৩০ নভেম্বর, ২০২০ ১৭:২১

ইউনাইটেড হসপিটালে 'ইউনাইটেড ডায়াবেটিস সেন্টার'র যাত্রা শুরু

অনলাইন ডেস্ক

ইউনাইটেড হসপিটালে 'ইউনাইটেড ডায়াবেটিস সেন্টার'র যাত্রা শুরু

বাংলাদেশে ডায়াবেটিস রোগী প্রায় এক কোটি, আরও এক কোটি নির্ণয়ের অপেক্ষায়। মাত্র সাড়ে ২৪ ভাগ রোগী তাদের রক্তের গড় সুগার নিয়ন্ত্রণ করতে পারছেন। ফলে নানা  চিকিৎসা সত্ত্বেও ডায়াবেটিস জনিত জটিলতা বেড়েই যাচ্ছে। সাম্প্রতিক কোভিড-১৯ আক্রান্ত প্রায় ৬০ ভাগই ডায়াবেটিসে আক্রান্ত। কাজেই ডায়াবেটিসের সুষ্ঠ নিয়ন্ত্রণই একমাত্র কার্যকরী উপায়। 

আধুনিক ডায়াবেটিস ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়াও পূর্নাঙ্গ ডায়াবেটিস শিক্ষা, পুষ্টিবিদের মাধ্যমে খাবার গ্রহণ এবং নিয়মিত কায়িক পরিশ্রমের মাধ্যমে এ রোগকে শতভাগ নিয়ন্ত্রণে রাখা যায়। 

সুসমন্বিত ডায়াবেটিস ব্যবস্থাপনার এ বিষয়টিকে ধারণ করেই ঢাকাস্থ ইউনাইটেড হসপিটালে 'ইউনাইটেড ডায়াবেটিস সেন্টার' যাত্রা শুরু করেছে। বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি অধ্যাপক এ. কে আজাদ খান সোমবার (৩০ নভেম্বর) এ সেন্টারটির শুভ উদ্ভোধন করেন। 

উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্ড্রোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক প্রফেসর হাফিজুর রহমান, বিশিষ্ট হরমোন বিশেষজ্ঞ অধ্যাপক লাইক আহমেদ খান এবং ইউনাইটেড হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও জনাব মোহাম্মদ ফাইজুর রহমান। 

এসময় হসপিটালের ডিরেক্টর অফ কমিউনিকেশন এন্ড বিজনেস ডেভেলপমেন্ট ডাঃ শাগুফা আনোয়ার সহ অন্যান্য পরিচালক, হসপিটালের উচ্চপদস্থ কর্মকর্তা এবং ডিপার্টমেন্টের কনসালটেন্ট, চিকিৎসক, নার্সরাও উপস্থিত ছিলেন।

উদ্ভোধনী বক্তব্যে প্রফেসর এ. কে আজাদ খান বলেন, ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য  বাংলাদেশ ডায়াবেটিস সমিতি প্রতিষ্ঠার পর থেকে নানামূখী উদ্যোগ নিয়ে আসছে এবং রোগীদের একটা বড় অংশকে চিকিৎসা সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছে। এসব উদ্যোগের পাশাপাশি ইউনাইটেড হসপিটাল লিমিটে সহ অন্যান্য প্রতিষ্ঠানেরও এগিয়ে আসা উচিৎ। 

তিনি আরও বলেন, ইউনাইটেড হসপিটাল লিমিটেড গত ১৪ বছর ধরে সাফল্যের সাথে ডায়াবেটিস চিকিৎসা সেবা দিয়ে আসছে। তবে এখন আরও সুসমন্বিত ভাবে এ চিকিৎসা সেবা দেওয়ার এ উদ্যোগের জন্য তিনি ইউনাইটেড হসপিটালের সমস্ত চিকিৎসক ও কর্মকর্তাকে ধন্যবাদ জানান। 

অনুষ্ঠানে ইউনাইটেড হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, ইউনাইটেড ডায়াবেটিস সেন্টারে বিশেষজ্ঞ চিকিৎসক, পুষ্টিবিদ, প্রশিক্ষিত নার্স এবং ডায়াবেটিস এডুকেটরের সমন্বয়ে নির্দিষ্ট টিম প্রত্যেক ডায়াবেটিসে আক্রান্ত রোগীকে পূর্ণাঙ্গ ডায়াবেটিস শিক্ষা, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, পুষ্টিবিদের পুষ্টি নির্দেশনা, ডায়াবেটিসের ঔষধ, জটিলতা রোধ, ব্যায়াম এবং প্রতিদিনকার জীবন যাত্রার সমন্বয় করাসহ বিভিন্ন পরিসেবা প্রদান করা হবে। 

তিনি আরও জানান, নির্ধারিত ও প্যাকেজ ফি'র বিনিময়ে যে কেউ সারা বছর ২৪/৭ কল সেন্টারের মাধ্যমে জরুরি সেবা গ্রহণ, সাশ্রয়ী ফি’তে ডায়াবেটিস বিশেষজ্ঞ, পুষ্টিবিদের পরামর্শ ও প্রয়োজনীয় ল্যাব টেস্ট  এবং আরও বেশ কিছু পরিসেবা গ্রহণ করতে পারবেন ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর