সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ফিটনেসবিহীন গাড়ি বন্ধ করুন

নিজস্ব প্রতিবেদক

ফিটনেসবিহীন গাড়ি বন্ধ করুন

আসন্ন ঈদযাত্রায় সড়কপথে দুর্ঘটনা ও মৃত্যু কমাতে ফিটনেসবিহীন গাড়ি বন্ধের দাবি জানিয়েছেন ‘নিরাপদ সড়ক চাই’র (নিসচা) চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। আসন্ন ঈদযাত্রা নিয়ে গতকাল রাজধানীর বনানীর বিআরটিএর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি বলেন, একটা জীবন আমরা দিতে পারব না, কিন্তু চেষ্টা করলে একটা জীবন রক্ষা করতে পারব। ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালক সড়কে নামতে না পারলে দুর্ঘটনা কমে যাবে।

প্রতি বছরই ঈদুল ফিতরের সময় সড়কে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে। তাতে প্রাণহানি হয় বিপুল সংখ্যক মানুষের। এসব দুর্ঘটনা ও মৃত্যুর পেছনে যেসব কারণকে দায়ী করা হয়, তার মধ্যে ফিটনেসবিহীন গাড়ি অন্যতম। ইলিয়াস কাঞ্চন বলেন, ঈদের সময় সড়কপথে যেন মানুষ নির্বিঘ্নে বাড়িতে পৌঁছাতে পারে, যোগাযোগ ব্যবস্থাকে সেভাবে পরিচালনা করতে হবে। দুটি ব্যাপারে গুরুত্ব দিলে দুর্ঘটনা কমে আসবে। সড়ক দুর্ঘটনা ঘটার পর জানা যায় গাড়িগুলো আনফিট ছিল। ফিটনেসবিহীন গাড়ি বন্ধের ব্যাপারে দীর্ঘদিন ধরে বলে আসছি। কিন্তু লাভ হয়নি। এখনো সড়কে ফিটনেসবিহীন গাড়ি চলছে। এগুলো বন্ধ করতে হবে। সড়ক দুর্ঘটনার দ্বিতীয় কারণ লাইসেন্সবিহীন যানবাহন ও লাইসেন্সবিহীন চালক। এটাও বন্ধ করতে হবে। এ দুটি বিষয় নিশ্চিত করলে দুর্ঘটনা কমে যাবে।

সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঈদুল ফিতর উদযাপনে সড়কপথে মানুষের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে সড়কে শৃঙ্খলা কার্যকরের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ঈদের আগে পাঁচ এবং পরে সাত দিন ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। যানজট নিরসনে এলেঙ্গা থেকে সিরাজগঞ্জ, বগুড়া তথা উত্তরাঞ্চলের রাস্তাটি যেন সচল থাকে।

সর্বশেষ খবর