Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ জুন, ২০১৮ ০৫:৩৪

ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত, কিনছে মার্কিন অ্যাপাচে চপার

অনলাইন ডেস্ক

ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত, কিনছে মার্কিন অ্যাপাচে চপার
ফাইল ছবি

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরো শক্তিশালী করতে মরিয়া ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর মঙ্গলবার জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীকে ৯৩০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ৬টি এএইচ ৬৪ই অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার বিক্রির চুক্তিতে সম্মতি দেশটির সরকার। তবে চুক্তিপত্রটি এখন মার্কিন কংগ্রেসে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য।

এ ব্যাপারে মার্কিন ডিফেন্স সিকিওরিটি কো-অপারেশন এজেন্সির দাবি, 'এতে ভারতীয় সেনাবাহিনী আরো আধুনিক হবে, এবং ভূমিতে কোনো অস্ত্র হামলা ঠেকানোর ক্ষমতা অনেকটাই বাড়বে।'

উল্লেখ্য, এমনিতে ভারতের একটি কারখানায় বোয়িং সংস্থা ও তাদের ভারতীয় অংশীদার টাটা অ্যাপাচে হেলিকপ্টারের কাঠামো তৈরি করে। কিন্তু এই চুক্তিটি নিশ্চিত হলে, মার্কিন প্রস্তুতকারকদের কাছ থেকে সরাসরি সম্পূর্ণ হেলিকপ্টার কিনতে আর বাধা থাকবে না ভারতীয় সেনাবাহিনীর। 

এদিকে, তিনটি মার্কিন অস্ত্র, উড্ডয়ন ও ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত সংস্থা এই চুক্তি করতে আগ্রহী। সংস্থাগুলো হলো, লকহিড মার্টিন, জেনারেল ইলেক্ট্রিক ও রেথিয়ন।

এই চুক্তি অনুসারে প্রস্তুতকারী সংস্থাকে হেলিকপ্টারগুলো নাইট ভিশন সেন্সর, জিপিএস গাইডেন্স, অ্যান্টি আর্মার হেলফায়ার, ও স্টিঙ্গার এয়ার টু এয়ার মিসাইল-এ সমৃদ্ধ করে দিতে হবে।

বিডি প্রতিদিন/ ১৪ জুন ২০১৮/ ওয়াসিফ


আপনার মন্তব্য