শুক্রবার, ২৬ মে, ২০২৩ ০০:০০ টা

মার্কিন রাষ্ট্রদূতের বাসায় তিন দল

♦ সুষ্ঠু নির্বাচন আয়োজনের অঙ্গীকার তুলে ধরল আওয়ামী লীগ ♦ যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি স্বাগত জানিয়েছে বিএনপি ও জাতীয় পার্টি ♦ গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে সহায়তা করতে এ নীতি : হাস

কূটনৈতিক প্রতিবেদক

মার্কিন রাষ্ট্রদূতের বাসায় তিন দল

পিটার হাস

আগামী নির্বাচন সুষ্ঠু করতে বাধা দিলে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার ঘোষণার পরদিন গতকাল মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় বৈঠক করেছে দেশের বড় তিন রাজনৈতিক দল। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি ও বৃহৎ রাজনৈতিক দল বিএনপির নেতারা গতকাল দুপুরে রাষ্ট্রদূতের বাসায় এ বৈঠক করেন। বৈঠকে নতুন ভিসানীতি নিয়ে রাজনৈতিক দলের প্রতিনিধিদের জানান রাষ্ট্রদূত। দলগুলোর পক্ষ থেকে তাদের অবস্থান রাষ্ট্রদূতকে জানান অংশ নেওয়া নেতারা। এর মধ্যে সুষ্ঠু নির্বাচন আয়োজনের অঙ্গীকার তুলে ধরেছে আওয়ামী লীগ এবং যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি স্বাগত জানিয়েছে বিএনপি ও জাতীয় পার্টি। দুপুর পৌনে ১২টায় শুরু হওয়া বৈঠক দুই ঘণ্টার বেশি স্থায়ী হয়। ২টার দিকে একে একে রাষ্ট্রদূতের বাসা থেকে বেরিয়ে আসেন রাজনৈতিক দলগুলোর নেতারা। তিন দলের নেতাদের সঙ্গে বৈঠকের তথ্য জানিয়ে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে দেওয়া বার্তায় বলা হয়, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করি। গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করে এমন ব্যক্তিদের ভিসা সীমিত করার এ নতুন ভিসানীতি সবার জন্যই প্রযোজ্য। বৈঠকে আওয়ামী লীগের পক্ষে ছিলেন দলটির তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ ও কেন্দ্রীয় সদস্য মোহাম্মদ এ আরাফাত; বিএনপির পক্ষে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ; জাতীয় পার্টির পক্ষে ছিলেন মহাসচিব মুজিবুল হক চুন্নু ও প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) রানা মো. সোহেল। বৈঠক থেকে বেরিয়ে মার্কিন রাষ্ট্রদূত যান পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে।

বৈঠক শেষে আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ গণমাধ্যমকে বলেছেন, যুক্তরাষ্ট্র যে ভিসার সিদ্ধান্ত নিয়েছে আসলে জিনিসটা কী, পদ্ধতিটা কী হবে এসব বিষয় নিয়ে আমাদের একটা ব্রিফ করা হয়েছে। কাউকে টার্গেট নিয়ে এটি করা হয়নি। যারা সহিংসতা করবে, নির্বাচন বাধাগ্রস্ত করতে চেষ্টা করবে তাদের জন্যই এটি প্রযোজ্য হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ভিসাসংক্রান্ত সিদ্ধান্ত একক কোনো দলের জন্য প্রযোজ্য নয়। এটি সরকারি দল, বিরোধী দলসহ বাংলাদেশের সব রাজনৈতিক দলের জন্যই প্রযোজ্য। আওয়ামী লীগের বক্তব্য সম্পর্কে জানতে চাইলে সেলিম মাহমুদ বলেন, নির্বাচনব্যবস্থা সংস্কার, নির্বাচন কমিশন সংস্কারসহ গণতান্ত্রিক ধারাবাহিকতা, রাজনৈতিক স্থিতিশীলতা আনার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে বিশেষ অবদান রয়েছে এ বিষয়গুলো আমরা তুলে ধরেছি। সেলিম মাহমুদ বলেন, নির্বাচন বাধাগ্রস্ত করতে ২০১৩ ও ২০১৪ সালে পেট্রলবোমা হামলা চালানো হয়েছিল, মানুষ হত্যা করা হয়েছিল এসব কথাও আমরা বলেছি।

বৈঠকে অংশ নেওয়া অন্য আওয়ামী লীগ নেতা মোহাম্মদ এ আরাফাত বলেন, বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভিসানীতি নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতিক্রিয়া জানতে চেয়েছেন। আমরা বলেছি, সরকার ও আওয়ামী লীগ একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায়। সেটি শুধু কথার কথা নয়, আমরা করে দেখাব। যুক্তরাষ্ট্র নির্বাচনে বাধা ও সহিংসতা চায় না, আমরাও চাই না, সেটি পিটার হাসকে জোর দিয়ে বলেছি আমরা। এম এ আরাফাত আরও বলেন, বিএনপি নেতারা তাদের চিরাচরিত অভিযোগগুলো করেছেন। তারা দাবি করেছেন, তারা জ্বালাও-পোড়াও করেননি। দেশে নির্বাচনের পরিবেশ নেই। সরকার তাদের ডিস্টার্ব করছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে তারা জিতবেন এসব বলেছেন। বিএনপির উত্থাপিত অভিযোগগুলোর জবাব আওয়ামী লীগের পক্ষ থেকে দেওয়া হয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, আমরা ভিসানীতির ওপর আলোচনা সীমাবদ্ধ রাখার চেষ্টা করেছি। বৈঠকে টকশোর মতো বিতর্ক তৈরি করতে চাইনি। আমরা আমাদের কথা বলেছি, বিএনপি ও জাতীয় পার্টি তাদের কথা বলেছে। মার্কিন রাষ্ট্রদূত সবার কথা শুনেছেন। পরে পিটার হাস বলেছেন, ‘কিছু ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সহায়তা করতে পারবে, সবকিছু তো সম্ভব নয়।’

বৈঠক শেষে সাংবাদিকদের জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন-অফিশিয়াল কিছু কথাবার্তা হয়েছে। তবে বৈঠকের মূল বিষয় ছিল বাংলাদেশের জন্য আমেরিকার নতুন ভিসানীতি। বাংলাদেশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন যে ভিসানীতি, এটা আমাদের রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন। আমাদের মতামত কী, তা-ও জানতে চেয়েছেন তিনি। জাতীয় পার্টির মহাসচিব বলেন, যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঠিক আছে। এটা আমেরিকা সরকারের নিজস্ব বিষয়। তারা কী পলিসি করবেন, সেটা তাদের বিষয়। এ বিষয়ে আমাদের কোনোরকম আপত্তি বা অবজেকশন নেই। যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ভালো। তারা এটা করেছেন যেন বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়। এটাকে আমরা অ্যাপ্রিশিয়েট করি।

বৈঠক থেকে বেরিয়ে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত ভোট রিগিং হচ্ছে। এটা বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে আমরা স্বাগত জানাই। ক্ষমতাসীনদের ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের ‘সিগন্যাল’। এ মেসেজ না নিয়ে আবারও যদি বাংলাদেশে ভোট চুরির প্রক্রিয়ায় তারা অব্যাহতভাবে কাজ করতে থাকে তাহলে তাদের ভবিষ্যৎ নিয়ে তাদের চিন্তা করা দরকার। আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত এসেছে। আমরা এটাকে ‘ওয়েলকাম’ করছি এ কারণে যে, এটা হচ্ছে বাংলাদেশের মানুষের নির্বাচন নিয়ে এ মুহূর্তে যে শঙ্কা, অন্তত এ ধরনের একটি পদক্ষেপ আমি মনে করি আগামী দিনে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, এটার মাধ্যমে যে সবকিছু হয়ে যাবে তা না। কিন্তু এটা একটি সিগন্যাল, একটা মেসেজ যে, বাংলাদেশের মানুষ ভোট দিতে পারছে না। বাংলাদেশের মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে, জীবনের নিরাপত্তা শঙ্কার মধ্যে আছে। ভিসানীতিতে যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে যে, এই লোকগুলো, এই সংস্থাগুলো বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়ার প্রক্রিয়ার সঙ্গে জড়িত এবং যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। ‘ক্ষমতাসীন আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে বিচলিত নয়, বিএনপি উদ্বিগ্ন কি না’- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, তারা উদ্বিগ্ন না হলে ভালো কথা। তাহলে তাদের বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার, ভোটাধিকার, আইনের শাসন, জীবনের নিরাপত্তা এগুলো ফিরিয়ে দিতে হবে। তা না দিলে তাদের উদ্বিগ্ন হতে হবে। মানুষের ভোটাধিকার ফিরিয়ে না দিয়ে আবার যদি মানুষের ভোট কেড়ে নেওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকে, সে ক্ষেত্রে তাদের উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ থাকবে।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে রাষ্ট্রদূত পিটার হাস ঘণ্টাব্যাপী বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে। পরে রাষ্ট্রদূত বলেন, এটি পূর্বনির্ধারিত সাক্ষাৎ ছিল এবং আমাদের নিয়মিত বৈঠকের অংশ। বৈঠকে দুই দেশের চমৎকার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র সম্প্রতি যে নতুন ভিসানীতি ঘোষণা করেছে তা নিয়েও আমরা আলোচনা করেছি। বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে সহায়তা করতেই যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ঘোষণা করা হয়েছে।

বুধবার বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ ভিসানীতির আওতায় বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িতদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করবে দেশটি।

সর্বশেষ খবর