শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ আগস্ট, ২০১৯ ২২:২২

ফাহা হোসাইনের রেসিপি

ঈদ মানেই মুখরোচক খাবারের আয়োজন। কোরবানির ঈদের মাংসের নানা পদের সঙ্গে থাকতেই পারে এমন স্বাদ। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- ফাহা হোসাইন।

 

থাই চিকেন মাঞ্চুরিয়ান

উপকরণ

মুরগির বুকের মাংস ৩৫০ গ্রাম, ক্যাপসিকাম ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/৩ চা চামচ, জিরা গুঁড়া ১/৩ চা চামচ, সানফ্লাওয়ার তেল ৩ টেবিল চামচ, ডিম ১টি, চিনি ১/২ চা চামচ, লবণ খুব সামান্য এবং থাই ধনিয়া পাতা ১ চা চামচ।

 

প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস ২ ইঞ্চি কিউব করে কেটে নিয়ে ডিম, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং সয়া সস দিয়ে মাখিয়ে নিন, এবার প্যানে তেল গরম করে এতে কিউব মাংসগুলো ভেজে তুলে নিন, এবার বাকি তেলে পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে হালকা কষিয়ে এতে এক টেবিল চামচ পানি দিয়ে কষিয়ে ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে আরও একটু কষিয়ে এতে ভেজে রাখা মাংস, টমেটো সস, চিলি সস, চিনি এবং লবণ দিয়ে ভালোভাবে নেড়ে-চেড়ে, তাতে বাকি ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার পানিতে গুলিয়ে এতে মেশান, এবার ৫-৬ মিনিট ঢেকে রান্না করলেই হয়ে গেল থাই চিকেন মাঞ্চুরিয়ান, গরম গরম ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন, হয়ে এলে থাই ধনিয়া পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

 

চিংড়ি বাদামি বিরানি

উপকরণ

বাসমতি চাল ২৫০ গ্রাম, বড় চিংড়ি ৭/৮টা, টকদই ১/২ কাপ, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, বিরানি মসলা ২ টেবিল চামচ, কিশমিশ ১ চা চামচ,

চিনি ১/২ চা চামচ, কাঁচামরিচ ৩/৪টা, এলাচ ২টা, দারুচিনি ২ ইঞ্চি, তেজপাতা ২টা, লবণ ১/২ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে চিংড়ি মেরিনেট করে রাখতে হবে। চিংড়ির পেটের দিকে ছুড়ি দিয়ে কেটে চিংড়িগুলোকে টকদই, বাদাম বাটা, পিয়াজ বাটা, রসুন বাটা, লবণ, চিনি এবং বিরানি মসলা দিয়ে ভালো করে মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। অন্যদিকে বাসমতি চালগুলো ভিজিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য, এবার প্যানে তেল গরম করে তাতে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে ফোড়ন দিয়ে তাতে মেরিনেট করা চিংড়ি দিয়ে তার সঙ্গে ৪০০ গ্রাম গরম পানি দিয়ে, এতে কাঁচামরিচ যোগ করুন। এবার পুরো মিশ্রণটি বেশি জ্বালে ১০ মিনিট এরপর মৃদু জ্বালে আরও ১০ মিনিট দমে ঢাকা দিয়ে রান্না করতে হবে, পানি একেবারে শুকিয়ে এলে, ঢাকনা দিয়ে ঢেকে আরও ১০ মিনিট একটি ভারী তাওয়ায় বসিয়ে দমে দিন, হয়ে গেল মজাদার চিংড়ি বাদামি বিরানি, টেবিলে পরিবেশন করুন গরম গরম।

 

চিকেন ফ্রাইড রাইচ

উপকরণ

মুরগির বুকের মাংস ৩৫০ গ্রাম, চিনি গুঁড়া চাল ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ক্যাপসিকাম ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/৩ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, ম্যাগি মসলা ১ চা চামচ, পিয়াজ কলি ১ চা চামচ, পুদিনা পাতা ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, সানফ্লাওয়ার তেল ২ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে চালের দ্বিগুণের বেশি পানি দিয়ে বলগ আসলে তাতে চাল দিয়ে ৯০% সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে নিন, এবার মুরগির বুকের মাংস কিউব করে কেটে নিন, এটাকে কর্নফ্লাওয়ার এবং সামান্য পানি দিয়ে বেটার করে মাংসগুলো মাখিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে মাংসের কিউবগুলো ভেজে প্যান থেকে তুলে নিন, এবার সেই তেলে পিয়াজ কুচি, ক্যাপসিকাম, গোলমরিচ, সয়া সস, ম্যাগি মসলা, চিনি, লবণ, পিয়াজ কলি, লেবুর রস এবং পুদিনা পাতা দিয়ে নেড়ে-চেড়ে, তাতে সেদ্ধ চাল এবং মাংসের টুকরো দিয়ে টস করতে হবে ১০ মিনিট। এবার গরম গরম পরিবেশন করুন।


আপনার মন্তব্য