শনিবার, ১০ জুলাই, ২০২১ ০০:০০ টা

লকডাউনে পাড়া-মহল্লায় ভিড় তৎপরতা বেড়েছে চেকপোস্টে

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণ রোধে টানা লকডাউনের নবম দিন সারা দেশে রাস্তাঘাট ছিল অনেকটাই ফাঁকা। নগরীর প্রধান প্রধান সড়কে মানুষ এবং যানবাহন চলাচল ছিল কম। বন্ধ ছিল বেশির ভাগ দোকানপাট। তবে পাড়া-মহল্লায়, চায়ের দোকানে দিনভর লেগে থাকে ছোট-বড় জটলা। অবশ্য লকডাউন এবং স্বাস্থ্যবিধি বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব এবং পুলিশ। ছুটির দিনেও চেকপোস্টগুলোতে তাদের বাড়তি তৎপরতা দেখা গেছে।

অন্যদিকে, গতকাল থেকে যাত্রীবাহী সব ধরনের গাড়ি ও যাত্রী পরিবহন বন্ধ থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুধু জরুরি পণ্যবাহী গাড়ি ও অ্যাম্বুলেন্স পারাপার করা হবে। করোনা সংক্রমণ বাড়তে থাকায় দেশে গত ১ জুলাই থেকে ১৪ দিনের কঠোর লকডাউন চলছে। যা আগামী ১৪ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

গতকাল ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে সরেজমিন দেখা যায়, ছুটির দিন হওয়ায় রাস্তায় ব্যক্তিগত গাড়ির পরিমাণ কম। এ ছাড়া রিকশার চলাচলও অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম। তবে যানবাহন কম হলেও মূল সড়ক ও গলিতে সাধারণ মানুষকে চলাফেরা করতে দেখা যায়। গলির ভিতরে নেই স্বাস্থ্যবিধি মেনে চলার বালাই। এ ছাড়া রিকশাচালকদের অধিকাংশই মাস্ক পরছেন না। আবার যাদের সঙ্গে মাস্ক রয়েছে তারাও স্বাস্থ্যবিধি মেনে ঠিকঠাক মাস্ক পরছেন না। অনেকের মাস্ক থুতনিতে। এ ছাড়া বাইরে বের হওয়া সাধারণ মানুষের মধ্যেও একই প্রবণতা দেখা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের তথ্যানুসারে, ঢাকায় গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত স্বাস্থ্যবিধি ভঙ্গ ও যৌক্তিক কারণ ছাড়া রাস্তায় বের হওয়ায় ৫৮৫ জন গ্রেফতার হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে ১২৯ জনকে ১ লাখ ৫৬ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ডিএমপি ট্রাফিক কর্তৃক ৪১৪টি গাড়িকে ৮ লাখ ৯২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। র‌্যাব সদর দফতর জানিয়েছে, গতকাল সারা দেশে ২২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬৪ জনকে ৪ লাখ ৯৮ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে, বরিশালে অযথা রাস্তায় বের হয়ে গতকাল আইনশৃঙ্খলা বাহিনী ও ভ্রাম্যমাণ আদালতের কাছে ধরা পড়ে ২০ জন জরিমানার শিকার হয়েছেন। পৃথক তিনটি ভ্রাম্যমাণ আদালতে এই ২০ জন এবং অপ্রয়োজনে দোকান খোলা রাখায় এক ব্যবসায়ীকে মোট ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। শুক্রবার রংপুর মেট্রোপলিটন এলাকায় সরকার ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে মেট্রোপলিটন পুলিশের ছয় থানা ও ট্রাফিক বিভাগ কর্তৃক বিধিবহির্ভূতভাবে চলাচলরত বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে ১৫টি মামলা করেছে। আটক করা হয়েছে দুটি যানবাহন, মোট জরিমানা করা হয়েছে হয়েছে ৩১ হাজার টাকা। শুক্রবার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নগরীতে লোকজনের চলাচল ছিল অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম।

সর্বশেষ খবর