রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা

এনাল ফিসারের চিকিৎসা

এনাল ফিসারের চিকিৎসা

এনাল ফিসার একটি সাধারণ পায়ুপথের রোগ। জনগোষ্ঠীর বিশাল অংশ এ রোগে ভুগে থাকেন। এনাল ফিসারের লক্ষণ হলো পায়ুপথে ব্যথা। মল ত্যাগের পর পায়ুপথের ব্যথা শুরু হয়, এটি কখনো তীব্র ছিঁড়ে যাওয়ার মতো ব্যথা, কখনো কেটে যাওয়ার মতো, কখনো পিন দিয়ে খোঁচার মতো, কখনো বা ভারী ভোঁতা ধরনের ব্যথা হয়। এ ছাড়া পায়ুপথে জ্বালা-পোড়া করে। প্রথম দিকে মল শক্ত হলে ব্যথা-জ্বালা

পোড়া শুরু হয়। মল ত্যাগের পর ব্যথা শুরু হয় বলে রোগী মল ত্যাগে ভয় পায়। ফলে মল আরও কঠিন হয়ে ওঠে। পরে মল ত্যাগের সময় ব্যথা-জ্বালাপোড়া আরও বেড়ে যায়। এটিকে একটি বিষচক্রও বলা যায়। ব্যথার সঙ্গে রক্ত যাওয়া, চুলকানি, পায়খানার রাস্তা ভেজা ভেজা থাকে ইত্যাদি নানা সমস্যা হতে পারে। এনাল ফিসারে রক্ত খুব বেশি যায় না। অল্প রক্ত মলের সঙ্গে লেগে-লেগে যায়। কদাচিৎ রক্ত যায়।

কারণ : এনাল ফিসার হওয়ার জন্য মূলত দায়ী কোষ্ঠকাঠিন্য। মল ত্যাগের সময় কোঁত/বেশি চাপ দেওয়ার অথবা মল শক্ত হয়ে বের হওয়ার সময় মলদ্বার ফেটে যায় বা ঘা হয়। আঁশযুক্ত খাদ্য না খাওয়া কিংবা ফলমূল বা শাকসবজি কম খাওয়া মল শক্ত হওয়ার অন্যতম কারণ।

এনাল ফিসারের চিকিৎসা : প্রাথমিক পর্যায়ে মল নরম করার ওষুধের মাধ্যমে চিকিৎসা হয়। এনাল ফিসার একটু বেশি দিন হয়ে গেলে এটি ক্রনিক হয়ে যায়, তখন আর ওষুধে কাজ হয় না। কারণ এ সময়ের মধ্যে পায়ুপথ সংকুচিত হয়ে যায়। তখন অপারেশনে পায়ুপথটি ঠিক করে দিতে হয়। অপারেশনের নাম Lateral Internal Sphincterouomy। আগে ছোট কাটার মাধ্যমে এ অপারেশন হতো। বর্তমানে কাটাছেঁড়া ছাড়াই চিকিৎসা হয়। লেজারের একটি বিশেষ ধরনের রশ্মি প্রয়োগের মাধ্যমে পায়ুপথ বড় করে দেওয়া হয়। এতে কাটাছেঁড়া নেই।

- ডা. এস এম এ এরফান

কোলোরেক্টাল সার্জন, পপুলার ডায়াগনস্টিক সেন্টার শ্যামলী, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর