শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০১৯ ০৮:৩৭
প্রিন্ট করুন printer

বিদ্যুৎহীন হয়ে পড়েছে আর্জেন্টিনা-উরুগুয়ে

অনলাইন ডেস্ক

বিদ্যুৎহীন হয়ে পড়েছে আর্জেন্টিনা-উরুগুয়ে
সংগৃহীত ছবি

বিদ্যুৎ সরবরাহে বিপুল ঘাটতি দেখা দেওয়ায় রবিবার অন্ধকারেই কাটালেন আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের প্রায় ৫.৫ কোটি বাসিন্দা। বিদ্যুতের অভাবে নিষ্প্রদীপ থাকল ব্রাজিল এবং চিলির বেশ কিছু অংশও। 

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এডেসার জানিয়েছে, এদিন বৈদ্যুতিক যোগাযোগ পরিষেবার ব্যর্থতার মাশুল গুনতে হয়েছে দক্ষিণ আমেরিকার পাঁচটি দেশকে। শেষ পর্যন্ত আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে বিদ্যুৎ পরিষেবা ফের সচল হলেও বাকি তিনটি দেশের বিস্তীর্ণ অঞ্চলকে প্রায় ২৪ ঘণ্টা ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানা গেছে। 

সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে এডেসার'র তরফে জানানো হয়েছে, এদিন স্থানীয় সময় রবিবার সকাল সাতটা থেকে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা সম্পূর্ণ অচল হয়ে যায়। পরে একটি টুইট মারফত জানানো হয়, বুয়েনস আয়ার্সের ৭ লাখ গ্রাহককে ফের পরিষেবা দেওয়া শুরু হয়েছে। 

ল্যাটিনন আমেরিকার এই পাঁচ দেশের বেশ কিছু নাগরিক জানিয়েছেন, জীবনে এমন উদ্ভট পরিস্থিতির সম্মুখীন হতে হয়নি। এক আর্জেন্টাইন নাগরিক জানিয়েছেন, 'মজার কথা হল, বাড়িতে বিদ্যুৎ না থাকলেও মোবাইল ফোনে ইন্টারনেট দিব্যি কাজ করছে।'


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:৩৮
প্রিন্ট করুন printer

আলোচনার প্রয়োজন নেই, নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: ইরান

অনলাইন ডেস্ক

আলোচনার প্রয়োজন নেই, নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: ইরান
মাজিদ তাখতে রাভাঞ্চি

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতায় আমেরিকার সম্ভাব্য ফেরা নিয়ে নতুন করে কোনো আলোচনার প্রয়োজন নেই। তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র মহাপরিচালকের সঙ্গে তেহরানের যে সমঝোতা সংযুক্ত হয়েছে সে অনুযায়ী ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মাধ্যমে আগামী তিন মাসের মধ্যে ওয়াশিংটনকে অবশ্যই এই সমঝোতায় ফিরে আসতে হবে। 

কাতারভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আল-জাজিরার আরবি বিভাগকে দেয়া এক সাক্ষাৎকারে মাজিদ তাখতে রাভাঞ্চি এসব কথা বলেন। তিনি সুস্পষ্ট করে বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের ধারায় আমেরিকার ফেরার জন্য কোনো আলোচনার প্রয়োজন নেই। 

তিনি বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর একতরফাভাবে ইরানের উপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা যদি আগামী তিন মাসের মধ্যে ওয়াশিংটন প্রত্যাহার করে নেয় তাহলে ইরানও তার প্রতিশ্রতি অনুযায়ী কাজ করবে। মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, ২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরান যেসব পদক্ষেপ নিয়েছে তাতে উত্তেজনা বাড়ার কোনো কারণ নেই।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:১২
প্রিন্ট করুন printer

লিবিয়া উপকূলে জাহাজডুবিতে ৪১ অভিবাসীর মৃত্যু

অনলাইন ডেস্ক

লিবিয়া উপকূলে জাহাজডুবিতে ৪১ অভিবাসীর মৃত্যু

লিবিয়া উপকূলে একটি জাহাজডুবির ঘটনায় কমপক্ষে ৪১ অভিবাসীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বুধবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও শরণার্থী বিষয়ক জাতিসংঘ হাইকমিশনার (ইউএনএইচসিআর) এ কথা জানিয়েছে।

ইউএনএইচসিআর ও আইওএমের বিবৃতিতে বলা হয়, বাণিজ্যিক একটি জাহাজের সাহায্যে উদ্ধার করা ৭৭ অভিবাসন প্রত্যাশীর ভাষ্য অনুযায়ী, নৌযানটিতে মোট ১২০ জনের বেশি যাত্রী ছিল। এদের মধ্যে ছয় নারী ও চার শিশু রয়েছে।

ছয় নারীর মধ্যে একজন গর্ভবতী বলে জানা যায়। নৌযানটি গত ১৮ ফেব্রুয়ারি লিবিয়া থেকে রওনা দেয়।

বিবৃতিতে বলা হয়, ‘লিবিয়া হয়ে ভূমধ্যসাগর পাড়ি দিতে এ পথে ভ্রমণ করা হাজার হাজার মানুষকে মানব পাচারকারী চক্রের ও মিলিশিয়াদের হাতে পড়ে অবর্ণনীয় নিষ্ঠুরতার শিকার হতে হয়।’

২০১১ সালে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির পতনের পর উত্তর আফ্রিকার এ দেশের রাষ্ট্রীয় নিরাপত্তাহীনতা ও বিশৃঙ্খলার কারণে হাজার হাজার অভিবাসী লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের কোনো দেশে চলে যেতে চান । এসব অভিবাসন প্রত্যাশীর বেশির ভাগই আফ্রিকান।

বিবৃতিতে বলা হয়, চলতি বছরের এ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রায় ১৬০ জন অভিবাসী প্রাণ হারিয়েছে এবং তিন হাজার পাঁচশ’র বেশি মানুষকে উদ্ধার করে লিবিয়ায় ফেরত পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ২০:২৯
প্রিন্ট করুন printer

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ চালানোর নিন্দা চীনের

অনলাইন ডেস্ক

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ চালানোর নিন্দা চীনের
গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস কার্টিজ উইলবার

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ চালানোর নিন্দা জানিয়ে চীনের সামরিক বাহিনী বলেছে, এ ধরনের পদক্ষেপের মাধ্যমে আমেরিকা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে।

বৃহস্পতিবার চীনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র এক বিবৃতিতে তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ পরিচালনার নিন্দা জানান। 

গতকাল মার্কিন সামরিক বাহিনী তাইওয়ান প্রণালীতে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস কার্টিজ উইলবার নিয়ে চীনকে শক্তি প্রদর্শন করে। চীনা সামরিক বাহিনী মার্কিন তৎপরতার নিন্দা জানালেও আমেরিকা বলছে নিয়মিত রুটিনের আওতায় তারা তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি মার্কিন বাহিনী তাইওয়ান প্রণালীতে ইউএসএস ম্যাককেইন ডেস্ট্রয়ার পাঠায়। এরপর গতকাল আবার যুদ্ধজাহাজ পাঠালো। তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানো নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে দিন দিন দ্বন্দ্ব জোরদার হচ্ছে। তাইওয়ান প্রণালী চীনের মূল ভূখণ্ড থেকে তাইওয়ানকে আলাদা করেছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৪৪
প্রিন্ট করুন printer

কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে আবারও একমত ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক

কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে আবারও একমত ভারত-পাকিস্তান

কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে ভারত ও পাকিস্তান ঐক্যমত্যে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার দেশ দু’টির সেনাবাহিনীর মধ্যে এক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর আল-জাজিরা।

ঐতিহাসিক এই সিদ্ধান্তের ব্যাপারে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানি সামরিক বাহিনীর মহা-পরিচালকরা (ডিজিএমও) এ নিয়ে আলোচনা করেন। উভয় পক্ষই লাইন অব কন্ট্রোল এবং অন্যান্য সীমান্ত নিয়ে সব চুক্তি মেনে চলবে। এছাড়া গুলি চালানো বন্ধ করার বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষই।

এর আগেও ২০০৩ সালে সীমান্ত এলাকায় সংঘর্ষ বিরতি কার্যকরে একমত হয়েছিল দুই দেশই। খাতায় কলমে এই নিয়ম এখনো বহাল। কিন্তু অধিকাংশ সময় এই চুক্তি ভঙ্গের অভিযোগ ওঠে। 

বর্তমানে সীমান্ত সমস্যার সমাধানে এই চুক্তি নিয়ে পুনরায় আলোচনার প্রয়োজন রয়েছে বলে মনে করছিল বিশেষজ্ঞ মহল।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৯
প্রিন্ট করুন printer

বিশ্ব হুমকি সন্ত্রাসবাদ মোকাবেলার ওপর গুরুত্বারোপ পুতিনের

অনলাইন ডেস্ক

বিশ্ব হুমকি সন্ত্রাসবাদ মোকাবেলার ওপর গুরুত্বারোপ পুতিনের
ভ্লাদিমির পুতিন

একবিংশ শতাব্দীর প্রথম দুই দশকে সন্ত্রাসবাদের বিস্তার ব্যাপক বেড়েছে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে পশ্চিম এশিয়া এবং ইউরোপে সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলো তৎপর হয়ে ওঠার বিষয়টি হুমকি হয়ে দাঁড়িয়েছে।

সন্ত্রাসী গোষ্ঠিগুলোর ওই হুমকি মোকাবিলা করার প্রয়োজনীয়তা এখন আগের তুলনায় দ্বিগুণ বেড়ে গেছে। ২০২১ সালের জানুয়ারিতে মার্কিন কংগ্রেসে হামলার ঘটনা প্রমাণ করেছে যে পশ্চিমা বিশ্বের অভ্যন্তরে নতুন ডানপন্থি সন্ত্রাসী দল গড়ে উঠেছে। সেইসঙ্গে উগ্র নব্য-নাৎসিবাদও বিস্তার লাভ করছে।

এ বিষয়টি বিবেচনায় নিয়ে বুধবার সন্ধ্যায় সন্ত্রাসবাদকে তার দেশ ও বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিসের প্রধানের সাথে বৈঠককালে ওই মন্তব্য করেন তিনি। 

পুতিন বলেন, "সন্ত্রাসবাদই বিশ্বের একমাত্র এবং সবচেয়ে বিপজ্জনক হুমকি"। সন্ত্রাসবাদ মোকাবেলার জন্য স্থায়ী ও কার্যকর পদক্ষেপ নেয়া প্রয়োজন। সিরিয়ার প্রত্যন্ত এলাকাসহ সকল ফ্রন্টেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রয়েছে বলে পুতিন মন্তব্য করেন।  

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তার ওপর পুতিনের গুরুত্বারোপের বিষয়টি নিঃসন্দেহে বিবেচনার দাবি রাখে। বিশেষ করে সম্প্রতি সন্ত্রাসবাদের নজিরবিহীন বিস্তারের পাশাপাশি বিশ্বজুড়ে তার বিপর্যয়কর পরিণতির ভয়াবহতাই ফুটিয়ে তোলে। রাশিয়া দীর্ঘদিন ধরে দেশের অভ্যন্তরে তো বটেই বিশেষ করে উত্তর ককেশাসে উগ্রপন্থীদের মোকাবেলা করে যাচ্ছে।

উগ্রপন্থীরা রাশিয়ায় একাধিক সন্ত্রাসী অভিযান চালিয়েছে। পুতিনের মতে ২০২০ সালে রাশিয়ায় অন্তত ৭২টি সন্ত্রাসী ঘটনা প্রতিহত করা হয়েছে। তার মানে ২০১৯ সালের তুলনায় শতকরা পঁচিশ ভাগেরও বেশি সন্ত্রাসী হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে সাতান্নটি সন্ত্রাসী হামলার প্রস্তুতি অঙ্কুরেই প্রতিহত করা হয়েছে।

পুতিন এই ক্রমবর্ধমান হুমকিকে খুবই গুরুত্বের সাথে বিবেচনা করে তাকে সুসংহত ও ব্যাপকভাবে মোকাবেলা করার ওপর গুরুত্বারোপ করেছেন। পুতিন বারবার এই ইস্যুটির বিপদ সম্পর্কে বিশ্ববাসীকে সতর্ক করেছেন এবং দেশগুলিকে এই হুমকি মোকাবেলার আহ্বান জানিয়েছেন।

পুতিন বলেন, সন্ত্রাসবাদ বিকাশের গুরুত্বপূর্ণ কারণগুলির একটি হল পশ্চিমা বিশেষ করে আমেরিকার দ্বিমুখি অবস্থান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর