শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাংবাদিক খাশোগি হত্যা

প্রিন্স সালমানকে দায়মুক্তি দিল যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক

নানা নাটকীয়তার পর অবশেষে সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলা থেকে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। তবে এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জামাল খাশোগির সাবেক বাগদত্তা হাতিস চেঙ্গিস। সূত্র : রয়টার্স, আলজাজিরা।

সাংবাদিক জামাল খাশোগি সৌদি আরবের বর্তমান শাসকগোষ্ঠীর কট্টর সমালোচক ছিলেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্টে তিনি সৌদি বাদশাহ ও যুবরাজের কর্মকান্ড নিয়ে সমালোচনামূলক কলাম লিখতেন। এ অবস্থায় ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভিতর খাশোগিকে হত্যা করা হয়। পরে মার্কিন গোয়েন্দা সংস্থার তদন্তে উঠে আসে, হত্যাকান্ড ঘটানোর জন্য মুহাম্মদ বিন সালমানের নির্দেশ ছিল। খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের একটি আদালতে এ মামলার বিচারকাজ চলছে। দায়মুক্তি দেওয়ার পর এখন সে মামলার অভিযুক্তদের তালিকা থেকে সৌদি যুবরাজের নামটি কেটে দেওয়া হবে। এদিকে মার্কিন প্রশাসনের এমন রায় প্রকাশের পর পরই টুইটারে খাশোগির সাবেক বাগদত্তা হাতিস চেঙ্গিস লেখেন, ‘জামাল আজ আবার মারা গেল। আমরা ভেবেছিলাম, যুক্তরাষ্ট্র এ হত্যাকান্ডের ন্যায়বিচার করবে। কিন্তু স্বার্থ ও টাকার কাছে তারাও হেরে গেল।’

পর্যবেক্ষকরা বলছেন, এই হত্যাকান্ডের ঘটনাটি শেষ পর্যন্ত স্বার্থ হাসিলের রাজনীতির শিকার হলো। শুরুতে যুক্তরাষ্ট্র এই হত্যার জন্য সৌদি যুবরাজকে দায়ী করে তাকে চাপে রাখার চেষ্টা চালিয়ে আসছিল। কিন্তু কোনো কাজ না হওয়ায় এখন তাকে দায় থেকে অব্যাহতি দেওয়া হলো। পর্যবেক্ষকরা আরও বলছেন, এর মধ্য দিয়ে সৌদি সরকারের সঙ্গে আবারও যুক্তরাষ্ট্র সুসম্পর্ককে চাঙা করতে পারবে বলে আশা করছে। এদিকে ঘটনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সৌদি দূতাবাস থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি। তবে হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক মুখপাত্র লিখিত বিবৃতিতে জানান, আন্তর্জাতিক আইনের অধীনে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দায়মুক্তির সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ খবর