শিরোনাম
প্রকাশ : ১৪ এপ্রিল, ২০২১ ১১:২০
প্রিন্ট করুন printer

শরীর ডি-টক্সিফাই করতে টক দই

অনলাইন ডেস্ক

শরীর ডি-টক্সিফাই করতে টক দই
Google News
নগর জীবনে আবহাওয়ার প্রভাবে শরীরের তাপমাত্রা বেড়েই চলছে। এই গরমে সুস্থ ও শীতল থাকতে শরীরকে থেকে টক্সিন দূর করে এবং ডি-টক্সিফাই করতে টক দই আদর্শ। টক দই হজম ও কোষ্ঠকাঠিন্যে দূর করতে সাহায্য করে।
 
একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে, টক দইয়ে থাকা ব্যাকটেরিয়া গুলি আমাদের ইমিউন সিস্টেমকে ভালো রাখে। টক দই পেপটিক আলসার নিরাময়ে সাহায্য করে, কোলেস্টরল নিয়ন্ত্রণে সহায়তা করে। গরমে অনেকেরই পেটের সমস্যা দেখা দিচ্ছে। নিয়মিত টক দই খেলে পাকস্থলীর সংক্রমণ কমে। সেই সঙ্গে হজমশক্তি বাড়ে।
 
টক দইয়ের সঙ্গে বাদাম বা ফল মিশিয়ে খেলে পুষ্টি গুন আরও বৃদ্ধি পায়। টক দইয়ের সঙ্গে নিজের পছন্দসই ফল দিয়ে বানিয়ে ফেলুন স্মুদি। যা একটি অত্যন্ত হেলদি ব্রেকফাস্ট। ব্যায়াম বা ইফতারের পর এই স্মুদি পান করতে পারেন। এছাড়াও টক দই বোরহানি বা লাচ্ছি হিসেবেও খাওয়া যায়। টক দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া বা প্রবায়োটিক শরীরের জন্য খুব উপকারী।
 
প্রতিদিন টক দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ফলে সংক্রামক রোগের আশঙ্কা কমে। গরমের সময়ে সংক্রমণের হার বাড়ে তাই এ মৌসুমে টক দই খাওয়া বেশি জরুরি। টক দইয়ে বিভিন্ন ধরনের ভিটামিন থাকে। এতে জিঙ্ক, ফসফরাস পাওয়া যায়। এসব উপাদান ত্বকের জন্য খুব ভালো।
 
নিয়মিত টক দই খেলে ত্বক কিছু দিনের মধ্যে পরিষ্কার ও সতেজ দেখাতে শুরু করে। গরমের সময়ে ঘাম বেশি হওয়ায় মুখে ক্লান্তির ছাপ পড়ে। নিয়মিত টক দই ত্বকে প্রশান্তি আনে।
 
 
বি ডি প্রতিদিন / অন্তরা কবির