 

সম্প্রতি বলিউডের বেশ কিছু চলচ্চিত্রের ব্যবসায়িক ব্যর্থতায় সালমান খানও কিন্তু তামিল ছবি নির্মাণে আগ্রহী হয়েছেন, কী বলবেন?

দেখুন, তামিল, তেলেগু আর কলকাতার সিনেমা, যাই বলুন সবই কিন্তু ভারতেরই ছবি। বর্তমানে তেলেগু, তামিল ছবিগুলো গল্প ও নির্মাণে নতুন ট্রেন্ড নিয়ে এসেছে বলে সফলতার নতুন পথে হাঁটছে, তাই ব্যবসায়িকভাবে শুধু সালমান নয়, যে কেউ নতুন ধারার পথে হাঁটতে পারে। আর সফলতা অচিরেই বলিউডের ছবিতেও দেখা যাবে। সেভাবেই বলিউড এখন এগোচ্ছে। 

সর্বশেষ খবর