২ অক্টোবর, ২০২২ ১২:৫২

ইউনাইটেডে বিশ্ব হার্ট দিবস পালিত

অনলাইন ডেস্ক

ইউনাইটেডে বিশ্ব হার্ট দিবস পালিত

ইউনাইটেডে বিশ্ব হার্ট দিবস পালিত

‘ইউজ হার্ট ফর এভরি হার্ট- এই স্লোগান নিয়ে এবার পালিত হলো বিশ্ব হার্ট দিবস ২০২২। এ উপলক্ষে ইউনাইটেড হেলথকেয়ার সার্ভিসেস লিমিটেডে এ হৃদরোগ প্রতিরোধে করণীয় ও দেশের হৃদরোগীদের সুস্থতা কামনা করে দিনটি বিশেষভাবে পালন করা হয়। 

এ উপলক্ষে সকালে চিকিৎসক, নার্স অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে ইউনাইটেড হসপিটাল, এম এ রশীদ হসপিটাল- জামালপুর এবং মেডিক্স - ধানমন্ডিতে র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালি শেষে আগত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হৃদরোগবিষয়ক স্বাস্থ্য বুথ উদ্বোধন করা হয়। 

ইউনাইটেড হেলথকেয়ার সার্ভিসেস লিমিটেডের ডিরেক্টর মেডিকেল সার্ভিসেস ডা. মাহবুব উদ্দিন আহমেদ, ইউনাইটেড হসপিটালের হৃদরোগ বিভাগের চিফ কার্ডিয়াক সার্জন অ্যান্ড ডিরেক্টর কার্ডিয়াক সেন্টার ও স্বনামধন্য হৃদরোগ সার্জন ডা. জাহাঙ্গীর কবির, সিনিয়র কনসাল্টেন্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. কায়সার নাসরুল্লাহ খান, ডা. ফাতেমা বেগম, ডা. রেয়ান আনিস, ডা. এ এম শফিক এবং সিনিয়র কনসাল্টেন্ট ও কার্ডিয়াক সার্জন ডা. সাইদুর রহমান, ডা. রেজাউল হাসান এবং ডা. আবুল কালাম মহিউদ্দিন এ সময় উপস্থিত ছিলেন। 

এ সময় ডা. মাহবুব উদ্দিন আহমেদ বলেন, ইউনাইটেড কার্ডিয়াক কেয়ার সেন্টার হৃদরোগ চিকিৎসায় দেশসেরা। ১৬ বছর ধরে প্রাইভেট হেলথ সেক্টরে আমরা সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছি। যার প্রকৃত উদাহরণ হৃদরোগ চিকিৎসা ব্যবস্থাপনা। এখন আমাদের দেশের বেশিরভাগ হৃদরোগী আমাদের দেশেই চিকিৎসা  সেবা নিচ্ছেন। বাংলাদেশে ইউনাইটেড হসপিটালেই প্রথমবারের মতো মেকানিক্যাল হার্ট ইমপ্ল্যান্ট, একমো, ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ভ ইমপ্লান্ট পদ্ধতির চিকিৎসাসহ অনেক সফলতার গল্প তৈরি হয়েছে। এখন আমাদের লক্ষ্য বিশ্বমানের স্বাস্থ্য সেবাকে কী কী উপায়ে আরও সাশ্রয়ী করা যায়। এরই অংশ হিসেবে আমরা ঘোষণা করছি মাত্র ৯৫ হাজার টাকার পিটিসিএ (স্টেন্টিং) প্যাকেজ এবং ২০ হাজার টাকার এনজিওগ্রাম প্যাকেজ। এ ছাড়া ইউনাইটেড হসপিটালে বর্তমান ব্যবস্থাপনার পাশাপাশি এখন থেকে ২ লাখ ৫০ হাজার টাকায় ওপেন হার্ট সার্জারি করা যাবে।

অনুষ্ঠানে বাংলাদেশের স্বনামধন্য কার্ডিয়াক সার্জন এবং ইউনাইটেড কার্ডিয়াক সেন্টার এর ডিরেক্টর ডা. জাহাঙ্গীর কবির হার্ট চিকিৎসায় সাশ্রয়ী এই প্যাকেজগুলোর উদ্বোধন করেন। তিনি বলেন, ইউনাইটেড কার্ডিয়াক কেয়ার সেন্টারের হৃদরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ও স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এন এ এম মোমেনুজ্জামানের উত্তরসূরী ডা. সামসুন নাহার, ডা. আফরীদ জাহান, ডা. তুনাজ্জিনা আফরিন হার্টের এই অপারেশনগুলো করবেন। 

উল্লেখ্য, ডা. জাহাঙ্গীর কবির এরই মধ্যে ২৫ হাজারেরই বেশি হার্ট সার্জারি করেছেন। তিনিই বাংলাদেশের প্রথম ৪২ বছর বয়সী এক নারীর হৃদযন্ত্রে মেকানিক্যাল হার্ট ইমপ্ল্যান্ট করেছেন। 

উল্লেখ্য, বিশ্ব হার্ট দিবস উপলক্ষে ইউনাইটেড হেলথকেয়ার সার্ভিসেস লিমিটেড সপ্তাহব্যাপী সামাজিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে, যার মধ্যে বিভিন্ন ক্লাবে ও কর্পোরেট হাউসে সচেতনতামূলক সেমিনার কার্যক্রম, অনলাইন ও ফেসবুক লাইভ ওয়েবিনার এবং বিভিন্ন টেলিভিশনে আলোচনা সভায় ইউনাইটেড কার্ডিয়াক কেয়ার সেন্টারের বিশেষজ্ঞ ডাক্তারদের উপস্থিতি ও পরামর্শ প্রদান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর