Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ১৯ জুন, ২০১৯ ১৪:৪৭
আপডেট : ১৯ জুন, ২০১৯ ১৫:০২

'এতো নীচু মানসিকতা নিয়ে শিল্পী হওয়া যায় না'

মাসুদ হাসান উজ্জল

'এতো নীচু মানসিকতা নিয়ে শিল্পী হওয়া যায় না'

রাস্তাঘাটে প্রায়শই কিছু মানুষ দেখতে পাবেন হুটহাট রিক্সাওয়ালার গায়ে হাত তুলছেন। এরা যখন কোন রিক্সাওয়ালার গায়ে হাত তোলে, মনেহয় ওকে গিয়ে জিজ্ঞেস করি - কেতাদুরস্ত পোষাক এবং পেশার কারো উপর ক্ষিপ্ত হয়ে এভাবে গায়ে হাত তুলতে পারবেন? যদি নাই পারেন তাহলে নিজের তুলনায় দুর্বলের উপরে এমন আক্রোশ কেন!

এদেশের মানুষের মূল সমস্যা হলো নিজের তুলনায় কমদামি পেশার প্রতি শ্রদ্ধাশীল না হওয়া। সাধারণ মানুষ এমন স্বভাবের হলে তাও নাহয় কষ্ট করে সেটা মেনে নেওয়া যায়, নিজেদেরকে শিল্পী দাবী করা কেউ যদি একই কাজ করেন সেটি মেনে নেওয়ার কোন কারণ আমি দেখি না।

১৫ বছর আগে মিডিয়া তে কাজ করতে এসে প্রথম যে জিনিসটা জঘন্য লেগেছিল - সে হলো তারকা শিল্পী’র মেজাজ সবসময় চড়া থাকবে, সে কেবলমাত্র পরিচালকের সঙ্গে সৌজন্য দেখাবে এবং ইউনিটের বাকি সদস্যদেরকে গালিগালাজের উপরে রাখবে। এরপরে অন্য সেটে গিয়ে দেখেছি পরিচালক যদি সহকারীকে অথবা প্রোডাকশন বয়কে অকথ্য গালিগালাজ নাই করতে পারল, তাহলে সে আর কিসের পরিচালক!

ফলে একটা পেশায় প্রবল নেশা নিয়ে ঢুকে আমার মন ভেঙ্গে যাওয়া প্রথম অনুভূতি 'নেহাতই অনভিজাত এটি কর্মকে পেশা হিসাবে নিতে এসেছি'। 

এই যে গালিগালাজপার্টি আপনারা নিজেদেরকে দয়াকরে শিল্পী জ্ঞান করে শিল্পকে অপমান করবেন না। এতো নীচু মানসিকতা নিয়ে শিল্পী হওয়া যায় না।

যে প্রোডাকশন বয় আপনার মাথার উপরে ছাতা ধরে রাখে, চা এনে দেয়, আপনার ব্যাগ নিয়ে পেছন পেছন দৌড়ায় -সে কোন অর্থেই আপনার কৃতদাস নয়। আপনি যেমন নির্দিষ্ট সম্মানির বিনিময়ে কাজ করতে আসেন, সেও নির্দিষ্ট সম্মানির বিনিময়ে তার কর্মটি করতে আসে, তাকে এবং তার কর্মটিকে আগে শ্রদ্ধা করতে শিখুন তারপরে নিজেকে মানুষ হিসাবে দাবী করুন, শিল্পী তো অনেক দূরের বিষয়। আর পরিচালকের সহকারীর বেতন কিন্তু আপনার পকেট থেকে আসে না, পরিচালকের পকেট থেকে আসে। সুতরাং তাকে গালি দেওয়ার অধিকারও আপনাকে দেওয়া হয়নি।

আমার তরফ থেকে জরুরী ঘোষণা : আমি বিশ্বাস করি ইতর প্রাণী সর্বদা দলবদ্ধ হয়ে ঘোরে, তাই আমি কোন সিন্ডিকেট এর সদস্য নই। সুতরাং খাস বাংলায় বললে আমি সিন্ডিকেট না পুছে ১৫ বছর টিকে আছি । এরপর থেকে আপনি যতবড় মহা তারকাই হন না কেন আমার সেটে এসে সহকারী, প্রোডাকশনবয় থেকে শুরু করে যে কাউকে গালিগালাজ করলে একেবারে ঘাড় ধরে সেট থেকে বের করে দেব।

বি:দ্র : এই পোস্টটি কেবলমাত্র এই দোষে দুষ্টদের ক্ষেত্রে প্রযোজ্য।

লেখক: নির্মাতা

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য