শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২৪

রসনা

রসনা

নামি দোকানগুলোর মিষ্টি দইয়ের স্বাদ দেশের সীমা ছাড়িয়ে বিদেশেও সমাদৃত। সেই মিষ্টি যদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন? শিখে নিন সেই লোভনীয় রেসিপি। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী দিল আফরাজ সাইদা।

 

লালমোহন

উপকরণ

গুঁড়ো দুধ ১ কাপ, ময়দা ৩ টেবিল চামচ, ডিম ১ টা, বেকিং পাউডার ১/২ চা চামচ, ঘি ১/২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, সুজি ১ টেবিল চামচ।

সিরার জন্য :

চিনি ২ কাপ, পানি ৪ কাপ, এলাচ ২ টা।

প্রণালি

চিনি, পানি ও এলাচ দিয়ে অল্প ঘন সিরা করে রাখুন। দুধ, ময়দা, সুজি, এলাচ ও বেকিং পাউডার একসঙ্গে রাখুন। সুজি পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। আরেকটা বাটিতে ডিম, ঘি, চিনি ফেটে নিন। এখন ডিমের মিশ্রণ শুকনো উপকরণের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। অল্প কিছুক্ষণ ফ্রিজে রাখুন। তেল গরম করে মিষ্টির ডো থেকে হাতে ঘি মাখিয়ে সুন্দর করে বল বানিয়ে অল্প আঁচে অনেকক্ষণ ধরে সময় নিয়ে মিষ্টিগুলো ভাজুন। বাদামি হওয়ার সঙ্গে সঙ্গে মিষ্টি তেল থেকে তুলে গরম সিরায় দিয়ে ঢেকে দিন। সিরা হালকা গরম থাকবে। মিষ্টি ভাজা হলে আর ভাজার সঙ্গে সঙ্গে গরম সিরায় দিলে ২০-২৫ মিনিটের মধ্যে সিরা খেয়ে ফুলে উঠবে। ঠা-া হওয়ার পর আরও কিছুক্ষণ সিরায় রাখুন, তারপর পরিবেশন করুন।

 

কমলাভোগ

উপকরণ

ছানা ১ কাপ, কমলার রস আধা কাপ, গ্রেড করা কমলার খোসা আধা চা চামচ।

সিরার জন্য

চিনি ১ কাপ, পানি ২ কাপ।

প্রণালি

ছানাটাকে গ্রেড করা কমলার খোসা দিয়ে ভালো করে মথতে হবে। তারপর ছোট ছোট বল করে নিন। চিনি ও পানি দিয়ে সিরা করে নিন। তারপর সেই সিরাতে ছোট ছোট বলগুলো ছেড়ে দিন। ঢাকনা বন্ধ করে ১০ মিনিট জাল দিন। ঢাকনা খুলে আরও ১০ মিনিট জাল দিন। তারপর চুলা বন্ধ করে দিন। এবার সিরায় মিষ্টি কমলার জুস দিয়ে ২/৩ ঘণ্টা ঢেকে রাখুন। এরপর পরিবেশন করুন।

 

মনসুর মিষ্টি

উপকরণ

বুটের বেসন ৩ কাপ, চিনি ৩ কাপ, পানি ১ কাপ, ঘি আধা কাপ, তেল আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ।

প্রণালি

একটা চারকোনা মোল্ডে ঘি লাগিয়ে রাখুন। চিনি পানি দিয়ে সিরা করে নিন। আঠালো হয়ে আসলে এবার তাতে বেসন অল্প অল্প করে মিশিয়ে দিন। অন্য চুলায় তেল ও ঘি জাল দিন। এক চামচ করে তেল মিক্সড করতে থাকুন। এলাচ গুঁড়া দিয়ে দিন। এভাবে সব তেল দেওয়া হয়ে গেলে মিশ্রণটি মোল্ডে ঢেলে দিন। ৫ মিনিট পর বা কিছুটা নরম থাকতেই কেটে ফেলুন। ঠা-া হওয়ার পর পরিবেশন করুন।

 

স্পঞ্জ মিষ্টি

উপকরণ

দুধ ১ লিটার, ময়দা আধা চা চামচ, বেকিং পাউডার ১ চিমটি,  ভিনেগার ৩ টেবিল চামচ, পানি ৩ টেবিল চামচ,  কর্নফ্লাওয়ার আধা চা চামচের অর্ধেক।

সিরার জন্য

পানি ৬ কাপ, চিনি ২ কাপ।

প্রণালি

১ লিটার দুধ জ্বাল দিন, ফুটে উঠলে চুলা বন্ধ করে ৫/৬ মিনিট অপেক্ষা করুন এবং ভিনেগার ও পানি একসঙ্গে মিশিয়ে দুধে ঢেলে দিন। বেশি নাড়বেন না একেবারে ঠা-া না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ছানার পানি প্যান থেকে ফেলে দিয়ে নরমাল পানি দিয়ে ছানাটা ধুয়ে নিন যেন গন্ধটা চলে যায়। এবার নরম একটি পরিষ্কার গামছা বা পাতলা কাপড়ে আলতো করে পানিসহ ছানাটা ঢেলে দিন। কাপড়টা পানি থেকে উঠিয়ে বেঁধে ১ ঘণ্টা ঝুলিয়ে রাখুন। এবার কাপড়টা খুলে টেবিলে বিছিয়ে হাতের তালুর সাহায্যে ছানাটা আলতো হাতে ৫ মিনিট ময়ান করুন। এবার ছানার মধ্যে কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার আর ময়দা মিশিয়ে ভালো করে ময়ান করুন। এবার সমান ভাগে ১০/১২টি ভাগ করে মিষ্টির গোল শেপ তৈরি করুন। চিনির সঙ্গে ৪ কাপ পানি দিয়ে ৭/৮ মিনিট জ্বাল দিয়ে শিরা তৈরি করে রাখুন। শিরা ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে শিরায় আধা কাপ পানি দিয়ে জ্বাল বাড়িয়ে দিন। এবার যখন শিরা ফুটতে শুরু করবে তখন মিষ্টিগুলো দিয়ে দিন। ৫ মিনিট ঢাকনা ছাড়া জ্বাল দিন। অল্প পানি দিয়ে আরও ৫ মিনিট জাল দিন। আধা কাপ পানি দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিন। এবারও আগের মতো একইভাবে বাকি পানিটুকু দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। মিষ্টিগুলোকে ঢেকে এবার চিনির শিরায় আরও ২/৩ ঘণ্টা রেখে পরিবেশন করুন।


আপনার মন্তব্য