শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ১৭:৪৪
আপডেট : ৭ জুন, ২০২১ ১৯:২৪
প্রিন্ট করুন printer

জানেন কী, বিশ্বের প্রথম ফটোগ্রাফি কী ছিল?

অনলাইন ডেস্ক

জানেন কী, বিশ্বের প্রথম ফটোগ্রাফি কী ছিল?
Google News

মানুষ সাধারণত শখের বশে নিজেদের প্রিয় মুহূর্তের স্মৃতিগুলো ধরে রাখতে ছবি তুলে থাকে। আমাদের অনেকেই আছেন যারা প্রতিনিয়ত ছবি তুলে ফেসবুকে পোস্ট করেন। আর ফেসবুকের যুগে ছবি তোলেন না এমন মানুষ খুব কমই আছেন।

ছবি তোলাটা নেশা কিংবা পেশা যাই হোক না কেন স্মৃতিটুকু আগলে রাখতে জুড়ি নেই। এক সময় ফটোগ্রাফার কিংবা ক্যামেরাম্যান ছবি তুলে দিতেন। এখন অনেক ছেলেমেয়েই শখের বশে ক্যামেরা হাতে তুলে নেন। অনেকে আবার শখের পাশাপাশি ফ্রিলান্সার হিসেবেও ফটোগ্রাফি করেন। বর্তমানে এর জনপ্রিয়তাও ব্যাপক। 
 
কিন্তু যদি প্রশ্ন করা হয়, পৃথিবীর সবচেয়ে পুরনো ফটোগ্রাফি কোনটি? 

এর উত্তর খুঁজতে গিয়ে দেখা গেছে, পৃথিবীর সবচেয়ে পুরনো ফটোগ্রাফিটা তুলেছিলেন জোসেপ নিসেফোর নিয়েপসে নামের এক ব্যক্তি। সেটা ১৮২৬ সালের ঘটনা। যেটা ছিল ফ্রান্সের সেইন্ট-লুপ-ডি-ভারেনেস এর নিয়েপসে’র বাড়িতে তোলা ছবি। তার বাড়ির নাম ছিল ‘লে গ্রাস’। আর সেই বাড়ির বাইরে দাঁড়িয়ে ছবিটি তোলেন তিনি।
 
আবিষ্কারক আগেই জানতেন যে, ল্যাভেন্ডারের তেলে পিচ গলিয়ে যদি তা একটি দস্তার পাত্রে রাখা যায় এবং কোনো বস্তুকে যদি ওটার ওপর প্রতিফলিত করা হয় (যেমন গাছের একটি পাতা) এবং দস্তার পাত্রটিকে সূর্যের আলোতে দেওয়া হয়, তবে ওই বস্তুর অংশ ছাড়া দস্তার পাত্রের বাকি অংশটুকু শক্ত হয়ে যায়। কারণ, প্রতিফলিত অংশে সূর্যালোক অপেক্ষাকৃত কম পড়ে। এরপর পাত্রটি ধুয়ে ফেললে বস্তুর প্রতিফলিত নরম অংশটুকু ওই বস্তুর চেহারা ফুটিয়ে তোলে। আর এভাবেই প্রথম ছবিটি তোলা হয়েছিল।

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর