সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
অ্যান্তোনিও গুতেরেস

শিক্ষা খাতে বিনিয়োগ কমানোয় বাড়ছে সংকট

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

শিক্ষা খাতে বিনিয়োগ কমানোয় বাড়ছে সংকট

করোনার পর বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা খাতের বরাদ্দ কমানোর সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, এ কাজ করে বিদ্যমান সংকট আরও ঘণীভূত করা হচ্ছে।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে চলমান চার দিনব্যাপী ‘ট্র্যান্সফর্মিং এডুকেশন সামিট’ (শিক্ষাব্যবস্থায় গতি সঞ্চার সম্মেলন)-এর দ্বিতীয় দিন গত শনিবার তিনি গণমাধ্যমগুলোকে এ কথা বলেন। অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘বিশ্ব এখন বহুবিধ সংকটের মধ্যে। সরকার, ব্যবসা

 এবং পারিবারিক সর্বত্র অর্থ সংকট চলছে। এ ছাড়া, করোনা মহামারি শুরুর সময়েই বিশ্বের দুই তৃতীয়াংশ দেশে শিক্ষা খাতে বরাদ্দ কমানো হয়েছে। অথচ আমরা সবাই জানি এবং উপলব্ধি করি যে, শিক্ষা হচ্ছে শান্তিপূর্ণ সমৃদ্ধশালী সমাজ গঠনের জন্য অপরিহার্য একটি অবলম্বন।’ তিনি এমন উদ্যোগের বিরোধিতা করে বলেন, আমরা মনে করছি খুব দ্রুত শিক্ষা খাতে বরাদ্দ আরও বাড়ানো উচিত। এটা প্রয়োজন চমৎকার বিশ্ব গড়ার সংকল্পকে বাস্তবায়িত করার স্বার্থেই। মহাসচিব উল্লেখ করেন, স্বল্প এবং মাঝারি আয়ের দেশসমূহের ৭০ কোটি শিশু স্কুলে যেতে পারছে না। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ এবং দাঙ্গা-যুদ্ধজনিত কারণেও কিছু দেশের শিশুরা স্কুলে যেতে সক্ষম হচ্ছে না। এদের সবাই জন্যই শিক্ষার পরিবেশ তৈরিতে অবশিষ্ট বিশ্বের নেতাদের মনোনিবেশ করতে হবে। মহাসচিব মনে করেন, পিছিয়ে থাকা শিশুদের শিক্ষায় ফিরিয়ে আনতে এ মুহূর্তে দরকার অন্তত ১০ বিলিয়ন ডলার। আর এ অর্থ সহায়তায় এগিয়ে আসতে পারে বহুজাতিক ব্যাংকগুলোকে। ‘গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন’র আওতায় এই তহবিল গঠনের আভাসও দেন মহাসচিব। তিনি বিশ্বের সব দাতা সংস্থা এবং সেবামূলক সংগঠনের কর্মকর্তাদের প্রতিও একই আহ্বান রাখেন। এ সময় মহাসচিবের পাশে ছিলেন জাতিসংঘের ‘গ্লোবাল এডুকেশন’ সম্পর্কিত বিশেষ দূত  গর্ডন ব্রাউন।

সর্বশেষ খবর