শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ অক্টোবর, ২০১৯ ২৩:৩৭

বিশ্ব অর্থনীতিতে প্রভাবশালী বিশে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব অর্থনীতিতে প্রভাবশালী বিশে বাংলাদেশ

চলতি বছর (২০১৯) থেকে আগামী পাঁচ বছর পর্যন্ত বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জনে যে ২০টি দেশ আধিপত্য দেখাবে তাঁর মধ্যে বাংলাদেশের নাম রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর পরিসংখ্যান বিশ্লেষণ করে গতকাল ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির ৮৫ দশমিক ৮ শতাংশ থাকবে এই ২০ দেশের দখলে। বাকি ১৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বিশ্বের বাকি দেশগুলো।

প্রবৃদ্ধিতে নেতৃত্ব দানকারী দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, চীন, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, মিসর, স্পেন, ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, বাংলাদেশ, পোল্যান্ড, কানাডা এবং ভিয়েতনাম। আইএমএফ এই দেশগুলোকে অর্থনৈতিক প্রবৃদ্ধির ইঞ্জিন বা চালিকাশক্তি হিসেবে উল্লেখ করে বলেছে, এরাই মূল খেলোয়াড়- যারা আগামী পাঁচ বছর পর্যন্ত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে নেতৃত্ব দেবে। তবে প্রবৃদ্ধির ধীরগতির কারণে আগামী পাঁচ বছরে বিশ্ব প্রবৃদ্ধির শীর্ষ ২০টি দেশের তালিকা থেকে বেশ কয়েকটি দেশ ছিটকে পড়বে বলে আশঙ্কা করছে আইএমএফ। প্রতিবেদনে ২০১৯ এবং ২০২৪ সালের প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে যে সেরা বিশ বেছে নেওয়া হয়েছে, সেই দুটি তালিকাতেই বাংলাদেশের নাম রয়েছে। আইএমএফ জানিয়েছে, পাঁচ বছরের মধ্যে শীর্ষ ২০টি দেশের মধ্যে নতুন প্রবৃদ্ধির ইঞ্জিনগুলোর মধ্যে তুরস্ক, মেক্সিকো, পাকিস্তান ও সৌদি আরব থাকবে এবং স্পেন, পোল্যান্ড, কানাডা ও ভিয়েতনাম প্রথম ২০টির বাইরে চলে যাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর