বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

ইমরানের দলকে নিষিদ্ধের চিন্তা, পদত্যাগের হিড়িক

প্রতিদিন ডেস্ক

ইমরানের দলকে নিষিদ্ধের চিন্তা, পদত্যাগের হিড়িক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিনি গতকাল পাকিস্তানের গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়ে আরও বলেছেন, ‘এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে অবশ্যই এ বিষয়ে পর্যালোচনা চলছে।’ এদিকে সরকারি গ্রেফতার অভিযানের মুখে পিটিআই দল থেকে নেতাদের পদত্যাগের হিড়িক চলছে বলেও খবর পাওয়া গেছে। সূত্র : ডন, জিও নিউজ, দি নিউজ ইন্টারন্যাশনাল, রয়টার্স।

প্রাপ্ত খবর অনুযায়ী, পাকিস্তানের সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা, ক্যান্টনমেন্টে হামলার চেষ্টাসহ সেনাবাহিনীর কর্মকর্তাদের বাসভবনে অগ্নিসংযোগের জন্য পিটিআইকে দায়ী করে প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, এসব হামলার নেপথ্যে ছিলেন পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। এমন কোনো অপরাধ নেই যা গত ৯ মে করা হয়নি। উল্লেখ্য, ৯ মের ঘটনার ব্যাপারে সামরিক আইনে বিচার করা হবে বলে প্রস্তাব পাস করেছে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ। গত সোমবার প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ রেজুলেশনটি উত্থাপন করলে অধিকাংশ আইন প্রণেতার সমর্থনে সেটি জাতীয় পরিষদে গৃহীত হয়।

পদত্যাগের হিড়িক : একদিকে গ্রেফতার অভিযান এবং এর পাশাপাশি ৯ মের ঘটনায় জড়িত নেতাদের সামরিক আইনে বিচারের উদ্যোগ নেওয়ায় ইমরান খানের দল পিটিআই থেকে পদত্যাগের হিড়িক পড়েছে। গতকাল পদত্যাগের খাতায় সর্বশেষ নাম লিখিয়েছেন পিটিআইয়ের অন্যতম প্রভাবশালী নেত্রী শিরিন মাজারি। দলের জ্যেষ্ঠ সহ-সভাপতির পদত্যাগের এই ঘোষণা চাপে থাকা ইমরান খানের জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। শিরিন মাজারি জানিয়েছেন, এখন থেকে তিনি পিটিআই কিংবা অন্য কোনো দলের সঙ্গে সম্পৃক্ততা রাখবেন না। মাজারি ৯ মের সহিংসতারও নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ‘এ বিষয়ে আমি ইসলামাবাদ হাই কোর্টে মুচলেকাও দিয়েছি।’ এ ছাড়া পিটিআই ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটির নেতা ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সদস্য মিঞা জলিলও।

তিনি ৯ মের সহিংসতার জন্য ইমরান খানকে দায়ী করেন। অন্যদেরও ইমরান খান, তাঁর মতাদর্শ ও রাজনীতি থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এ ছাড়াও পিটিআই ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটি থেকে নির্বাচিত জাতীয় পরিষদের সদস্য আফতাব হোসাইন সিদ্দিকী, পিটিআই পশ্চিম পাঞ্জাবের সভাপতি ফায়জুল্লাহ কামোকা, পিটিআই থেকে নির্বাচিত পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সদস্য আবদুর রাজ্জাক খান নিয়াজীসহ কয়েক নেতা। কয়েক দিনে ইমরানের দল থেকে আরও যারা সরে গেছেন, তাদের মধ্যে রয়েছেন আমির মাহমুদ কিয়ানি, মালিক আমিন আসলাম, মাহমুদ মৌলভি, আফতাব সিদ্দিকি। তারা সবাই ৯ মে হামলার নিন্দা করেছেন।

সর্বশেষ খবর