রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ম্যাজিক বাউলিয়ানায় প্রথম ঢাকার শফিউল বাদশা

শোবিজ প্রতিবেদক

ম্যাজিক বাউলিয়ানায় প্রথম ঢাকার শফিউল বাদশা

বাম দিক থেকে তৃতীয় অর্ণব ভট্টাচার্য, প্রথম শফিউল বাদশা ও দ্বিতীয় ফকির চানের সঙ্গে কণ্ঠশিল্পী রুনা লায়লা ও স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশনস মালিক মোহাম্মদ সাঈদ।

‘ম্যাজিক বাউলিয়ানা’র চতুর্থ আসরে প্রথম স্থান অর্জন করেন ঢাকার শফিউল বাদশা, দ্বিতীয় স্থান অর্জন করেন নেত্রকোনার ফকির চান এবং তৃতীয় হয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার অর্ণব ভট্টাচার্য। এ ছাড়াও বাকি সেরা ৬-এ আছেন জামালপুরের সাইফুল ইসলাম, কুষ্টিয়ার অর্পা খন্দকার চাঁদনী এবং জয়পুরহাটের ঐশী রানী দৃষ্টি। প্রথম স্থান অর্জনকারী শফিউল বাদশা পেয়েছেন ৫,০০,০০০ টাকা। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী যথাক্রমে পেয়েছেন ৩,০০,০০০ এবং ২,০০,০০০ টাকা। অনুষ্ঠিত হয়ে গেল দেশের সবচেয়ে বড় বাউল গানের রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর গ্র্যান্ড ফিনালে। সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় মাছরাঙা টেলিভিশনে সম্প্রচারিত হয় ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর গ্র্যান্ড ফিনালে। ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর ওয়ারড্রোব পার্টনার হিসেবে ছিল দেশাল। প্রায় ৭ মাস ধরে চলতে থাকা প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করেছিলেন দেশের ৫০ হাজারেরও বেশি প্রতিযোগী। তাল-সুর-লয়, উচ্চারণ এবং গায়কী-এই পাঁচটি বিষয়ে মার্কিং করে বিচারকগণ সেরা প্রতিযোগীকে নির্বাচিত করেন। বিচারক হিসেবে ছিলেন বাউল শফি মণ্ডল, শাহনাজ বেলী এবং আরিফ দেওয়ান।

এদিকে, বিজয়ী প্রথম তিনজনের মধ্যে প্রথম স্থান অধিকারী শফিউল বাদশা তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আমি গর্বিত মিউজিক বাউলিয়ানার চ্যাম্পিয়ন হতে পেরে। আমার ইচ্ছা, আগামীতে শ্রোতাদের আরও সমৃদ্ধ গান উপহার দেওয়ার।

দ্বিতীয় স্থান অধিকারী ফকির চান বলেন, এই বিজয়ের অনুভূতি ভাষায় প্রকাশের মতো নয়। এর মাধ্যমে গান নিয়ে আমার নতুন যাত্রা শুরু হলো। এখন চেষ্টা থাকবে আরও ভালো গান করার এবং দেশের আনাচে-কানাচে থাকা প্রতিভাবান শিল্পী যারা গান প্রকাশের সুযোগ পায় না তাদের তুলে ধরার। তৃতীয় স্থান অধিকারী অর্ণব ভট্টাচার্য বলেন, এই বিজয় গানের প্রতি আমাকে আরও দায়িত্ববান করে তুলল। মিউজিক কম্পোজিং করা আমার স্বপ্ন। এই স্বপ্ন নিয়ে এগিয়ে যাব। বিদেশের মাটিতে দেশের গানকে তুলে ধরব।

অনুষ্ঠানে ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে বাউল গানের সংযোগ আরও দৃঢ় করতে আর্কাইভ হিসেবে ‘ম্যাজিক বাউলিয়ানা’য় পরিবেশিত লোকগানের ‘শুদ্ধ সংকলন-১’ বইটির মোড়ক উন্মোচন করেন বিশেষ অতিথি সংগীত শিল্পী রুনা লায়লা, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব অপারেশনস মালিক মোহাম্মদ সাঈদ এবং বইটির গবেষক ও সম্পাদক তপন বাগচী। অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা করেন জনপ্রিয় মডেল ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং সেই সঙ্গে সেরা ৬ প্রতিযোগীর সঙ্গে গান পরিবেশন করেন বরেণ্য অভিনেতা চঞ্চল চৌধুরী।

সর্বশেষ খবর