শুক্রবার, ১০ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার :- নিরব

পরিকল্পনা করে কোনো কিছুই হয় না

পরিকল্পনা করে কোনো কিছুই হয় না

হালের জনপ্রিয় নায়ক নিরব হোসেন। দীর্ঘদিন ধরেই শোবিজ মিডিয়ায় বিভিন্ন বৈচিত্র্যময় ও চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করছেন। সম্প্রতি তাঁর ব্যস্ততা আরও বেড়েছে। সিনেমার পাশাপাশি বেশকিছু কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন এই নায়ক। তাঁর সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

আপনি ও বুবলী অভিনীত সৈকত নাসিরের ‘ক্যাসিনো’ কবে মুক্তি পাবে?

‘ক্যাসিনো’ রিলিজের প্ল্যান তো আছেই। আমরা ডাবিং শেষ করে ফেলেছি পুরো ছবির। ফাইনাল এডিটিংও হয়ে গেছে। কালার গ্রেডিং এবং ব্যাকগ্রাউন্ড মিউজিকের দায়িত্বগুলো যাকে দেওয়া হয়েছে তাও ঠিকঠাক মতো হচ্ছে শুনেছি। খুব রিসেন্টলি সিনেমাটি রিলিজের পরিকল্পনা চলছে।

 

মুক্তিযুদ্ধের সিনেমা ‘জয় বাংলার ধ্বনি’র শুটিং শুরু করেছিলেন। সেটা এখন কী পর্যায়ে?

মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত সরকারি অনুদানের সিনেমা। এটিতে আমি আর রুকাইয়া জাহান চমক অভিনয় করেছি। এটি প্রযোজনা ও পরিচালনা করছেন খ ম খুরশীদ। সিনেমার গল্প লিখেছেন সংসদ সদস্য শাজাহান খান। এই সিনেমাটির একটা অংশ বর্তমান প্রেক্ষাপট, মানে ২০২২-২৩ সালের যে প্রেক্ষাপটের কাজটি শেষ করেছি। এরপর একটা লট শেষ করার কথা ছিল সেটা ১৯৭১ সালের দৃশ্য। সেটা করা হয়নি। এর মধ্যে অন্যান্য কাজ ও চুলের গেটআপ- সেটআপ সবকিছু মিলে একটু টাইম লাগছে।

 

যৌথ প্রযোজনার একটি সিনেমা করছেন। সেটার অগ্রগতি কতদূর?

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা ‘স্পর্শ’।  যেটিতে বাংলাদেশ থেকে পরিচালক হিসেবে রয়েছেন অনন্য মামুন এবং কলকাতা থেকে অভিনন্দন দত্ত। একেবারে নীতিমালা মেইনটেইন করে যেভাবে ছবিটি করা দরকার সেভাবেই সিনেমাটি দুই বাংলা মিলে কাজটি হচ্ছে। অলরেডি বাংলাদেশের অংশের কাজের প্ল্যান চলছে। সামনেই শুরু করব কাজটি। তবে কলকাতায় যে অংশটুকু ছিল সেটির কাজ আমরা শেষ করে এসেছি। সেখানে ঋতুপর্ণা সেন আছেন আমার সঙ্গে। আরিয়ানা জামান নামে একটি মেয়ে আছে, ঋরাজ মুখার্জিসহ অনেক আর্টিস্ট রয়েছেন। অসম বয়সের এক ত্রিভুজ প্রেম ও সম্পর্ককে ঘিরে ছবিটির কাহিনি গড়ে উঠেছে। তবে বাংলাদেশের অংশের শুটিং শুরু হলে আমার মনে হয় আরও একটু পরিষ্কার হয়ে যাবে সিনেমাটির সব বিষয়। 

 

আমার কাছে মনে হয় নায়িকা সংকট নেই। আমাদের যারা আছেন তারাই যথেষ্ট। যারা কাজ করছেন তারা অনেক ভালো কাজ করছেন। যেসব নায়িকা কাজ করছেন তাদের অনেক ফ্যান-ফলোয়ারও রয়েছে

 

বুবলীর সঙ্গে আরও একটি প্রজেক্ট করেছেন...

এই তো জাফলং থেকে গত সপ্তাহে এলাম সিনেমাটির শুটিং করে। সিনেমার নাম ‘কয়লা’। এটি সাইফ চন্দনের পরিচালনায় নির্মিত। আমার সঙ্গে রয়েছেন নায়িকা বুবলী, যেটি তার সঙ্গে আমার দ্বিতীয় কাজ। এটি শেষ করে এর পরই আমরা ডাবিংয়ের পথে চলে যাব আমরা।

 

চিত্রনায়ক হিসেবে দীর্ঘদিনের যাত্রা আপনার। এই ইন্ডাস্ট্রি ও নিজেকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

পরিকল্পনা করে এলে কোনো কিছুই হয় না। তারপরও আমাদের কিছু পরিকল্পনা তো করতেই হয়। সামনে কোন কোন চলচ্চিত্রে কাজ করব বা সামনের স্টেপগুলো কী হবে, সেটা নিয়ে তো ভাবতেই হয় একটু। কাজ করছি। তবে আমার কাছে মনে হয় গল্প বুঝে, ক্যারেক্টার বুঝে, আমাদের দেশের প্রেক্ষাপট বুঝে যতটুকু কাজ করা যায় সেভাবেই সামনে এগোনোর চেষ্টা করে যাচ্ছি।

 

এই ইন্ডাস্ট্রি নিয়ে কি আশাবাদী?

একদমই। ইন্ডাস্ট্র্রি নিয়ে শতভাগ আশাবাদী। আস্তে আস্তে অনেক বেশি হল হচ্ছে, সিনেপ্লেক্স হচ্ছে। সবকিছু দেখে আমার কাছে মনে হয়, সবার জন্য ভালো কিছু অপেক্ষা করছে।

 

সবাই বলে নায়িকা সংকট রয়েছে ইন্ডাস্ট্র্রিতে। আপনারও কি একই মত?

না, আমার কাছে মনে হয় নায়িকা সংকট নেই। আমাদের যারা আছেন তারাই যথেষ্ট। যারা কাজ করছেন তারা অনেক ভালো কাজ করছেন। যেসব নায়িকা কাজ করছেন তাদের অনেক ফ্যান-ফলোয়ারও রয়েছে। অনেক বেশি ভালোবাসার মানুষ আছে। যার কারণে ভক্তরা তাদের সিনেমা হলে গিয়ে দেখেন। আমার কাছে মনে হয় টোটাল প্রমোশনাল প্ল্যানিংটা আরও বেশি সুন্দর করে দর্শকদের কাছে পৌঁছানো দরকার। যারা চলচ্চিত্রপ্রেমী আছেন তাদের ঠিকঠাক মতো জানানো যে, ভালো ভালো সিনেমা এখন হলে আসছে। তাহলে আমার কাছে মনে হয় এই সংকটও কেটে যাবে।

সর্বশেষ খবর