Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩০
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:১২

আলোচনা ব্যর্থ, ফের অচলাবস্থার পথে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

আলোচনা ব্যর্থ, ফের অচলাবস্থার পথে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ফের ‘শাটডাউন’ বা ‘অচলাবস্থা’ এড়াতে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি ও বিরোধী ডেমোক্র্যাটিক পার্টির মধ্যে বৈঠক কোনো সমঝোতা ছাড়াই ভেস্তে গেছে।

আইনপ্রণেতারা বাজেট পাশে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রে গত ২১ ডিসেম্বর থেকে আংশিক ‘শাটডাউন’ (আর্থিক বরাদ্দ বন্ধ) শুরু হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম টানা ৩৫ দিনের অচলাবস্থার পর চাপের কাছে অবশেষে নতি স্বীকার করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অচলাবস্থা নিরসনে সরকারি সংস্থাগুলোর জন্য তিন সপ্তাহের তহবিল অনুমোদনে সম্মত হন তিনি। গত ২৫ জানুয়ারি এ অনুমোদন দেওয়া হয়। তহবিলের মেয়াদ শেষ হচ্ছে ১৫ ফেব্রুয়ারি অর্থাৎ আগামী শুক্রবার।

বাজেটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতির আলোকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরিতে ৫ বিলিয়ন ডলার তহবিল দাবির প্রেক্ষিতে আইনপ্রণেতারা বাজেট পাশে রাজি হচ্ছিলেন না। এদিকে, ট্রাম্পও বলেছিলেন, মেক্সিকো দেয়ালের জন্য অর্থ বরাদ্দ দেওয়া না হলে তিনি বাজেটে সই করবেন না। ফলে ওই শাটডাউনের সৃষ্টি হয়।

শাটডাউনের যেন পুনরাবৃত্তি না ঘটে, অর্থাৎ আগামী শুক্রবারের মধ্যে যেন নতুন বাজেট পাশ করা যায় সে লক্ষ্যে রোববার বৈঠকে বসে রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক সাংসদরা। তাদের প্রত্যাশা ছিল, সোমবারের মধ্যে একটি সমঝোতায় পৌঁছানো যেন আগামী শুক্রবারের মধ্যে নতুন তহবিল পাশ করা যায়।

রোববার রিপাবলিকানরা ট্রাম্পের মেক্সিকো দেয়ালের জন্য ৫.৭ বিলিয়ন ডলার দাবি করলে ডেমোক্র্যাটরা ১.৩ বিলিয়ন থেকে ২ বিলিয়নের মাঝামাঝি তহবিল নিয়ে আলোচনা করেন।

এ বিষয়ে রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি ফক্স নিউজকে বলেন, ‘আমি নিশ্চিত না যে আমরা শাটডাউন রুখতে পারব। আমাদের সমঝোতায় পৌঁছানোর চান্স ৫০-৫০। শাটডাউনের ভূত সবসময়ই সেখানে রয়েছে।’

মেক্সিকো দেয়ালের তহবিল নিয়ে রোববারের দুই দলের সাংসদদের আলোচনার বিষয়ে ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ‘ডেমোক্র্যাটরা যে অর্থ দিতে চাচ্ছে, তা খুবই নগণ্য।’

তথ্যসূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য