বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

জটিলতা কাটছে না ১০ ডিসেম্বরের

আরামবাগে সমাবেশ করতে চায় বিএনপি । আইনশৃঙ্খলা বাহিনী শক্ত অবস্থানে - বাড়ানো হয়েছে রাজধানীর নিরাপত্তা । ১৫০০ নেতা-কর্মী গ্রেফতারের অভিযোগ

সাখাওয়াত কাওসার ও শফিকুল ইসলাম সোহাগ

জটিলতা কাটছে না ১০ ডিসেম্বরের

১০ ডিসেম্বর রাজধানী ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশের স্থান ঘিরে জটিলতা কাটছে না। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের প্রস্তাব দিলেও তাতে সায় দেয়নি দলটি। তারা বলছে, সরকার কোনো কৌশল থেকে তাদের সেখানে নিতে চাইছে। বিকল্প স্থান হিসেবে বিএনপি মতিঝিল আরামবাগ আইডিয়াল স্কুল মাঠ ও সামনের এলাকায় অনুমতির অনুরোধ জানিয়েছে ডিএমপিকে। অন্যদিকে, ঢাকার আইনশৃঙ্খলা রক্ষায় জিরো টলারেন্সে রয়েছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। তল্লাশি চলছে নগরীর বিভিন্ন স্থানে। বিএনপি অভিযোগ করছে, আবাসিক হোটেল ও মেসে পুলিশ নিরীহ মানুষকে হয়রানি করছে। বিভিন্ন বাসাবাড়িতে অভিযান চালিয়ে তাদের ১৫০০ নেতা-কর্মী আটক করেছে। মামলা দিয়েছে অনেকের বিরুদ্ধে। গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়েছে অনেক নেতা-কর্মীর বিরুদ্ধে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কোনোভাবেই রাস্তাঘাটে সমাবেশের অনুমতি দেওয়া হবে না। আমরা তো তাদের বলেছি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার জন্য। এর চেয়ে ভালো কোনো ভেন্যু যদি তারা পায় তাহলে দেখা হবে।’

স্থান নিয়ে টানাপোড়েন : বিএনপি নয়াপল্টন কিংবা দলীয় কার্যালয়ের পার্শ্ববর্তী আরামবাগ আইডিয়াল স্কুলের সামনের রাস্তার বিষয়ে অনড় থাকলেও ডিএমপি অনড় সোহরাওয়ার্দী উদ্যানের বিষয়ে। তবে বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, কোনোভাবেই তারা সোহরাওয়ার্দী উদ্যানে যাবে না। ১০ ডিসেম্বর নিয়ে বিএনপির বিভিন্ন নেতা বিভিন্ন রকম বক্তব্য দিলেও দলটির শীর্ষ নেতারা বলছেন, সেদিন ঢাকায় সমাবেশ হবেই। অন্যসব বিভাগে সমাবেশের পর ১০ ডিসেম্বর ঢাকায় হবে শেষ বিভাগীয় সমাবেশ। গতকাল বিকালে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ডিএমপির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করার কথা ছিল। তবে ডিএমপি সদর দফতর থেকে এ নিয়ে কোনো সাড়া না পাওয়ায় প্রতিনিধি দল যায়নি। এ ব্যাপারে বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আসলে ডিএমপি থেকে কোনো সাড়া না পাওয়ায় আমরা সেখানে যাইনি। তবে কাল (আজ) আমরা সেখানে যাব। আমরা বিশ্বাস করি ডিএমপি নয়াপল্টন কিংবা আরামবাগে ভেন্যু হিসেবে অনুমতি দেবে।’ একাধিক সূত্র বলছেন, অন্যান্য বিভাগীয় শহরের মতো করে রাজধানীর সমাবেশকে দেখা হচ্ছে না। ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরের ঘটনা সামনে রেখেই সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। ঢাকার সমাবেশ ঘিরে অনেক মহলের কিছু বিশেষ পরিকল্পনা রয়েছে। গোয়েন্দাদের আশঙ্কা, বিএনপি ও এর অঙ্গসংগঠনের কিছু নেতা-কর্মী বিচ্ছিন্নভাবে অবস্থান নিয়ে ফেলতে পারেন। এতে নেপথ্য মদদ দিচ্ছে জামায়াতসহ দেশি-বিদেশি কয়েকটি মহল। তারা ইতোমধ্যে বিএনপির কিছু শীর্ষ নেতার সঙ্গে কয়েক দফা বৈঠক করেছেন। সেগুলোয় সমাবেশে অংশ নেওয়া নেতা-কর্মীরা প্রয়োজনে রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। সে অনুসারে রাজধানীর বাইরে থেকে ঢাকায় আসা নেতা-কর্মীদের থাকা-খাওয়ার ব্যবস্থা রাখার জন্য ইতোমধ্যে ২০০ জনের মতো ব্যক্তির তালিকা প্রস্তুত করে রেখেছেন বিএনপি ও জামায়াতের শীর্ষ নেতৃত্ব। তবে বিষয়টি নিয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে সরকারের একাধিক সংস্থা।

১৫০০ নেতা-কর্মী গ্রেফতার : ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশ কেন্দ্র করে শক্ত অবস্থানে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। কেবল রাজধানীতেই গতকাল ভোর পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৮৫ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। এর আগের দুই দিনে ৭২৭ জনকে গ্রেফতার করেছিল। তবে রাজধানীসহ সারা দেশে প্রায় ১ হাজার ৫০০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। তারা বলছে, তাদের নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চলছে। সাধারণ নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়ানো হচ্ছে। নির্যাতনে দেশে একটা ভয়াবহ ভীতি ও ত্রাসের রাজত্ব সৃষ্টি হয়েছে। ঢাকার সমাবেশ কেন্দ্র করে সরকার পুলিশ বাহিনী ব্যবহার করে মিথ্যা মামলা, গ্রেফতার ও নির্যাতন চালাচ্ছে।

কাটছে না উদ্বেগ : সমাবেশের ভেন্যু নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ বা সরকারের মন্ত্রীদের বাহাসে রীতিমতো উৎকণ্ঠায় ভুগছেন রাজধানীবাসী। এরই মধ্যে বিভিন্ন এলাকায় ব্লকরেইড, পেন্ডিং মামলার আসামি গ্রেফতার করতে আইন প্রয়োগকারী সংস্থার বিশেষ অভিযান ঘিরে সাধারণ মানুষের মনে আতঙ্ক ভর করছে। রাজনৈতিক নেতাদের কথামালায় ১০ ডিসেম্বর এখন হয়ে উঠেছে দেশে আলোচনার কেন্দ্রবিন্দু। এর আগে বিএনপি যে বিভাগগুলোয় সমাবেশ করেছে সেখানেই ডাকা হয় পরিবহন ধর্মঘট, যাতে সাধারণ মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। ঢাকার সমাবেশ ঘিরেও তেমনটা হওয়ার শঙ্কা জনসাধারণের।

 

যা বলছে আওয়ামী লীগ : ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বলছেন, ১০ ডিসেম্বর বিএনপি সমাবেশের নামে বিভিন্ন জেলা থেকে লোকজন ঢাকায় এনে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে বিএনপি। সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১০ ডিসেম্বর সামনে রেখে তারা (বিএনপি) জানান দিল সন্ত্রাস করবে, আবারও আগুনসন্ত্রাস ফিরে আসছে। খেলা হবে।

যা বলছে বিএনপি : দীর্ঘদিনের ব্যর্থতা ঝেড়ে পরবর্তী নির্বাচনের এক বছর আগে বড় ধরনের আন্দোলনে নামতে চাইছে বিএনপি। বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে চাপে থাকা আওয়ামী লীগ সরকারকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে বাধ্য করতে এবার তাদের ‘এসপার-ওসপার’ লক্ষ্য। ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় সমাবেশ ডেকে বিএনপি নেতারা বলছেন, সেদিনের পর বাংলাদেশ চলবে খালেদা জিয়ার কথায়। তারেক রহমান যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন। কেউ কেউ বলছেন, সরকারের নির্বাহী আদেশে কারামুক্ত হয়ে ঘরে থাকা খালেদা জিয়াও ১০ ডিসেম্বরের সমাবেশে উপস্থিত হবেন।

১০ দফা তুলে ধরবে বিএনপি : সমাবেশে ১০ দফা তুলে ধরবে বিএনপি। সেগুলো হচ্ছে- বর্তমান সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠন, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন, ইভিএম পদ্ধতি বাতিল ও পেপার ব্যালটের মাধ্যমে ভোটের ব্যবস্থা করা, খালেদা জিয়াসহ সব বিরোধীদলীয় নেতা-কর্মী, সাংবাদিক এবং আলেমদের সাজা বাতিল, সব মিথ্যা মামলা প্রত্যাহার ও রাজনৈতিক কারাবন্দিদের অনতিবিলম্বে মুক্তি, দেশে সভা-সমাবেশ ও মত প্রকাশে বাধা সৃষ্টি না করা, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ ও বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪সহ মৌলিক মানবাধিকার হরণকারী আইন বাতিল করা; বিদ্যুৎ, জ্বালানি, গ্যাস, পানিসহ জনসেবা খাতের মূল্যবৃদ্ধির গণবিরোধী সরকারি সিদ্ধান্ত বাতিল, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনা, বিদেশে অর্থ পাচার, ব্যাংকিং ও আর্থিক খাত, বিদ্যুৎ-জ্বালানি খাত, শেয়ার বাজারসহ রাষ্ট্রীয় সব ক্ষেত্রে সংঘটিত দুর্নীতি চিহ্নিত করতে একটি কমিশন গঠন/দুর্নীতি চিহ্নিত করে অতি দ্রুত যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, গুমের শিকার সব নাগরিককে উদ্ধার এবং বিচারবহির্ভূত হত্যা ও রাষ্ট্রীয় নির্যাতনের বিচারের ব্যবস্থা করে যথাযথ শাস্তি নিশ্চিত, ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িঘর, উপাসনালয় ভাঙচুর এবং সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা করা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও বিচার বিভাগকে সরকারি হস্তক্ষেপ পরিহার করে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দেওয়া।

১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ হবেই -ফখরুল : ১০ ডিসেম্বর ঢাকার সমাবেশ নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১০ ডিসেম্বরের সমাবেশ নিয়ে মনে কোনো দ্বিধা রাখবেন না। সেদিন অবশ্যই রাজধানী ঢাকায় সমাবেশ হবে। যে কোনো মূল্যে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। সেদিন থেকে মানুষ নতুন স্বপ্ন দেখবে। গতকাল সন্ধ্যায় রাজধানীর গুলশানে একটি হোটেলে কেন্দ্রীয় বিএনপি আয়োজিত ‘ভায়োলেন্স অ্যান্ড পলিটিক্স অব ব্লেমিং’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি ।

মির্জা ফখরুল বলেন, কিছু অসমর্থিত সূত্র বলছে, আমাদের চলমান আন্দোলন বানচাল করতে ২০০ বাস নাকি পোড়ানোর জন্য রেডি করা হয়েছে। ছাত্রলীগ নামধারীদের রেডি রাখা হয়েছে আমাদের মোকাবিলা করতে। সরকার এখন আবার পুরনো খেলায় মেতেছে। আমরা এবার মানুষকে নিয়ে বেরিয়েছি। তারাই এবার আমাদের আগে রয়েছেন। ইনশা আল্লাহ আমরা বিজয়ী হব।

বিএনপি নেত্রী শামা ওবায়েদ ও অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুলের পরিচালনায় অনুষ্ঠানে রাশিয়া, ইরান, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, জাতিসংঘ ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সায়ন্থ সাখাওয়াত। দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনার ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

আলোচনায় অংশ নেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, মীর মোহাম্মদ নাছির, ব্যারিস্টার শাহজাহান ওমর, আবদুল আউয়াল মিন্টু, জয়নুল আবদীন ফারুক, আলতাফ হোসেন চৌধুরী, নিতাই রায় চৌধুরী, বরকত উল্লাহ বুলু, আবদুস সালাম, ডক্টর এনামুল হক চৌধুরী, ড. শাহিদা রফিক, ইসমাইল জবিউল্লাহ, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, জহির উদ্দিন স্বপন, তাবিথ আউয়াল, নায়াবা ইউসুফ প্রমুখ।

এ ছাড়া জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, গণফোরামের অধ্যাপক আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, জাগপার খন্দকার লুৎফর রহমান, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকীসহ ২০ দলীয় জোটের শরিক নেতারা অংশ নেন।

সর্বশেষ খবর