শিরোনাম
প্রকাশ : ৫ জুন, ২০২১ ১৪:৪৫
আপডেট : ৫ জুন, ২০২১ ১৪:৪৯
প্রিন্ট করুন printer

রংপুরে ছাদ বাগানের সমাহার

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে ছাদ বাগানের সমাহার
Google News

রংপুর নগরীর মাহিগঞ্জে বাড়ি হসেম আলীর। পেশায় একজন শিক্ষাক। তিনি তার বাড়ির ছাদে গড়ে তুলেছেন হকের রকমের ফুল ও ফলের গাছ। এছাড়াও নগরীর শালবন এলাকার চাকরিজীবি হুমায়ুন কবিরও তার স্ত্রীকে নিয়ে ছাদে ফল ও সবজি গাাছের পাশাপাশি বিভিন্ন ধরনের ওষুধি গাছ লাগিয়েছেন।

কৃষি ব্যাংক কর্মকর্তা হাফিজ উদ্দিন তিনিও বাড়ির ছাদের ফল ও ফুলের বাগান গড়ে তুলেছেন। তাদের মত অনেকেই এখন বাড়ির ছাদে ফল ও ফুলের বাগান করে রাসায়নিকমুক্ত শাকসবজি ও ফল খাচ্ছেন।  বিশেষ করে যাদের দ্বিতল বাড়ি রয়েছে তাদের প্রত্যেকেই কমবেশি ছাদ বাগান করেছেন। এতে পরিবারের যেমন পুষ্টির চাহিদা মিটছে তেমনি আর্থিক সাশ্রয় হচ্ছে। সেই সাথে পাচ্ছেন বিশুদ্ধ ফল ও সবজি।

শিক্ষক হাসেম আলী জানালেন, 'তিনি পাঁচ বছর আগে দ্বিতল বাড়ির ছাদে বাগান শুরু করেছেন। তার বাগানে বারোমাসি আম ছাড়াও বারি জাতের ৬টি আম গাছ রয়েছে। এবার প্রচুর আম ধরেছে। এছাড়াও  মাল্টা, লেবু, জামরুল, বড়াই, পেয়ারাসহ বিভিন্ন ফলের গাছর পাশাপাশি ফুলের গাছও রয়েছে। 

এদিকে, হুমায়ুন কবির জানালেন, 'তার ছাদ বাগানে সবজির পাশাপাশি ওষুধি গাছও রয়েছে। তুলসি, পাথরকুচিসহ কয়েকটি প্রজাতির ওষুধি গাছ তিনি তার পরিচিতজনদের দিয়েছেন। তারাও বাড়ি কিংবা ছাদ বাগানে ওইসব গাছ লাগিয়েছেন।'

কৃষি অফিস সূত্রে জানা গেছে, 'ছাদ বাগান করতে ড্রাম, সিমেন্ট বা মাটির টব, প্লাস্টিক ট্রে ইত্যাদির প্রয়োজন হয়। বেলে দোঁআশ মাটি বা লাল মাটি,পচা শুকনা গোবর ও কম্পোষ্ট, বালু ও ইটের খোয়া ইত্যাদি ব্যবহার করতে হয়। ছাদে বাগানে ছোট আকারের গাছে বেশি ফল ধরে । বেঁটে প্রজাতির বর্ধনশীল ফল প্রদানকারী গাছই ছাদ বাগানের জন্য ভাল। কলমের চারা লাগালে দ্রুত ফল পাওয়া যায়।'

ছাদ বাগানে যেসব গাছ ভাল জন্মে সেগুলো হচ্ছে বারি আম-৩ (আম্রপালি), বারি আম-৪, মলি­কা, বাউ আম-২ (সিন্দুরী), পেপে, আতা, শরিফা , আ্গুর, বাতাবিলেবু, কুল, সফেদা, ছোট জাতের কলা, ছোট জাতের আনারস, কামরাঙ্গা, জলপাই, পেয়ারা, করমচা ডালিম, কমলা, মাল্টা, জামরুল ইত্যাদি। 

শাকসবজি মধ্যে লালশাক, পালংশাক, মুলাশাক, ডাটাশাক, কলমীশাক, পুইঁশাক, লেটুস, বেগুন, টমেটো, ঢেঁড়স, চুকুর, ক্যাপসিকাম, শিম, বরবটি, শসা, করলা ইত্যাদি।

মসলা জাতীর মধ্যে রয়েছে মরিচ, ধনেপাতা, বিলাতি ধনিয়া, পুদিনা, পেঁয়াজ, রসুন, আদা, গোলমরিচ, পাম ইত্যাদি। ওষুধি গাছের মধ্যে অ্যালোভেরা, তুলসী, থানকুনি, চিরতা, স্টিভিয়া, গাইনোরা ইত্যাদি। 

ফুল জাতীয় গাছের মধ্যে গোলাপ, বেলী, টগর, জুঁই, গন্ধরাজ, জবা, টিকোমা, জারবেরা, শিউলি, এলামন্ডা, বাগান বিলাস ইত্যাদি ফুল ভাল জন্মে।


 
বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর