Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৯ ০৬:২৪
আপডেট : ২১ অক্টোবর, ২০১৯ ০৬:২৯

খবর আনন্দবাজারের

ভারতের হামলায় পাকিস্তানের সেনাসহ নিহত ২০

অনলাইন ডেস্ক

ভারতের হামলায় পাকিস্তানের সেনাসহ নিহত ২০
পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকার জুরা গ্রাম।

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নীলম ভ্যালিতে ভারতের হামলায় দেশটির সেনা-জঙ্গিসহ অন্তত ২০ জন নিহত হয়েছে। এছাড়াও গোলাবর্ষণে নিয়ন্ত্রণরেখার কাছে থাকা অন্তত তিনটি জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দেয়ার দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে। 

রবিবার সকাল থেকেই সীমান্তে চলে গুলির লড়াই। এদিকে, উভয় পক্ষের গোলাবর্ষণের পর উত্তেজনা বাড়ার প্রেক্ষিতে দেশ দুটির কূটনৈতিক সম্পর্কেও তার ছাপ পড়েছে। তারই প্রেক্ষিতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় উপ-রাষ্ট্রদূত গৌরব আহলুওয়ালিয়াকে ডেকে পাঠায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসলামাবাদের পক্ষ থেকে সীমান্তের উত্তেজনার কথা জানানো হয়েছে উপরাষ্ট্রদূতকে।

এর আগে, ভারতীয় সেনা প্রধান বিপিন রাওয়াত জানান, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নীলম ভ্যালিতে থাকা তিনটি জঙ্গি শিবির গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় সেনারা। এই হামলায় ৬ থেকে ১০ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে। তবে আরও বেশি সংখ্যক জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছেন তিনি।

অপরদিকে পাকিস্তানি গণমাধ্যম ডন আইএসপিআর এর বরাত দিয়ে জানায়, ভারতের হামলার এক পাকিস্তানি সেনাসহ মোট সাত জন নিহত হয়েছে। এর আগে, সকালে সীমান্তে পাকিস্তানি সেনাদের হামলায় ৯ ভারতীয় সেনা নিহত হয় এবং ভারতের দুটি ব্যাঙ্কার উড়িয়ে দেওয়া হয়েছে বলে জানায় ডন।

দু’পক্ষই বিনা প্ররোচনায় অস্ত্রবিরতি লঙ্ঘন করে গোলাগুলি ছোড়ার অভিযোগ তুলেছে একে অন্যের বিরুদ্ধে।

ভারতীয় সেনাবাহিনীর মতে, কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকেই হামলা বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। পরিসংখ্যানই বলছে, তার পর থেকে ৬০০ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাক বাহিনী।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য