শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

তীব্র যানজট, স্বাস্থ্যবিধি উপেক্ষিত

লকডাউন শিথিলে ফেরিঘাট বাস ট্রেন লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

নিজস্ব প্রতিবেদক

তীব্র যানজট, স্বাস্থ্যবিধি উপেক্ষিত

রাজধানীতে গতকাল গাড়িতে উঠতে হিমশিম -বাংলাদেশ প্রতিদিন

সারা দেশে গতকাল থেকে গণপরিবহন চলাচল শুরু করেছে। ঈদের ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে বাস, লঞ্চ ও ট্রেনে। যাত্রীর চাপ বেড়েছে শিমুলিয়া ঘাটে। যানজটে থাকছে মহাসড়ক। তবে ঈদ যাত্রীর স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে। কেউ মানছে না চলাচলে সরকারি বিধিনিষেধ। যাত্রীদের অনেকেই মাস্ক পরছেন না।

এ ছাড়া বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সেতুর পশ্চিমপাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজট দেখা দেয়। এতে যাত্রী ও চালকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া অংশে ১৩ কিলোমিটার এলাকাজুড়ে গতকাল যানজট দেখা গেছে। গাজীপুরে সড়ক-মহাসড়কে গাড়ির চাপ বেড়েছে। দূরপাল্লার বাসে মানুষের মুখে মাস্ক থাকলেও অন্যান্য স্বাস্থ্যবিধি মানার তেমন একটা প্রবণতা নেই। এদিকে দৌতলদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে ৩ কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজট ছিল।

লকডাউন শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই চিরচেনা রূপে ফিরেছে ঢাকা। গতকাল দিনভর রাজধানীর বিভিন্ন সড়কে যানজট ছিল। দুপুরে মহাখালী হয়ে গুলশান এক নম্বর গোল চত্বরে যাওয়ার পুরো পথেই ছিল তীব্র যানজট। জানা গেছে, গতকাল রাজধানীর কমপক্ষে ৭৩টি মোড়েই গাড়ির চাপে তীব্র যানজট ছিল। দুই সপ্তাহ পর শিথিল করা বিধিনিষেধের প্রথম দিনে দেখা গেছে গতিহীন ঢাকার আগের চিত্র। অনেকেই বলছেন, কোরবানির পশুবাহী ট্রাক চলাচল, অতিরিক্ত গাড়ি রাস্তায় নামার কারণে বিধিনিষেধ শিথিলের প্রথম দিনে রাজধানীজুড়ে তীব্র যানজট ছিল। সরেজমিন ঘুরে দেখা গেছে, গতকাল সকাল থেকেই রাজধানীর বিজয় সরণি, নিউমার্কেট, মিরপুর, পল্টন, সায়েদাবাদ, তেজগাঁও, সাতরাস্তা, কারওয়ান বাজার, শাহবাগ, বংশালসহ বিভিন্ন স্থানে যানজট ছিল।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে- করোনাভাইরাসে বিস্তারের মধ্যে ঈদুল আজহা ঘিরে বিধিনিষেধ তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে চিরাচরিত ভিড় দৃশ্যমান হয়েছে। কঠোর লকডাউন তুলে নিয়ে সরকার জনসমাগম পরিহার করে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিলেও গতকাল সকালে তার কোনো বালাই ছিল না দক্ষিণাঞ্চলের মানুষের জন্য পদ্মা পারাপারের এই ঘাটে।

বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ও নৌপুলিশ সীমিত সামর্থ্য নিয়ে যাত্রীদের স্বাস্থ্যবিধি মানানোর জন্য চেষ্টা চালাচ্ছেন বলে জানান বিআইডব্লিউটিএর শিমুলিয়া লঞ্চঘাটের পরিদর্শক মোহাম্মদ সোলাইমান। তিনি বলেন, তারপরও ভয়ংকর করোনা সংক্রমণ ঝুঁকিতে স্বাস্থ্যবিধি মানছেন না ঘাটে আসা মানুষ।

এদিকে গতকাল ২৩ দিন পর শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফের লঞ্চ চলাচল শুরু হয়েছে। শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ৮৭টি লঞ্চ থাকলেও নয়টি বন্ধ রয়েছে। নিয়ম ভঙ্গ করায় সকালে পাঁচটি লঞ্চ আটকের পর জরিমানা করা হয়েছে।

কঠোর বিধিনিষেধ শিথিলের প্রথম দিনে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। পদ্মা নদীতে তীব্র স্রোত ও ফেরি সংকটের পাশাপাশি পশুবাহী ট্রাক, যাত্রীবাহী বাস ও কাভার্ড ভ্যানের চাপে দৌলতদিয়া প্রান্তে ৬ কিলোমিটার এলাকা জুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তবে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে দৌলতদিয়া লঞ্চঘাটে আসা লঞ্চগুলোতে স্বাস্থ্যবিধির কোনো বালাই দেখা যায়নি।

গতকাল দৌতলদিয়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়ক ৩ কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অন্যদিকে ঢাকা-খুলনা মহাসড়কের যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড়ে কাভার্ড ভ্যান আটকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে দেখা যায় পুলিশকে। গোয়ালন্দ মোড় থেকে এ সড়কে ৩ কিলোমিটার এলাকা জুড়ে গাড়ির দীর্ঘ সাড়ি সৃষ্টি হয়। পারাপারের অপেক্ষায় থাকা ৬ শতাধিক যানবাহনের মধ্যে ৩ শতাধিক পশুবাহী ট্রাক দেখা যায়। তীব্র গরমে খামারিরা ট্রাকে গরু নিয়ে বেশ বিপাকের মধ্যে পড়ে। ঘণ্টার পর ঘণ্টা খোলা আকাশের নিচে আটকে থাকতে হয়।

সাতক্ষীরা থেকে ছেড়ে আসা বাসচালক মো. খোরশেদ শিকদার বলেন, ৩-৪ ঘণ্টা আটকে থেকে ফেরিঘাটের কাছাকাছি এসে পৌঁছেছি। এ বছর ব্যবস্থাপনা ভালো মনে হয়ছে। তবে ফেরির সংখ্যা বৃদ্ধি করলে যাত্রীদের অনেকটা স্বস্তি হতো। গোয়ালন্দ মোড়ে আটকে পড়া কাভার্ড ভ্যান চালক সুদেব বিশ্বাস বলেন, আমরা প্রায় ৮ ঘণ্টা এখানে আটকে রয়েছি। শুধুমাত্র যাত্রীবাহী বাস ও পশুবাহী ট্রাকগুলো ছাড়ছে পুলিশ। আমাদের কখন ছাড়বে সেটি কেউ নিশ্চিত করে বলতে পারছি না।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৫টি ফেরি চলাচল করছে। এই নৌরুটে পর্যাপ্ত ফেরি থাকায় ঘাটে কোনো চাপ নেই। যানবাহনের মধ্যে পশুবাহী ও পণ্যবাহী ট্রাক বেশি পারাপার হচ্ছে। ঢাকা আরিচা মহাসড়কে মধ্যরাত থেকে দূরপাল্লার পরিবহনসহ সব যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। এই নোরুটে লঞ্চ চলাচলও শুরু হয়েছে। পাটুরিয়া ঘাটে গতকাল সকাল থেকে যাত্রী কিছু বেড়েছে।

লকডাউন শিথিল করার সঙ্গে সঙ্গেই গাজীপুরে সড়ক-মহাসড়কে বিপুল সংখ্যক মানুষের চলাচল বেড়েছে। ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক হয়ে রাজধানীর সঙ্গে চলাচল করছে দূরপাল্লার বাস। জেলার অভ্যন্তরীণ পরিবহনও পুরোদমে চলাচল করছে। এইসব পরিবহনে অধিকাংশ মানুষের মুখে মাস্ক থাকলেও অন্যান্য স্বাস্থ্যবিধি মানার তেমন একটা প্রবণতা নেই। দেশের অন্যান্য স্থানে বৃহস্পতিবার থেকে গাজীপুরে দোকানপাট, মার্কেট, অফিস-আদালত, গণপরিবহন চালু হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. আবদুল্লাহ আল মামুন জানান, লকডাউন শিথিল হওয়ায় মহাসড়কে সব ধরনের গাড়ি চলাচল শুরু করায় যানবাহনের চাপ বেশি। পাশাপাশি সামনে ঈদুল আজহা থাকার কারণে কোরবানির জন্য গরু-মহিষবাহী ট্রাক মহাসড়কে চলাচল করায়ও গাড়ির চাপটা একটু বেড়েছে। বৃষ্টি না থাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল করতে তেমন সমস্যা হচ্ছে না। মহাসড়কে যান চলাচল নির্বিঘ্ন করতে পুলিশ কাজ করছে।

টানা ১৪ দিনের কঠোর লকডাউন শেষে যানবাহন চলাচল শুরু হয়েছে। প্রথম দিনেই হাজার হাজার পরিবনের চাপে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সেতুর পশ্চিমপাড় থেকে চান্দাইকোনা পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজট দেখা দেয়। এতে যাত্রী ও চালকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসাদ্দেক হোসেন জানান, দীর্ঘ ১৪ দিন লকডাউন থাকার পর উত্তর-দক্ষিণবঙ্গের ২১ জেলার যানবাহন চলাচল শুরু হয়েছে। এতে মহাসড়কে যানবাহনের সংখ্যা কয়েক গুণ বেড়ে গেছে। তার ওপর মহাসড়কের সংস্কার কাজ চলমান থাকায় যানজট লাগছে। এ ছাড়াও সেতুর পশ্চিমপাড়ের নলকা সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় যান চলাচল কিছুটা ব্যাহত হওয়ায় থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। তবে পুলিশ যানজট নিরসনে কাজ করছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান আলী বলেন, রাজশাহী, পাবনা ও বগুড়া তিনটি রুটের গাড়ি বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে প্রবেশ করে। এ কারণে মহাসড়কটিতে সবসময়ই চাপ থাকে। যার ফলে এই ২২ কিলোমিটার মহাসড়কে যানজট রয়েছে। এ ছাড়াও হাটিকুমরুল থেকে চান্দাইকোনা পর্যন্ত থেমে থেমে যানজট দেখা দিচ্ছে। মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে যানজট নিরসনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

করোনা পরিস্থিতি অবনতির কারণে টানা সাত দিন কঠোর লকডাউনের পর গতকাল থেকেই আবারও শুরু হয়েছে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল। গণপরিবহন চলাচলের প্রথম দিনেই সাধারণের মাঝে স্বস্তি দেখা দিলেও চট্টগ্রামে সাধারণ মানুষ ও গণপরিবহনে স্বাস্থ্যবিধি নেই বললেই চলে। সরকারের কঠোর নির্দেশনাও পাত্তা দিচ্ছেন না পরিবহন চালক ও সাধারণ যাত্রীরা। ফলে আবারও সাধারণ মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যেই পড়তে পারেন বলে জানান সংশ্লিষ্টরা।

কুমিল্লা নগরীর অধিকাংশ মোড়ে বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘক্ষণ থেমে থেমে যানজট ছিল। যানজট নিরসনে গলদঘর্ম হতে হয়েছে ট্রাফিক পুলিশকে। অনেক দিন লকডাউন শেষে তা শিথিল করায় সড়কে গাড়ি ও মানুষের উপস্থিতি বেড়েছে। বিশেষ করে ঈদুল আজহাকে কেন্দ্র করে অনেকে বাজার করতে আসায় নগরীতে গাড়ির চাপ বাড়ে। এ ছাড়া এলোপাতাড়ি পরিবহন চালানোর কারণে এই যানজট দীর্ঘ হয়।

নগরী ঘুরে দেখা যায়, নগরীর কান্দিরপাড়, রেসকোর্স, শাসনগাছা, মনোহরপুর, রাজগঞ্জ, চকবাজার, রানীর বাজার, টমছম ব্রিজ ও জাঙ্গালিয়ায় দিনভর যানজট ছিল। যানজট তার ওপরে প্রচন্ড রোদে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের।

সর্বশেষ খবর