শিরোনাম
প্রকাশ : ৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:১০

'ভালো অভিনয়ের সাথে ভালো মানুষের সম্পর্ক কী?'

রওনক হাসান

'ভালো অভিনয়ের সাথে ভালো মানুষের সম্পর্ক কী?'

ভালো অভিনেতা হতে হলে সবার আগে ভালো মানুষ হতে হয়। কথাটা শুনে থমকে গেলাম। এটা আবার কেমন কথা! ভালো অভিনয়ের সাথে ভালো মানুষের সম্পর্ক কী? মনে মনে ভাবছি আর হাসছি। আরও শুনলাম একজন অভিনেতা যদি ব্যক্তি জীবনে অসৎ এবং বাজে প্রকৃতির হয় তবে তা মানুষ জানবেই, তখন সে অভিনেতা যতোই পর্দায় ভালো মানুষের অভিনয় করুক দর্শক তখন আর তা বিশ্বাস করবে না। এমন আরো অনেক কথা তিনি বললেন। মানুষটা একজন "আবুল হায়াত"। 

শুধু এইটুকুই যথেষ্ট আমার মনে হয় তার পরিচয় দেবার জন্য। কোনো রকম বিশেষণের প্রয়োজন হয় না আর। বাংলাদেশে আবুল হায়াত একজনই। উপরের কথাগুলো তিনি বলেছিলেন কর্মশালার ক্লাসে আমি যখন নাগরিক নাট্য সম্প্রদায় এ নতুন যোগদান করি। তখন অতটা না বুঝলেও আস্তে আস্তে একটু একটু করে বুঝতে শুরু করি তাঁর এ কথার মর্ম। 

তারপর দেখি, পড়ি নাগরিকের নাটক সৈয়দ হকের "ঈর্ষা"র সংলাপ" জীবনের প্রতারণা শিল্পে ছায়া ফেলে। যখন এসবই সত্য হয়ে দেখা দিতে থাকে রোজ, তখন আরো বুঝতে পারি হায়াত ভাই তখন কী কথাগুলো বলেছিলেন। তারপর দিনে দিনে এই অসামান্য অভিনেতার সাথে অভিনয় করবার, কাজ করববার সৌভাগ্য আমার হয়েছে। কখনো তাঁর সন্তান হিসেবে, কখনো ছাত্র হিসেবে আরো কতো শত চরিত্রে অনেক নাটকেই অভিনয় করেছি।

তাঁর পরিচালনায় ও কাজ করবার সুযোগ আমার হয়েছে। তাও রবীন্দ্রনাথের পোস্টমাস্টারের পোস্টমাস্টার চরিত্রে। আমার লেখায় তিনি অভিনয় করেছেন। কি অবলীলায় তিনি কতো কতো কঠিন সব চরিত্র কতো সহজে করে ফেলেন তা খুব কাছ থেকে দেখে কতোদিন যে বিস্মিত হয়েছি। শিখেছি অনেক। প্রতিনিয়তই শিখি এই ভীষণ সুশৃঙ্খল জীবনযাপন এ অভ্যস্ত এই অসাধারণ অভিনেতা, নাট্যকার ও নির্দেশকের কাছে। আজ এই মানুষটির পঁচাত্তরতম জন্মদিন। হায়াত ভাই শ্রদ্ধা ও ভালোবাসা। অনেক অনেক ভালো থাকুন আপনি। আরও দীর্ঘ এক জীবন নিয়ে আমাদের পুত্রস্নেহে, শাসনে ঋদ্ধ করুন এই প্রার্থনা করি।

বহুমাত্রিক অভিনয়ে এই দেশকে, মানুষকে মন্ত্রমুগ্ধ করে রাখুন। শুভ জন্মদিন। 

লেখক : নাট্যাভিনেতা

(ফেসবুক থেকে সংগৃহীত)
 
বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর