রবিবার, ৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

মোদির সফর নিয়ে বিরোধিতা করেনি বিএনপি

নিজস্ব প্রতিবেদক

মোদির সফর নিয়ে বিরোধিতা করেনি বিএনপি

বিএনপির এমপি হারুনুর রশীদ হারুন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে বিএনপি কোনো বিরোধিতা করেনি। বিএনপি থেকে মোদিবিরোধী কোনো স্লোগান বা বক্তব্য দেওয়া হয়নি। এ ধরনের কোনো কথাই ছিল না বিএনপির পক্ষ থেকে। তার পরও হেফাজতে ইসলামের আন্দোলনের সঙ্গে বিএনপিকে কেন জড়ানো হচ্ছে? গতকাল জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় সরকারি দলের এমপি শেখ ফজলুল করিম সেলিমের এক বক্তব্যের জবাবে এমপি হারুন এসব কথা বলেন।

হারুনুর রশিদ বলেন, যেহেতু ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ঢাকায় সব কর্মসূচি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হয়েছে। করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, সেহেতু বিএনপি জাতীয় স্মৃতিসৌধ ও জিয়াউর রহমানের কবরে সীমিত আকারে শ্রদ্ধা নিবেদন করেছে।

‘বিএনপি, জামায়াত ও হেফাজতে ইসলাম ষড়যন্ত্রে লিপ্ত ছিল’ এমপি শেখ সেলিমের এমন বক্তব্যের জবাবে হারুনুর রশিদ বলেন, আমাদের মতপ্রকাশের স্বাধীনতা কি থাকবে? ৫০ বছরপূর্তি আমাদের সুবর্ণজয়ন্তী। এই সুবর্ণজয়ন্তীতে আমরা লাশ উপহার দিলাম। আমরা কি শান্তিপূর্ণভাবে সারা বাংলাদেশের কোথাও সুবর্ণজয়ন্তী পালন করতে পেরেছি? এ সময় সরকারি দলের এমপিরা হইচই করে প্রতিবাদ জানান।

সরকারের উদ্দেশ্যে বিএনপির এই এমপি বলেন, প্রতিবাদ-বিক্ষোভ যারা করল, তাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। যখন ভাস্কর্য-মূর্তি নিয়ে দেশে একটি সংঘাতের তৈরি হলো, তখন হেফাজতের সঙ্গে তো সরকার আলোচনা করেছে। এর আগেও তো সরকার হেফাজতের সঙ্গে আলোচনা করেছে। আলোচনা করতেন যে- বিদেশি মেহমানরা আসছে, তোমরা আন্দোলন-বিক্ষোভ বন্ধ রাখ। সেই ক্ষেত্রে বিএনপিকে কেন জড়ানো হচ্ছে?

তিনি আরও বলেন, মতপ্রকাশের স্বাধীনতা বন্ধ করে দিলে সন্ত্রাসবাদ, উগ্রবাদ অবশ্যই সৃষ্টি হবে। সত্যিকার অর্থে গণতান্ত্রিক চর্চাগুলোকে মুক্ত করা দরকার। মতপ্রকাশের জায়গাগুলো আজ রুদ্ধ হয়ে গেছে। সেই অধিকারগুলো নিশ্চিত করতে হবে। আজকের সংকট হচ্ছে গণতন্ত্রের সংকট। এই সংকটের জন্য জাতি আজকে এই অবস্থার মধ্যে পতিত হয়েছে।

সর্বশেষ খবর