সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিনা ভোটে ২২ চেয়ারম্যান

জেলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদ নির্বাচনে বিনা ভোটে আওয়ামী লীগের ২২ জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচিত হতে যাচ্ছেন। এর আগে গত ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত ১৯ জেলায় আওয়ামী লীগের একক প্রার্থী ছিল। গতকাল মনোনয়নপত্র বাছাইয়ে তিন জেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অন্যান্য প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হওয়ায়, তিন জেলায় একক প্রার্থী হিসেবে রয়েছেন আওয়ামী লীগের মনোনীতরা। ফলে এ নির্বাচনে মোট ২২ জেলায় আওয়ামী লীগের একক প্রার্থী থাকছেন। তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন। এ ছাড়া ১৩ জেলায় চেয়ারম্যান পদে দুজন করে প্রার্থী থাকায় মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে বিনা ভোটে নির্বাচিত হওয়ার সংখ্যা আরও বাড়তে পারে। অন্যদিকে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে নারায়ণগঞ্জ, নরসিংদীসহ বেশ কয়েকটি জেলার অনেক ওয়ার্ডে একক প্রার্থী রয়েছে। তারাও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। আগামী ২৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হবে। এরপর একক প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হবে। ইসি জানিয়েছে, চেয়ারম্যান পদে মোট বৈধ প্রার্থী রয়েছেন ১৪২ জন, সংরক্ষিত সদস্য পদে রয়েছেন ৬৭৩ জন এবং সাধারণ সদস্য পদে রয়েছেন ১৭৪১ জন। 

এদিকে জেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়াটা বেআইনি নয়। আবার নির্বাচনে কেউ অংশ নিতে পারবে না, এমন অবস্থা তৈরি হয়েছে, তাতো নয়। আমরা চাচ্ছি সবাই নির্বাচনে আসুক। কিন্তু কেউ যদি না আসে, কেমন করে তাদের আমরা আনব।

আমাদের নাটোর প্রতিনিধি জানান, নাটোর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী ছিলেন। গতকাল বাছাইয়ে দুজনের মনোনয়নপত্র বাতিল হয়। ফলে আওয়ামী লীগের মো. সাজেদুর রহমান খান একক প্রার্থী হিসেবে রয়েছেন। এদিকে মনোনয়নপত্র বাতিল হওয়া জাতীয় পার্টি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী নুরুন্নবী মৃধা অভিযোগ করেছেন- তার প্রস্তাবকারী ও সমর্থনকারীকে ভয়ভীতি দেখিয়ে ‘প্রস্তাবকারী ও সমর্থনকারী’ ছিলেন না বলে হলফনামা দাখিল করতে বাধ্য করা হয়েছে। গতকাল ইউনাইটেড প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তবে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, প্রস্তাবকারী ও সমর্থনকারী সশরীরে উপস্থিত হয়ে বলেছেন, তাদের ভুল বুঝিয়ে মনোনয়নপত্রে স্বাক্ষর করানো হয়েছে। পরে এফিডেভিটের মাধ্যমে তারা সমর্থন ও প্রস্তাবনা তুলে নেন। যার কারণে নুরুন্নবী মৃধার মনোনয়ন বাতিল করা হয়েছে।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা ভোটে নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী মফিজুর রহমান বাবলু। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি। বাছাইয়ে চেয়ারম্যান পদে তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. দুলাল মিয়ার মনোনয়নপত্র বাতিল হয়।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, স্বতন্ত্র প্রার্থী দুলাল মিয়ার মনোনয়নপত্রের সমর্থনকারী সালামত উল্লা জাতীয় পরিচয়পত্র ও এফিডেভিটসহ অবহিত করেছেন দুলাল মিয়ার মনোনয়নপত্রের সমর্থনকারীর ওই স্বাক্ষরটি তার নয়। এ ছাড়া প্রস্তাবকারীর স্বাক্ষরও জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিল পাওয়া যায়নি। এরই পরিপ্রেক্ষিতে জেলা পরিষদ নির্বাচন বিধিমালা অনুয়ায়ী স্বতন্ত্র প্রার্থী দুলাল মিয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী মো. দুলাল মিয়া বলেন, গত বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকেই একটি প্রভাবশালী মহল আমাকে এবং প্রস্তাবক ও সমর্থনকারীকে বিভিন্নভাবে হুমকি দিয়েছে। ওই মহলটি প্রভাব খাটিয়ে ষড়যন্ত্র করে আমার মনোনয়ন বাতিল করিয়েছে। প্রস্তাবক ও সমর্থনকারীরা আমার মনোনয়নপত্রে স্বাক্ষর করেছেন, এটার সব প্রমাণ আমার কাছে আছে। আমি রিটার্নিং কর্মকর্তার মনোনয়নপত্র বাছাইয়ে এই সিদ্ধান্তের বিষয়ে আপিলের প্রস্তুতি নিচ্ছি।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানপদসহ দুটি সদস্য পদে মোট তিনজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি পরিষদের ৩ সাধারণ ও দুটি সংরক্ষিত ওয়ার্ডে মোট ২৫ জন সদস্য প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী চন্দন শীল একক প্রার্থী হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন। এ ছাড়া ৫টি ওয়ার্ডের মধ্যে ও ৪ নম্বর ওয়ার্ড থেকে সাধারণ সদস্য পদে একক প্রার্থী মিয়া মো. আলাউদ্দিন এবং  ৫ নম্বর ওয়ার্ড থেকে সাধারণ সদস্য পদে একক প্রার্থী মিয়া আনছার আলী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। গতকাল মনোনয়নপত্র বাছাই শেষে চেয়ারম্যান পদে একক প্রার্থীসহ ২৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা দেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ২২ জন : ইসি জানিয়েছে, চেয়ারম্যান পদে একক প্রার্থী হিসেবে কুমিল্লায় মফিজুর রহমান বাবলু, নাটোরে মো. সাজেদুর রহমান খান, কুড়িগ্রামে মো. জাফর আলী, সিরাজগঞ্জে আবদুল লতিফ বিশ্বাস, নারায়ণগঞ্জে চন্দন শীল, লালমনিরহাটে অ্যাডভোকেট মতিয়ার রহমান, চাঁপাইনবাবগঞ্জে রুহুল আমিন, গোপালগঞ্জে অ্যাডভোকেট মুন্সী মো. আতিয়ার রহমান, বাগেরহাটে শেখ কামরুজ্জামান টুকু, মাদারীপুরে মুনির চৌধুরী, টাঙ্গাইলে ফজলুর রহমান খান ফারুক, ঝালকাঠিতে অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, সিলেটে নাসির উদ্দিন খান, বরগুনায় জাহাঙ্গীর কবির, নওগাঁয় অ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বি, ঠাকুরগাঁওয়ে মু. সাদেক কোরাইশী, ফেনীতে খায়রুল বশর মজুমদার, ভোলায় আবদুল মমিন টুলু, মুন্সীগঞ্জে মো. মহিউদ্দিন, মৌলভীবাজারে মিছবাহুর রহমান, লক্ষ্মীপুরে মো. শাহজাহান, শরীয়তপুরে ছাবেদুর রহমান খোকা রয়েছেন। তারা সবাই আওয়ামী লীগের প্রার্থী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর