শিরোনাম
প্রকাশ : ১৪ এপ্রিল, ২০২১ ২১:০৯
আপডেট : ১৪ এপ্রিল, ২০২১ ২১:১২
প্রিন্ট করুন printer

ইংল্যান্ডের স্কুলগুলোতে পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি’ গান

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের স্কুলগুলোতে পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি’ গান

ইংল্যান্ডের স্কুলে এবার পড়ানো হবে ‘মুন্নি বদনাম হুয়ি’ গান। এটি কোনো কল্প কাহিনী নয়, একেবারে ঘোর বাস্তব। ইংল্যান্ডের মিউজিক স্কুলের পাঠ্যক্রমে যুক্ত হয়েছে সালমান খানের ‘দাবাং’ সিনেমার গানটি। সম্প্রতি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

২০১০ সালে মুক্তি পেয়েছিল ‘দাবাং’ সিরিজের প্রথম ছবি। ছবিতে ‘মুন্নি বদনাম হুয়ি’ গানটি গেয়েছিলেন মমতা শর্মা, ঐশ্বর্য নিগম ও মাস্টার সেলিম। আর গানে পারফর্ম করেছিলেন মালাইকা অরোরা। তখন অবশ্য মালাইকা ছবির অন্যতম প্রযোজক আরবাজ খানের স্ত্রী ছিলেন। বক্স অফিসে যেমন ‘দাবাং’ সুপারহিট হয়েছিল, তেমনই চার্ট বাস্টারে সবচেয়ে উপরে জায়গা করে নিয়েছিল মালাইকার আইটেম গানটি। সেই গান সম্পর্কে এবার পড়াশোনা করবেন ইংল্যান্ডের পড়ুয়ারা।

‘মুন্নি বদনাম হুয়ি’র পাশাপাশি আরও একাধিক গান ইংল্যান্ডের মিউজিক স্কুলগুলোর পাঠ্যক্রমে রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রখ্যাত সংগীতশিল্পী কিশোরী অমনকরের ‘সহেলি রে’, অনুশকা শংকরের ‘ইন্ডিয়ান সামার’ এবং এ আর রহমানের অস্কারজয়ী গান ‘জয় হো’। কেন এত ভারতীয় গান রাখা হয়েছে সেদেশের স্কুলের পাঠ্যক্রমে? ভারতীয় গানের বৈচিত্র বোঝাতেই এই পদক্ষেপ বলে জানা গেছে।

পাঠ্যক্রমে ‘মুন্নি বদনাম হুয়ি’ গান সম্পর্কে লেখা হয়েছে, গল্পের প্রয়োজন ছাড়াই আইটেম গানটি বলিউড ছবিতে ফুটে উঠেছে। ছবির কেন্দ্রীয় চরিত্র পুলিশ অফিসার চুলবুল পাণ্ডেকেও (সালমান খান) দেখা গেছে মালাইকা অরোরার সঙ্গে গানে।

শুধুমাত্র এই গানের দৃশ্যায়নে রয়েছেন মালাইকা। নাচ-গান-রঙিন দৃশ্যে ভরপুর গানটি। গানের মধ্যে ‘টিপিক্যাল বলিউড’-এর বহু বিশেষত্ব ফুটে উঠেছে বলেও জানানো হয়েছে। ব্যাখ্যা যাই হোক। ইংল্যান্ডের স্কুলগুলোর পাঠ্যক্রমে তার গান যুক্ত হওয়ায় খুশি মালাইকা অরোরা।

সূত্র : ইকোনোমিক টাইমস এবং নিউজ১৮

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর