বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

উচ্চরক্তচাপ

উচ্চরক্তচাপের সমস্যায় এখন কম বেশি সবাই ভুগছেন। বরং যত দিন গড়াচ্ছে ততই যেন জটিল হচ্ছে এ সমস্যা। আজকাল সবারই মানসিক চাপ অত্যন্ত বেশি। বাড়ছে কর্মক্ষেত্রের চাপও। সেই সঙ্গে খাদ্যাভ্যাসেও এসেছে পরিবর্তন। আর এই সবকিছুর মিলিত প্রভাব পড়ছে রক্তচাপের ওঠা-নামায়।

কিন্তু এই বর্ধিত রক্তচাপ নিয়ে আমরা ততটাও ভয় পাই না বা সচেতন নই ঠিক যতটা ক্যান্সার কিংবা হার্ট অ্যার্টাকের মতো শব্দ শুনলে আতঙ্কে ভুগি। অজান্তেই যদি শরীরে বাড়তে থাকে রক্তচাপ তাহলে কিন্তু হার্টের সমস্যা হতে বাধ্য। শুধু তাই নয়, রক্তচাপ হলো নিঃশব্দ ঘাতক। হঠাৎ করেই শারীরিক অবস্থার অবনতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

যে কারণে আগে থেকেই সাবধানে থাকতে হবে।

কোনো একটা জটিল শারীরিক সমস্যা হলে তখনই কিন্তু মানুষ সচেতন হয়। কারণ রক্তচাপ বাড়লেই চাপ পড়ে আমাদের হৃৎপিন্ডের ধমনিতে। যার ফলে হার্ট অ্যাটার্ক, হার্ট ফেইলিওর, স্ট্রোক এবং আরও অনেক কিছু জটিল হার্টের সমস্যা কিন্তু আসে এই উচ্চরক্তচাপ থেকেই। যাদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে বা যাদের পারিবারিক ইতিহাস রয়েছে উচ্চরক্তচাপের সমস্যা তাদের কিন্তু প্রথম থেকে কিছু বিষয়ে সতর্ক থাকতেই হবে।

সোডিয়াম এবং রক্তচাপের মধ্যে একটা সম্পর্ক রয়েছে। আর তাই খাবারে যেমন বেশি লবণ খাওয়া চলবে না তেমনই কিন্তু কাঁচা লবণ খাওয়ায় একদমই বারণ। এছাড়াও যে সব খাবারে প্রচুর পরিমাণ সোডিয়াম আছে তেমন কিছু খাবারের মধ্যেও থাকে হিডেন সোডিয়াম। যা আমাদের রক্তচাপ বাড়িয়ে দেয়।

আর মানসিক চাপ পড়লে সেখান থেকে একাধিক সমস্যা আসে। তাই সচেতন হোন।

সূত্র : হেলথ জার্নাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর